Depression: ডিপ্রেশনে ভুক্তভুগিদের অবিলম্বে জাঙ্ক ফুড খাওয়া বন্ধ করা উচিত, এই প্রক্রিয়াজাত খাবার আপনার মস্তিষ্কের উপর খারাপ প্রভাব ফেলতে পারে

Depression
Depression

Depression: ক্যালিফোর্নিয়ায় ব্রেইন-ইমেজিং গবেষক ড. ড্যানিয়েল আমেন বলেছেন, যারা বিষণ্নতার সাথে লড়াই করছেন, তাদের জাঙ্ক ফুড খাওয়া বন্ধ করা উচিত

 

হাইলাইটস:

  • বিষণ্ণতার সমস্যায় ভুগলে জাঙ্ক ফুড খাওয়া খুবই বিপজ্জনক প্রমাণিত হতে পারে
  • খুব বেশি প্রক্রিয়াজাত এবং জাঙ্ক ফুড খেলে আপনার বিষণ্নতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে
  • জাঙ্ক ফুড খাওয়ার ফলে স্বাস্থ্যের উপর একাধিক খারাপ প্রভাব পরে, তার মধ্যে অন্যতম একটি সমস্যা হল বিষণ্ণতা

Depression: একটি পুরানো প্রবাদ রয়েছে যে আপনি যেমন আপনি তেমনই খাবেন। অনেকেই এটা বিশ্বাস করেন, আবার কিছু মানুষ এমনও আছেন যাঁরা এটাকে ভুল বলে। তবে একজন বিখ্যাত মনোরোগ বিশেষজ্ঞ সম্প্রতি যা বলেছেন তা নিঃসন্দেহে আপনাকে এই দীর্ঘকাল ধরে থাকা মতামত সম্পর্কে ভাবতে বাধ্য করবে। ক্যালিফোর্নিয়ায় ব্রেইন-ইমেজিং গবেষক ড.ড্যানিয়েল আমেন বলেছেন, যারা বিষণ্ণতার সঙ্গে লড়াই করছেন। তাদের জাঙ্ক ফুড খাওয়া বন্ধ করা উচিত।

We’re now on WhatsApp – Click to join

মস্তিষ্ক এবং পাকস্থলীর মধ্যে এই বিশেষ সংযোগ রয়েছে

বিষণ্ণতায় ভুগলে জাঙ্ক ফুড খাওয়া খুবই বিপজ্জনক প্রমাণিত হতে পারে। ডঃ ড্যানিয়েল আমেন গত সপ্তাহে একটি TikTok-এ বলেছিলেন যে যদি আপনার পেট ঠিকভাবে কাজ করে তবে আপনার মস্তিষ্কও সুস্থ থাকবে। আপনি যদি খুব বেশি প্রক্রিয়াজাত এবং জাঙ্ক ফুড খান তবে আপনার বিষণ্নতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে।

We’re now on Telegram – Click to join

স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে

নিউইয়র্ক পোস্টের খবরে বলা হয়েছে, অন্ত্র ও মস্তিষ্কের মধ্যে সংযোগ নিয়ে গবেষকরা দীর্ঘদিন ধরে গবেষণা করছেন। এমন ধারণা রয়েছে যে অন্ত্র এবং মস্তিষ্ক স্নায়ু এবং রাসায়নিক সংকেতের একটি কমপ্লেক্স নেটওয়ার্কের মাধ্যমে ক্রমাগত কাজ করে। মস্তিষ্ক খাদ্য হজমের জন্য প্রস্তুত করার জন্য অন্ত্রকে সংকেত দেয়, যখন স্ট্রেস এমন সংকেতগুলিকে ট্রিগার করতে পারে যা বমি বমি ভাব বা ডায়রিয়ার মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল উপসর্গ সৃষ্টি করে।

Read more:- এই ৫টি অভ্যাস আপনার সুখের আসল শত্রু, এগুলি আপনার জীবনে বিষণ্নতা এবং দুঃখের পথ প্রসস্থ করে

অন্ত্রের মাইক্রোবায়োম – আমাদের পরিপাকতন্ত্রে ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ছত্রাকের সংগ্রহ – এমন রাসায়নিকগুলি তৈরি করে যা মস্তিষ্কের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে এবং জাঙ্ক ফুড খাওয়ার ফলে স্বাস্থ্যের উপর একাধিক খারাপ প্রভাব রয়েছে৷ এর কারণগুলির মধ্যে রয়েছে স্থূলতা, টাইপ ২ ডায়াবেটিস, হৃদরোগ, হজমের সমস্যা, উচ্চ রক্তচাপ এবং বিষণ্নতা।

স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.