Calcium Rich Drinks: এই ৫ পানীয় হল ক্যালশিয়ামের খনি, প্রতিদিন খেলেই হাড় হবে শক্তপোক্ত!

Calcium Rich Drinks: হাড়ের জোর বাড়ানো থেকে শুরু করে একাধিক জরুরি কাজে কার্যকরী ভূমিকা পালন করে ক্যালশিয়াম

হাইলাইটস:

  • এ দেশের একটা বড় অংশের মানুষের মধ্যে ক্যালশিয়ামের ঘাটতি রয়েছে
  • বর্তমানে অনেকেই কম বয়স থেকে অস্টিওপোরোসিসের সমস্যায় পড়ছেন
  • তবে রোজের ডায়েটে কয়েকটি ক্যালশিয়াম সমৃদ্ধ ড্রিংকসকে জায়গা দিতে পারলেই হাড় মজবুত হবে

Calcium Rich Drinks: বর্তমানে অনেকেই কম বয়স থেকে হাড়ের ক্ষয়জনিত সমস্যায় পড়ছেন। এই সমস্যাকে বৈজ্ঞানিক ভাষায় বলা হয় অস্টিওপোরোসিস। এই রোগের ফাঁদে পড়লে গাঁটে গাঁটে প্রচণ্ড যন্ত্রণা হতে পারে। এমনকী সমস্যা বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছে গেলে দৈনন্দিন কাজেও বেগ পেতে হয়। তাই বিশেষজ্ঞরা সকলকেই হাড়ের যত্ন নেওয়ার পরামর্শ দেন। আর রোজের ডায়েটে কয়েকটি ক্যালশিয়াম সমৃদ্ধ ড্রিংকসকে জায়গা দিতে পারলেই হাড় হবে শক্তপোক্ত। তাই আর দেরি না করে এমনই ৫ পানীয় সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. ফিগ শেক খেলেই মিলবে উপকার

পুষ্টিবিজ্ঞানীরা জানাচ্ছেন, ১০০ গ্রাম শুকনো ডুমুরে প্রায় ১৬২ মিলিগ্রাম ক্যালশিয়াম মজুত রয়েছে। পাশাপাশি এতে রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহের সার্বিক স্বাস্থ্যের হাল ফেরানোর কাজেও সিদ্ধহস্ত। তাই প্রতিদিন সকালে ২-৩টি শুকনো ডুমুর একগ্লাস দুধে মিশিয়ে খাওয়া শুরু করুন।

​২. আমন্ড ও পালং-এর স্মুদি খেতে পারেন

পালং শাক হল ক্যালশিয়ামের ভাণ্ডার। এমনকী এই শাকে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে, যা হাড়ের জোর বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। অপরদিকে আমন্ডেও ক্যালশিয়াম মজুত রয়েছে। তাই তো হাড়ের জোর বাড়াতে হলে কয়েকটি পালং শাকের পাতা এবং ৪-৫টি আমন্ড একত্রে মিশিয়ে স্মুদি বানিয়ে গলায় ঢালুন।

৩. অরেঞ্জ জুস হাড়ের স্বাস্থ্যের হাল ফেরাবে

হাড়ের স্বাস্থ্যের হাল ফেরাতে ক্যালশিয়াম সমৃদ্ধ কমলালেবুর জুস খাওয়া শুরু করুন। তবে শুধু কমলার জুস খাওয়ার বদলে এর সাথে গাজর, খেজুর এবং চিয়ার বীজ মিশিয়ে বানিয়ে ফেলুন একটি অমৃত সুধা।

​৪. আনারস ও কেলে শাকের স্মুদির জুড়ি মেলা ভার

এই দুই প্রাকৃতিক উপাদানে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম। তাই হাড়ের ক্ষয় রোধ করতে চাইলে কয়েকটি কেলে শাক এবং আনারসের টুকরো ব্লেন্ডারে ভালো করে মিশিয়ে নিন। এই পানীয়ের গুণে অচিরেই আপনার হাড় মজবুত হবে।

​৫. রাতে হলুদ দুধ পান করতে ভুলবেন না

দুধ হল ক্যালশিয়ামের ভান্ডার। তবে এই পানীয়ে সামান্য পরিমাণে হলুদ মেশালে এর গুণগত মান আরও বৃদ্ধি পাবে। প্রতিদিন রাতে এই পানীয় পান করতে পারলেই হাড়ের ক্ষয় রোধ করতে পারবেন। এমনকী জয়েন্টের প্রদাহও কমবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.