Do not eat these with milk: দুধের সাথে যে ৫টি খাবার খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, সে খাবারগুলি সম্বন্ধে জেনে নিন

Do not eat these with milk: দুধ হল প্রোটিনের একটি ভালো উৎস

হাইলাইটস:

  • দুধ হল স্বাস্থ্যের পক্ষে একটি পুষ্টিকর খাদ্য
  • তবে কিছু খাবার রয়েছে যেগুলি দুধের সাথে খাওয়া শরীরের জন্য ক্ষতিকর
  • জেনে নিন কোন কোন খাবারগুলি দুধের সাথে খাওয়া উচিত নয়

Do not eat these with milk: আট থেকে আশি প্রায় সকলকেই দুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। বাঙালির তো চলতি কথাতেই আছে, ‘দুধ না খেলে হবে না ভালো ছেলে’। আর দুধে যেসকল পুষ্টিকর উপাদানগুলি একসাথে রয়েছে তা অন্য কোনও খাবারে পাওয়া মুশকিল। দুধে রয়েছে ক্যালসিয়াম, প্রোটিন, ফসফরাস, আয়োডিন, ম্যাগনেসিয়াম, ভিটামিন A, B-6, D, K ইত্যাদি। তবে অনেকক্ষেত্রে দেখা যায়, এমন কিছু খাবার রয়েছে যেগুলি দুধের সাথে খেলে হজমের সমস্যা এবং শরীরের জন্য ক্ষতিকর প্রমান হতে পারে। তবে জেনে নিন এমন ৫টি খাবারের সম্বন্ধে যা দুধের সাথে ভুলেও খাবেন না।

দই:

দুধ থেকে দই তৈরী হলেও এই দুটি খাবার একসাথে খাওয়া উচিত নয়। কারণ দুধ খাওয়ার সাথে সাথে অথবা দুধ খাওয়ার পরে আপনি যদি দই খান সেটি আপনার শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। বিশেষ করে পেট সংক্রান্ত সমস্যার কবলে পড়তে পারেন আপনি।

সাইট্রাস ফল:

দুধের সাথে সাইট্রাস ফল খাওয়ার মতো ভুল কোনোদিন করতে যাবেন না। কারণ এই দুটি খাবার একসাথে খেলে বমি বা পেটে ব্যথা হতে পারে। যদি আপনি সাইট্রাস ফল খান তবে অন্তত ২ ঘণ্টা বিরতি রেখে তবেই দুধ খাবেন।

মাছ:

দুধও যেমন স্বাস্থ্যের পক্ষে উপকারী তেমন মাছও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে এই দুটি খাবার একসাথে খাওয়া একদমই উচিত নয়। কারণ এই দুটি খাবার একসাথে খেলে আপনার পেট ব্যথা এমনকি হজমের সমস্যাও হতে পারে।

মশলাযুক্ত খাবার:

মশলাযুক্ত খাবারও দুধের সাথে খাওয়া উচিত নয়। কারণ মশলাযুক্ত খাবার পেটে গিয়ে অ্যাসিড উৎপাদনকে উদ্দীপিত করে, যার ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে। তাই অতিরিক্ত মশলাদার খাবার খাওয়ার অন্তত ২-৩ ঘন্টা পর দুধ খেতে পারেন।

প্রোটিন সমৃদ্ধ খাবার:

দুধ হল প্রোটিনের একটি গুরুত্বপূর্ণ উৎস। তাই যেসব খাবার উচ্চ প্রোটিনযুক্ত, যেমন – ডিম, মাংস ইত্যাদি খাবারের সাথেও দুধ খাওয়া উচিত নয়। কারণ এই খাবারগুলি পেটে গিয়ে পাচনতন্ত্রকে ওভারলোড করে দেয়। যার ফলে হজমের সমস্যা দেখা দেয়।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.