Chia seed: স্বাস্থ্যকর চিয়া বীজও কিন্তু মারাত্মক হয়ে উঠতে পারে! খাওয়ার সঠিক নিয়ম জেনে নিন

Chia seed
Chia seed

Chia seed: চিয়া বীজ স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী, কিন্তু ভুল উপায়ে খেলে আপনার স্বাস্থ্যের জন্য বড় ক্ষতি ডেকে আনতে পারে

 

হাইলাইটস:

  • বর্তমানে চিয়া বীজ খাওয়ার প্রবণতা খুবই বেড়েছে
  • কিন্তু ভুল উপায়ে এগুলো খেলে আপনার মৃত্যুও হতে পারে
  • জেনে নিন কীভাবে চিয়া বীজ সঠিকভাবে খেতে হয়

Chia seed: বর্তমানে সুস্থ থাকতে চিয়া বীজ(Chia seed) খাওয়ার একটি বড় প্রবণতা হয়ে উঠেছে। এই বীজগুলিতে অনেক পুষ্টি রয়েছে যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু আপনি কি জানেন ভুল উপায়ে এগুলো খেলে আপনার মৃত্যুও হতে পারে? আজ আমরা আপনাকে বলব কীভাবে চিয়া বীজ সঠিকভাবে খেতে হয়, যাতে আপনি কোনও ঝুঁকি ছাড়াই তাদের উপকারিতাগুলির সম্পূর্ণ সুবিধা নিতে পারেন।

We’re now on WhatsApp – Click to join

কিভাবে ক্ষতি হতে পারে?

যখন চিয়া বীজ জলে ভিজিয়ে রাখা হয়, তখন তারা জেলের মতো স্তর তৈরি করে, যা পাচনতন্ত্রের জন্য ভাল। কিন্তু আপনি যদি এগুলিকে ভিজিয়ে না রেখে সরাসরি খান, তবে সেগুলি আপনার গলা বা পাচনতন্ত্রে লেগে থাকতে পারে। এই বীজগুলি তাদের ওজনের চেয়ে কয়েকগুণ বেশি জল শোষণ করতে পারে, যা গলা বা খাদ্য নালিতে বাধা সৃষ্টি করতে পারে। ফলে শ্বাস নিতে অসুবিধা হতে পারে, যা কখনও কখনও মারাত্মক হয়ে উঠতে পারে।

চিয়া বীজ খাওয়ার সঠিক উপায়:

চিয়া বীজ খাওয়া নিরাপদ এবং উপকারী করার জন্য, সঠিক উপায়ে খাওয়া গুরুত্বপূর্ণ। প্রথমত, এই বীজগুলি কমপক্ষে ৩০ মিনিটের জন্য জল বা অন্য কোনও তরলে ভিজিয়ে রাখুন। এটি তাদের নরম করবে এবং জেলের মতো স্তর তৈরি করবে, যার ফলে এই বীজ গিলে ফেলা এবং হজম করা সহজ হবে।

We’re now on Telegram – Click to join

এগুলো দই, জুস, স্মুদি বা ওটমিলে মিশিয়ে খাওয়া যেতে পারে। আপনি চাইলে এগুলোকে সালাদ বা স্যুপেও যোগ করতে পারেন। দিনে এক বা দুই চা চামচ চিয়া বীজ খাওয়াই যথেষ্ট। এগুলি বেশি পরিমাণে সেবন করবেন না, কারণ এতে পেট ভারী হওয়ার অনুভূতি হতে পারে।

যে বিষয়গুলি মনে রাখবেন:

সর্বদা চিয়া বীজ কিছু তরলে ভিজিয়ে রেখে খান। আপনার যদি ইতিমধ্যেই গলা বা হজমের সমস্যা থাকে, তবে চিকিৎসকের সাথে পরামর্শ করার পরেই চিয়া বীজ খান। এই ছোট বীজের সঠিক ব্যবহার আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে, কিন্তু যদি ভুল উপায়ে সেবন করা হয়, তবে তারা ক্ষতিকারকও হতে পারে। অতএব, সর্বদা সতর্ক থাকুন এবং সঠিকভাবে সেবন করুন।

Read more:- চিয়া বীজ নাকি বেসিল বীজ, ওজন কমানোর জন্য কোনটি স্বাস্থ্যকর এবং কেন? জানতে হলে বিস্তারিত পড়ুন

চিয়া বীজের উপকারিতা

চিয়া বীজ কিন্তু খুবই উপকারী। এগুলো ফাইবার, প্রোটিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ক্যালসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। চিয়া বীজ হজমশক্তির উন্নতি করে, ওজন কমাতে সাহায্য করে এবং হার্টের স্বাস্থ্যের জন্য ভালো। এতে উপস্থিত ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম হাড় মজবুত করে এবং এনার্জি বুস্টার হিসেবেও কাজ করে। আপনার ডায়েটে চিয়া বীজ অন্তর্ভুক্ত করুন এবং এই সুবিধাগুলি উপভোগ করুন, তবে এগুলি সঠিক উপায়ে খান।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.