Weight Loss: ঘাম কি ক্যালোরি বার্ন করতে পারে? জেনে নিন দ্রুত ওজন কমানোর জন্য কিছু স্বাস্থ্যকর টিপসগুলি

Weight Loss
Weight Loss

Weight Loss: দ্রুত ওজন কমানোর জন্য কিছু স্বাস্থ্যকর কৌশল আপনার রুটিনে অন্তর্ভুক্ত করুন

হাইলাইটস:

  • ‘যত বেশি ঘামবেন, তত দ্রুত ওজন কমবে’ এটা কতটা সত্য? জেনে নিন
  • দ্রুত ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর টিপসগুলি অনুসরণ করুন

Weight Loss: ঘাম শরীরের একটি প্রাকৃতিক শারীরবৃত্তীয় প্রতিক্রিয়া যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। কিন্তু অনেকে এটিকে একটি দুর্দান্ত ক্যালোরি-বার্নিং পদ্ধতি হিসাবে বোঝে এবং ধরে নেয় যে তারা যত বেশি ঘামবে, তত দ্রুত তাদের ওজন হ্রাস পাবে।

We’re now on WhatsApp- Click to join

ঘাম এবং ক্যালোরি পোড়ানোর মধ্যে সম্পর্ক বোঝা ওজন কমানোর সাথে সম্পর্কিত ভুল ধারণাগুলি বোঝার জন্য অপরিহার্য। ডাঃ মনন ভোরা, অর্থোপেডিক সার্জন এবং স্পোর্টস ডক, স্বাস্থ্য এবং দীর্ঘায়ু শিক্ষাবিদ ব্যাখ্যা করেন “এটি একটি খুব সাধারণ ধারণা যে আপনি যত বেশি ঘামবেন, তত দ্রুত আপনার ওজন হ্রাস পাবে। এমনকি পেশাদার জিম প্রশিক্ষকদের কাছ থেকেও অনেকে এটি শুনেছেন।”

ডক্টর ভোরা যোগ করেছেন যে, “কিন্তু এটি একটি মিথ এবং এটি সত্য নয়! ঘাম আপনার শরীরের অমেধ্য অপসারণ এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ করার উপায়। উচ্চ-তীব্রতার ওয়ার্কআউটের সময়, আপনার শরীর উত্তপ্ত হয়, এবং ঘাম এটিকে ঠান্ডা করতে সাহায্য করে। ঘামের সময় যে ক্যালোরি পোড়া হয় তা খুবই নগণ্য, আপনার ঘামের গ্রন্থিগুলিকে কার্যকর রাখার জন্য যথেষ্ট। সুতরাং, আপনার ফিটনেস অগ্রগতির পরিমাপ হিসাবে ঘাম ব্যবহার করবেন না এবং দ্রুত ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর বিকল্পগুলি অনুসরণ করুন।

দ্রুত ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর টিপস 

সুষম খাদ্য

পুরো খাবার, শাকসবজি এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ একটি সুষম খাদ্যের দিকে মনোনিবেশ করুন। চর্বিহীন প্রোটিন, গোটা শস্য, স্বাস্থ্যকর চর্বি এবং প্রচুর ফল ও শাকসবজির মিশ্রণ অন্তর্ভুক্ত ডায়েটে লিপ্ত হন। সম্পূর্ণ, অপ্রক্রিয়াজাত খাবার অন্তর্ভুক্ত করুন এবং আপনার অংশের আকার নিয়ন্ত্রণ করুন যাতে এই অতিরিক্ত কিলো দ্রুত ঝরাতে পারেন।

চাপ

উচ্চ মাত্রার চাপ আপনার স্বাস্থ্য এবং শরীরের উপর একটি বিশাল টোল নিতে পারে। ওজন কমানোর জন্য কার্যকর স্ট্রেস ম্যানেজমেন্ট অপরিহার্য কারণ দীর্ঘস্থায়ী স্ট্রেস অস্বাস্থ্যকর অভ্যাস এবং হরমোনের ভারসাম্যহীনতার কারণ হতে পারে যা ওজন বৃদ্ধিতে অবদান রাখতে পারে। অতএব, স্ট্রেস ম্যানেজমেন্টের জন্য গভীর শ্বাস, ধ্যান এবং যোগব্যায়ামের মতো স্ট্রেস-রিলিভিং কৌশলগুলিতে লিপ্ত হন।

We’re now on Telegram- Click to join

ব্যায়াম

নিয়মিত ব্যায়াম স্বাস্থ্যকর ওজন ব্যবস্থাপনার ভিত্তি। এটি ক্যালোরি পোড়াতে, চর্বিহীন পেশী তৈরি করতে এবং বিপাক বাড়াতে সাহায্য করে। একটি সুস্থ এবং টোনড শরীর বজায় রাখার জন্য হাঁটা, দৌড়ানো, সাঁতার কাটা, শক্তি প্রশিক্ষণ এবং অন্যান্য ব্যায়ামে লিপ্ত হন।

Read More- ডায়াবেটিস এবং হার্টের স্বাস্থ্যের মধ্যে দ্বিমুখী সংযোগ কী? জেনে নিন বিস্তারিত

ভালো ঘুম 

প্রায়ই বোঝা যায়, ঘুম একটি সুস্থ শরীর ও মনের একটি গুরুত্বপূর্ণ অংশ। মানসম্পন্ন ঘুম ঘেরলিন এবং লেপটিনের মতো হরমোন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, যা ক্ষুধা ও তৃপ্তি নিয়ন্ত্রণ করে। অতিরিক্ত খাওয়া এবং ওজন বৃদ্ধি রোধ করার জন্য একটি ভাল ৭-৮ ঘন্টা ঘুম গুরুত্বপূর্ণ।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.