Childhood Trauma: কিভাবে একটি অসুখী পরিবার আপনার স্বাস্থ্য প্রভাবিত করতে পারে?

Childhood Trauma: শৈশব ট্রমা শুধুমাত্র আমাদের মানসিক স্বাস্থ্য নয়, আমাদের শারীরিক স্বাস্থ্যকেও প্রভাবিত করে, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • শৈশবের মানসিক আঘাতের কারণে কিছু প্রধান সমস্যা যা সর্বদা পরিলক্ষিত হয়
  • শারীরিক স্বাস্থ্য সমস্যা
  • মানসিক স্বাস্থ্যের প্রভাব
  • স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ আচরণ

Childhood Trauma: বিদ্যমান সাহিত্য সর্বদা শৈশব ট্রমা, অসুখী পারিবারিক এবং প্রাপ্তবয়স্ক জীবনে মানসিক স্বাস্থ্য সমস্যার মধ্যে একটি দুর্দান্ত সম্পর্কের দিকে নির্দেশ করে। আমরা সবসময় জানি যে যারা শৈশব ট্রমায় ভুগেন বা শৈশব বিরক্ত হয় তাদের ভবিষ্যতে তাদের পারিপার্শ্বিক অবস্থার সাথে মানিয়ে নিতে আরও অসুবিধা হয়। শৈশব ট্রমা শুধুমাত্র আমাদের মানসিক স্বাস্থ্য নয়, আমাদের শারীরিক স্বাস্থ্যকেও প্রভাবিত করে। নতুন গবেষণা অনুসারে, প্রতিকূল শৈশব অভিজ্ঞতা বৃদ্ধ বয়সের উপর গভীর প্রভাব ফেলতে পারে, বিশেষ করে যারা সহিংসতা দেখেছে বা অনুভব করেছে তাদের জন্য।

একটি অসুখী পরিবারে বেড়ে ওঠা বা যৌবনে ট্রমা অনুভব করা বৃদ্ধ বয়সে খারাপ স্বাস্থ্যের ফলাফলের দিকে নিয়ে যায়। এই প্রতিকূল শৈশব অভিজ্ঞতাগুলি (ACEs) স্বাস্থ্যের উপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলে এবং সবসময় মনোবিজ্ঞানে অধ্যয়নের একটি বড় জোর।

শৈশবের মানসিক আঘাতের কারণে কিছু প্রধান সমস্যা যা সর্বদা পরিলক্ষিত হয়-

শারীরিক স্বাস্থ্য সমস্যা

এটি পাওয়া গেছে যে যারা প্রতিকূল শৈশব অভিজ্ঞতা অনুভব করেন তাদের যৌবন এবং বার্ধক্যে সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এর মধ্যে হৃদরোগ, ডায়াবেটিস, স্থূলতা, উচ্চ রক্তচাপ ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।

মানসিক স্বাস্থ্যের প্রভাব 

এটি এমন একটি যা সর্বাধিক ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়েছে এবং এটি দেখানো হয়েছে যে যারা শৈশব ট্রমায় আক্রান্ত তাদের ভবিষ্যতে বিষণ্নতা, উদ্বেগ বা PTSD হওয়ার প্রবণতা বেশি।

স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ আচরণ

যারা অশান্ত পরিবারে বেড়ে উঠেছেন তারা ধূমপান, অ্যালকোহল সেবন বা মাদক সেবনের মতো স্বাস্থ্য-ঝুঁকিপূর্ণ আচরণের প্রবণ হতে পারে।

সংযুক্তি শৈলী

এটাও লক্ষ্য করা গেছে যে যারা শৈশবকালীন ট্রমার মুখোমুখি হয়েছেন তাদের ভবিষ্যতে তাদের প্রিয়জনের সাথে বিভিন্ন সংযুক্তি শৈলী রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, এইগুলি অনিরাপদ সংযুক্তি শৈলী এবং তাদের সম্পর্কের জন্য অত্যন্ত অস্বাস্থ্যকর।

তাহলে সর্বশেষ সাম্প্রতিক গবেষণা কি বলে? 

  • সম্প্রতি জার্নাল অফ জেনারেল ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত গবেষণায় নিম্নলিখিত মূল ফলাফলগুলি ছিল।
  • যারা শৈশবে সহিংসতার সম্মুখীন হয়েছিল তাদের চলাফেরার প্রতিবন্ধকতা হওয়ার সম্ভাবনা ৪০% বেশি ছিল।
  • এই লোকেদের দৈনন্দিন কাজকর্মে অসুবিধা হওয়ার সম্ভাবনা ৮০% বেশি ছিল।
  • যারা অসুখী পরিবার থেকে এসেছেন তাদের
  • ৪০% হালকা জ্ঞানীয় প্রতিবন্ধকতার সম্ভাবনা ছিল।

গবেষণাটি শারীরিক এবং জ্ঞানীয় বৈকল্য পরিমাপ করার জন্য স্ব-প্রতিবেদিত অক্ষমতার দিকে নজর দিয়েছে। এই গবেষণায় উল্লেখ করা হয়েছে যে যারা শৈশবকালীন ট্রমা বা সহিংসতার মুখোমুখি হয়েছেন তারা বয়স্ক প্রাপ্তবয়স্কদের মতো কঠিন জীবনযাপন করে। এই সমস্যাটি ৬০, ৭০ বা তারও বেশি বয়সে খুব ভালোভাবে বহন করা যেতে পারে। খারাপ শৈশব অভিজ্ঞতা অত্যন্ত সাধারণ এবং এটি একটি শিশুর নিরাপত্তা বা স্থিতিশীলতার বোধকে দুর্বল করতে পারে। যাইহোক, এই প্রতিকূল শৈশব অভিজ্ঞতাগুলি মানুষকে তাদের বৃদ্ধ বয়সে কীভাবে প্রভাবিত করে তা পর্যবেক্ষণ করার জন্য খুব কম গবেষণা হয়েছে। এই গবেষণা, তাই এটি একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ গবেষণা যা পুরো জীবনকাল জুড়ে ACES-এর প্রভাব দেখায়। ভিক্টোরিয়া এম. লি, গবেষণার প্রথম লেখক বলেন, “আমাদের অংশগ্রহণকারীদের মধ্যে ACE কতটা সাধারণ ছিল, এটা দেখায় যে মানসিক চাপপূর্ণ জীবনের অভিজ্ঞতা পরবর্তী জীবনে কার্যকরী বৈকল্য এবং অক্ষমতার ঝুঁকির চিহ্নিতকারী হতে পারে৷ এটি জেরিয়াট্রিক যত্নের জন্য প্রভাব বাড়ায়: শৈশব ট্রমা প্রাথমিক স্বীকৃতি প্রাপ্তবয়স্কদের সনাক্ত করতে কার্যকর হতে পারে যারা বার্ধক্য-সম্পর্কিত কার্যকরী পতনের জন্য স্ক্রীনিং বা প্রতিরোধ কৌশল থেকে উপকৃত হতে পারে।”

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.