Diabetes: ওষুধ ছাড়াই ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা সম্ভব! আজ থেকেই এই ৫টি মশলার ব্যবহার শুরু করুন

Diabetes
Diabetes

Diabetes: আয়ুর্বেদ বিশেষজ্ঞরা কয়েকটি মশলাকে ডায়াবেটিসের জন্য অত্যন্ত উপকারী বলে দাবি করেন

 

হাইলাইটস:

  • খারাপ জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাবারের কারণে ডায়াবেটিসের ঝুঁকি ক্রমাগত বাড়ছে
  • দেহে সুগার লেভেল নিয়ন্ত্রণের একাধিক ঘরোয়া উপায় রয়েছে
  • ঘরোয়া প্রতিকারে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা সম্ভব

Diabetes: দেহে সুগার লেভেল নিয়ন্ত্রণের একাধিক ঘরোয়া উপায় রয়েছে। আয়ুর্বেদশাস্ত্রে কয়েকটি মশলাকে ডায়াবেটিসের জন্য উপকারী বলে বর্ণনা করা হয়েছে যেগুলিকে অন্যান্য মশলার সাথে মিশিয়ে খেলে তাদের ক্ষমতা আরও বেড়ে যায়।

We’re now on WhatsApp – Click to join

খারাপ জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাবারের কারণে ডায়াবেটিসের ঝুঁকি ক্রমাগত বাড়ছে। ওষুধের সাহায্যে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা হয়। ঘরোয়া প্রতিকারও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক। আজ আমরা আপনাকে বিশেষ মশলা থেকে তৈরি একটি পাউডার সম্পর্কে বলতে যাচ্ছি, যার সেবন দ্রুত রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। আয়ুর্বেদেও একে উপকারী বলে বর্ণনা করা হয়েছে। আসুন জেনে নিই কোন মসলা দিয়ে তৈরি করা হয় এই গুঁড়া।

অনেক গবেষণায় পাওয়া গেছে যে লবঙ্গ রক্তে শর্করা নিয়ন্ত্রণে সহায়ক। লবঙ্গ চা বা জল খাওয়ার অনেক স্বাস্থ্যকর দিক রয়েছে। পাউডারে পিষে অন্য পাউডারের সাথে মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।

We’re now on Telegram – Click to join

তেজপাতা রক্তে শর্করা নিয়ন্ত্রণে কার্যকরী। বিশেষজ্ঞরা মনে করেন, ওষুধের সঙ্গে তেজপাতা খেলে রক্তে শর্করার মাত্রা কমানো যায়। তেজপাতা শুকিয়ে গুঁড়ো করে জলের সাথে মিশিয়ে খেতে হবে।

ডায়াবেটিস রোগীদের জন্য দারুচিনি খুবই উপকারী। এটি প্রাকৃতিক ইনসুলিনের মতো কাজ করে। অন্য মসলার সঙ্গে মিশিয়ে খাওয়া হলে বেশি উপকার পাওয়া যায়। তাই মসলার গুঁড়ায় দারুচিনি ব্যবহার করা উচিত।

Read more:- আপনি যখন অ্যালকোহল পান করেন তখন আপনার ব্লাড সুগারের কী ঘটে জানেন? উত্তর না হলে প্রতিবেদনটি পড়ুন

মেথিতে রয়েছে রক্তে শর্করার মাত্রা কমানোর বৈশিষ্ট্য। মেথিতে বিশেষ উপাদান পাওয়া যায়, যা রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে প্রস্তুত মশলায় অবশ্যই মেথি যোগ করুন। এর অনেক উপকারিতা রয়েছে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.