Chow Mein Side Effects: গরমে কি প্রায়ই চাউমিন খাচ্ছেন? সাবধান! এই ভুলেই কিন্তু শরীরের পিছু নেবে একাধিক রোগব্যাধি

Chow Mein Side Effects: গরমের মধ্যে নিয়মিত চাউমিন খেলেই সঙ্গী হতে পারে একাধিক জটিল অসুখ!

 

হাইলাইটস:

  • গরমের মধ্যে অনেকেই নিয়মিত চাউমিন খেয়ে রসনাতৃপ্তি করেন
  • আর ভুলটার কারণেই তাঁদের সঙ্গী হচ্ছে একাধিক জটিল অসুখ
  • আর এই তালিকায় রয়েছে গ্যাস, অ্যাসিডিটি থেকে শুরু করে ব্লাড প্রেশার, কোলেস্টেরলের মতো জটিল সমস্যাও

Chow Mein Side Effects: এমন অনেক খাদ্যরসিক বাঙালি আছেন যাঁরা এই গরমকালেও নিয়মিত চাউমিন খেয়েই রসনাতৃপ্তি করছেন। আর আম জনতার এহেন ফাস্টফুড প্রীতি দেখেই চোখ কপালে উঠেছে বিশেষজ্ঞদের। তাঁদের মতে, চাউমিন হল অত্যন্ত ক্ষতিকর একটি খাদ্য। বিশেষ করে, গরমকালে এই খাবার খেলে আদতে স্বাস্থ্যের বড়সড় ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কাই বাড়বে। তাই আর সময় নষ্ট না করে গ্রীষ্মের দিনে নিয়মিত চাউমিন খাওয়ার একাধিক ক্ষতিকর ঠিকগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

পড়তে হবে গ্যাস, অ্যাসিডিটির ​ফাঁদে

চাউমিন তৈরীর সময় প্রচুর পরিমাণে তেল, মশলা ব্যবহার করা হয়। আর এই গরমে অত্যধিক তেল, মশলা যুক্ত এইরকম ফাস্টফুড খেলে গ্যাস, অ্যাসিডিটির ফাঁদে পড়তে বাধ্য। পাশাপাশি এই দহনদিনে হজমশক্তি দুর্বল থাকার দরুন এই ধরণের ফাস্টফুড খেলে ডায়ারিয়া এবং বমির ফাঁদে পড়ারও আশঙ্কা বাড়বে।

We’re now on Telegram – Click to join 

পিছু নেবে কোষ্ঠকাঠিন্য

চাউমিন তৈরির মূল উপকরণ হল ময়দা। আর ময়দাতে গমের ফাইবার অংশ না থাকার ফলে ময়দার তৈরি খাবার খেলে কোষ্ঠকাঠিন্যের ফাঁদে পড়তেই হবে। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে আজ থেকেই চাউমিন খাওয়ার লোভ সামলে নিন।

কোলেস্টেরল​ হবে ঊর্ধ্বমুখী 

কোলেস্টেরল​কে স্বাভাবিকের গণ্ডিতে আটকে রাখার কাজে সাফল্য পেতে চাইলে নিয়মিত অধিক তেল, ময়দা যুক্ত চাউমিন খাওয়া একেবারেই চলবে না। ব্যস, এই নিয়মটা মেনে চলতে পারলেই কোলেস্টেরল থাকবে কন্ট্রোলে।

Read more:- আপনার কী পেট ভরে খাওয়ার অভ্যাস রয়েছে? তাহলে কিন্তু নিজের ভুলেই আপনি ডেকে আনছেন একাধিক বিপদ!

ডায়াবিটিস​ ফেলবে ​সমস্যায়

চাউমিন হল একটি হাই ক্যালোরি ফুড। আর যে কোনও হাই ক্যালোরি খাবারই দেহের সুগার লেভেল বাড়াতে সিদ্ধহস্ত। তাই তো বিশেষজ্ঞরা সকল ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের নিয়মিত চাউমিন খেতে বারণ করেন।

ব্লাড প্রেশাররের ভ্রূকুটি

চাউমিন তৈরীর সময় তাতে প্রচুর পরিমাণে নুন দেওয়া হয়। আর এই নুন কিন্তু দেহে জল ধরে রাখার কাজে সিদ্ধহস্ত। আর দেহে জলের আধিক্য হলেই ব্লাড প্রেশার ঊর্ধ্বমুখী হবে। তাই উচ্চ রক্তচাপের সমস্যায় ভুক্তভোগীদের যতটা সম্ভব চাউমিন এড়িয়ে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বিনোদন জগতের আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.