Breast Cancer: ক্যান্সার যে কোনো রূপে বিপজ্জনক হলেও বর্তমান যুগে তরুণীদের মধ্যে স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ছে, বিস্তারিত জানুন

Breast Cancer: ভারতে তরুণীদের মধ্যে স্তন ক্যান্সারের ঝুঁকি দ্রুত বাড়ছে, জেনে নিন কারণ ও প্রতিরোধমূলক ব্যবস্থা

হাইলাইটস:

  • ভারতে যুবতী মহিলাদের স্তন ক্যান্সার
  • অল্পবয়সী মহিলাদের স্তন ক্যান্সারের ঝুঁকি

Breast Cancer: ক্যান্সার যে কোনো রূপে বিপজ্জনক হলেও বর্তমান যুগে তরুণীদের মধ্যে স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ছে। এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক এর পিছনে আসল কারণ কী।

অল্পবয়সী মহিলাদের স্তন ক্যান্সারের ঝুঁকি-

গত কয়েক দশকে, স্তন ক্যান্সার ভারতীয় মহিলাদের জন্য একটি বড় হুমকি হয়ে উঠছে, যদি প্রাথমিকভাবে নির্ণয় না করা হয় তবে এই রোগটি খুব বেদনাদায়ক এবং নিরাময়যোগ্য হয়ে উঠতে পারে। আসলে, ডাক্তার বলেছেন যে কেন ভারতে অল্পবয়সী মহিলারা স্তন ক্যান্সারের বেশি ঝুঁকির সম্মুখীন হচ্ছেন এবং এর জন্য কেবল একটি নয়, অনেকগুলি কারণ থাকতে পারে।

ভারতে যুবতী মহিলাদের স্তন ক্যান্সার –

জীবনধারা এবং প্রজননজনিত কারণে-

Early Mark Early Menarche – যে বয়সে মেয়েদের প্রথম ঋতুস্রাব হয় সেই বয়সে হ্রাস তাদের ইস্ট্রোজেনের সামগ্রিক এক্সপোজারকে বাড়িয়ে দেয়, যা স্তন ক্যান্সারের বিকাশের একটি গুরুত্বপূর্ণ কারণ হিসেবে বিবেচিত হয়।

শারীরিকভাবে সক্রিয় জীবনধারা আসীন জীবনধারা – শারীরিক কার্যকলাপ এবং স্থূলতা হরমোনের পরিবর্তনের সাথে যুক্ত যা স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

স্ট্রেস – যখন আমরা দীর্ঘ সময় ধরে চাপে থাকি, তখন এটি হরমোনকেও প্রভাবিত করতে পারে এবং ক্যান্সার হওয়ার ঝুঁকিও বেড়ে যায়।

বিলম্বিত সন্তান জন্মদান এবং কম গর্ভধারণ – এই সমস্ত কারণগুলি ইস্ট্রোজেনের সংস্পর্শে আরও বৃদ্ধি করে এবং স্তন ক্যান্সার হওয়ার সম্ভাব্য ঝুঁকি বাড়ায়।

সীমিত বুকের দুধ খাওয়ানো – বুকের দুধ খাওয়ানো স্তন ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষামূলক সুবিধা বাড়ায়, তাই যদি একজন মহিলা কম স্তন্যপান করান তবে তার ঝুঁকি বেড়ে যায়।

পরিবেশ সম্পর্কিত তথ্য: পরিবেশগত কারণ –

ডায়েট – আজকের জীবনযাত্রায়, অস্বাস্থ্যকর ডায়েট গ্রহণ এবং বেশি প্রক্রিয়াজাত খাবার গ্রহণ, ফল ও শাকসবজি কম খাওয়া স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।

We’re now on WhatsApp- Click to join

পানির গুণমান – পানিতে বিষাক্ত পদার্থ এবং দূষিত পদার্থের ঘন ঘন এক্সপোজার ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।

বায়ু দূষণ – যদিও অনেক গবেষণা ইঙ্গিত দেয় যে বায়ু দূষণ এবং স্তন ক্যান্সারের মধ্যে একটি সম্ভাব্য যোগসূত্র রয়েছে এবং ধোঁয়াশা এই ঝুঁকিকে আরও বাড়িয়ে তুলতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.