Constipation: গরম দুধের সাথে ঘি মিশিয়ে পান করলে কি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যায়? জেনে নিন বিস্তারিত

Constipation
Constipation

Constipation: কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে গরম দুধের সাথে ঘি মিশিয়ে পান করা খুব উপকারী

হাইলাইটস:

  • খারাপ খাদ্যভাস, ডিহাইড্রেশন, খারাপ জীবনধারা এবং মানসিক চাপ সহ অনেক কারণেই কোষ্ঠকাঠিন্য হতে পারে
  • আয়ুর্বেদ মতে ঘি খেলে হজমশক্তি উন্নত হয় এবং অন্ত্রকে লুব্রিকেট করে
  • ঘি-য়ে রয়েছে স্বাস্থ্যকর চর্বি, যা হজমশক্তি বাড়ায় এবং অন্ত্রের তৈলাক্ততা বাড়ায়

Constipation: কোষ্ঠকাঠিন্য একটি সাধারণ হজম সমস্যা যা যে কোনো ব্যক্তির দৈনন্দিন জীবনকে প্রভাবিত করতে পারে। কোষ্ঠকাঠিন্য নিরাময়ের জন্য আধুনিক এবং ঐতিহ্যগত উভয় ধরনের একাধিক প্রতিকার রয়েছে। আয়ুর্বেদ অনুসারে, আপনি যদি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে চান তবে গরম দুধের সাথে ঘি মিশিয়ে পান করা খুব উপকারী। কিন্তু প্রশ্ন হল, সত্যিই কি এটি ভালো কাজ করে?

We’re now on WhatsApp – Click to join

কোষ্ঠকাঠিন্য কেন হয়?

খারাপ খাদ্যভাস, ফাইবারের অভাব, ডিহাইড্রেশন, খারাপ জীবনধারা এবং মানসিক চাপ সহ অনেক কারণেই কোষ্ঠকাঠিন্য হতে পারে। এটিকে অনিয়মিত মলত্যাগ বা মলত্যাগে অসুবিধা হিসাবে সংজ্ঞায়িত করা হয়। যা প্রায়ই পেটে অস্বস্তি এবং পেট ফোলা দ্বারা অনুষঙ্গী হয়। যদিও ওভার-দ্য-কাউন্টার ওষুধগুলি উপশম দিতে পারে, এছাড়া প্রাকৃতিক প্রতিকারগুলি স্বস্তি দিতে পারে।

আয়ুর্বেদে, ঘি একটি স্বাস্থ্যকর উপাদান হিসাবে বিবেচিত হয় যা শরীরকে পুষ্ট করে। এটি খাওয়া হজমের উন্নতি করে এবং অন্ত্রকে লুব্রিকেট করে। অন্যদিকে, দুধকে একটি শীতল, পুষ্টিকর পানীয় হিসাবে বিবেচনা করা হয় যা পেটকে প্রশমিত করে এবং একটি সুষম পাচনতন্ত্র বজায় রাখতে সাহায্য করে। এটা বিশ্বাস করা হয় যে এই দুটি উপাদান একসাথে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে সাহায্য করে।

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা প্রায়ই ঘুমের আগে এক চামচ ঘি দিয়ে উষ্ণ দুধ পান করার পরামর্শ দেন। এই সংমিশ্রণটি একটি প্রাকৃতিক রেচক হিসাবে কাজ করে, নরম মল এবং মসৃণ মলত্যাগে সাহায্য করে। অনেক গবেষণা ঘি এর সম্ভাব্য হজম উপকারিতা সমর্থন করে। বিশেষ করে এর বিউটরিক অ্যাসিড সামগ্রীর কারণে। একটি গবেষণায় দেখা গেছে যে বুট্রিক অ্যাসিড অন্ত্রের গতিশীলতা উন্নত করতে এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। যা কোষ্ঠকাঠিন্যে আক্রান্তদের জন্য উপকারী।

We’re now on Telegram – Click to join

অন্ত্রকে লুব্রিকেট করে: ঘি স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ যা পরিপাকতন্ত্রকে লুব্রিকেট করতে পারে। যার কারণে মল ত্যাগ সহজ হয়। কঠিন মল বা দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তিদের জন্য এটি বিশেষভাবে উপকারী হতে পারে।

হজমের উন্নতি ঘটায়: ঘি-তে বিউটরিক অ্যাসিড রয়েছে, এটি একটি শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড যা উপকারী ব্যাকটেরিয়া খাওয়ানো এবং প্রদাহ কমিয়ে অন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করে। এটি ঘুরে ঘুরে নিয়মিত মলত্যাগকে উৎসাহিত করে।

অন্ত্রের উপর প্রভাব: গরম দুধ পাকস্থলী এবং অন্ত্রের উপর প্রশান্তিদায়ক প্রভাব ফেলে। যা পরিপাকতন্ত্রের পেশী শিথিল করতে সাহায্য করতে পারে। যার কারণে সহজে মল ত্যাগ করা সম্ভব হয়।

Read more:- আপনি যদি দ্রুত ওজন কমাতে চান, তাহলে আজ থেকেই অ্যাক্রো যোগা শুরু করুন, চমৎকার উপকার পাবেন

মেটাবলিজম বাড়ায়: দুধ এবং ঘি এর মিশ্রণ মেটাবলিজম এবং হজম শক্তি বাড়াতে সাহায্য করতে পারে। যা অলস মলত্যাগে আক্রান্ত ব্যক্তিদের জন্য বিশেষভাবে উপযোগী হতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.