Cinnamon for Health: আপনি সুগারের ফাঁদে পড়েছেন? বাড়ছে দেহের ওজনও? এই মশলার জল খেলেই পাবেন সমাধান

Cinnamon for Health: শুধু খাবারের স্বাদ বাড়ানোর কাজেই নয়, শরীরের একাধিক উপকারী কাজে সাহায্য করে এই মশলা!

 

হাইলাইটস:

  • অনেকেই ওজন কমানোর জন্য সকালে খালি পেটে গরম জলে লেবুর রস মিশিয়ে পান করেন
  • তবে লেবুর জলের বদলে দারুচিনির জল পান করলে আপনি বেশি উপকার পাবেন
  • এতে শরীর মেদ গলবে, পাশাপাশি একাধিক উপকার পাওয়া যাবে

Cinnamon for Health: শুধু খাবারের স্বাদ বাড়ানোর জন্যই নয়, শরীরের বাড়তি ওজন কমানোর কাজেও আপনাকে সাহায্য করতে পারে দারুচিনি। অনেকেই ওজন কমানোর (Weight Loss) জন্য সকালে খালি পেটে গরম জলে লেবুর রস মিশিয়ে পান করেন। একইভাবে, লেবুর জলের বদলে দারুচিনির জল পান করলে আপনি বেশি উপকার পাবেন। এতে শরীর মেদ গলবে, পাশাপাশি একাধিক উপকার পাওয়া যাবে। আসুন সেই বিষয়ে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

মেটাবলিজম বাড়াতে সিদ্ধহস্ত:

দারুচিনির মধ্যে রয়েছে থার্মো‌জেনিক উপাদান, যা দেহের মেটাবলিক রেট বাড়াতে সাহায্য করে। দারুচিনির মধ্যে থাকা উপাদান শরীরে তাপ উৎপন্ন করে এবং হজম হওয়া খাবার থেকে ক্যালোরি বার্ন করতে সাহায্য করে। ফলে মেটাবলিজমের উপর প্রভাব পরে এবং দেহের ওজন কমে।

সুগার থাকবে নিয়ন্ত্রণে:

দারুচিনি ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করা এবং রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সিদ্ধহস্ত। তাই ডায়াবেটিসে ভুক্তভুগিদের জন্য দারুচিনি দারুন উপযোগী।

অস্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রবণতা কমায়: 

এই মশলার গন্ধ মস্তিষ্কের কার্যকারিতার উপর প্রভাব ফেলে এবং এটি মিষ্টি ও ক্যালোরি যুক্ত খাবার খাওয়ার আকাঙ্ক্ষা কমিয়ে দেয়। তাই দারুচিনি যুক্ত খাবার খেলে মনে হয় পেট ভরে রয়েছে। ফলে অস্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে দূরত্ব রাখা যায়।

হজম ক্ষমতা উন্নত করে:

দারুচিনি পেট ফোলা, বদহজম এবং খাবার খাওয়ার পর শারীরিক অস্বস্তি থেকে মুক্তি দেয়। হজম ক্ষমতা ভাল হলে এটি দেহে পুষ্টি শোষণে ও অন্ত্রের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। হজম স্বাস্থ্য উন্নত হলে ওজন কমানো সহজ হয়।

পুষ্টিতে ভান্ডার:

দারুচিনির মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা দীর্ঘস্থায়ী প্রদাহ ও মেটাবলিক ডিসঅর্ডার থেকে মুক্তি দিতে পারে। অন্যদিকে, এই মশলার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা দেহের অক্সিডেটিভ চাপ কমায়, ফলে রোগের ঝুঁকি কমে।

শরীরকে ডিটক্সিফাই করে ও হাইড্রেটেড রাখে:

দারুচিনির জল পান করলে দেহে জমে থাকা সমস্ত দূষিত পদার্থ বেড়িয়ে যায়। পাশাপাশি শরীরকে হাইড্রেটেড রাখতেও সাহায্য করে। এতে দেহের ওজন কমানো আরও কিছুটা সহজ হয়ে যায়।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.