Brahmi For Brain Power: ব্রাহ্মী শাক খেলেই বাড়বে সন্তানের বুদ্ধি! চিরাচরিত এই ধারণাটির কি আদৌ কোনও বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে? সঠিকটা জেনে নিন আজকের প্রতিবেদনে

Brahmi For Brain Power: বাঙালি বাড়ির শিশুদের ছোট থেকেই বুদ্ধি বাড়ানোর স্বার্থে ব্রাহ্মী শাক খাওয়ানোর চল রয়েছে, এই শাক কি সত্যিই বিদ্যাবুদ্ধি বাড়াতে সিদ্ধহস্ত? জেনে নিন বিস্তারিত

হাইলাইটস:

  • শিশুদের বুদ্ধি বাড়ানোর উদ্দেশ্যে তাদের ব্রাহ্মী শাক খাওয়ানোর চল রয়েছে
  • বুদ্ধি বাড়লেই শিশুর ভবিষ্যত সুদৃঢ় হবে
  • ব্রাহ্মী শাকে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবারের ভান্ডার

Brahmi For Brain Power: সাধারণের মধ্যে থেকে নিজেকে আলাদা করে উন্নত করতে চাইলে বুদ্ধির গোড়ায় সার দেওয়াটাই প্রধান কাজ। আর এই প্রসঙ্গ উঠলেই বাড়ির বড়রা চিরপরিচিত ব্রাহ্মী শাক খাওয়ার পরামর্শ দেন। সেই জন্যই তাঁরা শিশুদের বুদ্ধি বাড়ানোর উদ্দেশ্যে তাদের খাদ্য তালিকায় ব্রাহ্মী শাক রাখেন।

তবে ব্রাহ্মী শাক সম্পর্কে চিরাচরিত এই ধারণার কি আদৌ কোনও বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে? এই প্রশ্নের উত্তর খুঁজতেই আমাদের আজকের এই প্রতিবেদন।

​১. পুষ্টিগুণের খনি ব্রাহ্মী:

ব্রাহ্মী শাকে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবারের ভান্ডার। আর এই উপাদানগুলি একধিক রোগ ব্যাধির হাত থেকে আমাদের রক্ষা করতে সিদ্ধহস্ত। তাই সুস্থ থাকতে চাইলে ব্রাহ্মী খেতেই পারেন।

২. আদৌ কি ব্রাহ্মী খেলে বুদ্ধি বাড়ে?​

ইতিমধ্যেই একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে ব্রেনের কর্মক্ষমতা বাড়াতে সক্ষম ব্রাহ্মী। পাশাপাশি এই শাক খেলে কোনও বিষয়ে মনোযোগের ক্ষমতাও বাড়ে। এখানেই শেষ নয়, দুশ্চিন্তা ও উৎকণ্ঠার মতো সমস্যা দূর করার কাজেও এই শাকের জুড়ি মেলা ভার।

​৩. ইমিউনিটি বাড়াতে সিদ্ধহস্ত​:

ব্রাহ্মী শাকে রয়েছে ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার একত্রিত হয়ে ইমিউনিটিকে চাঙ্গা রাখে। তাই বলাই বাহুল্য এই শাক নিয়মিত খেতে পারলে জ্বর, সর্দি, কাশি সহ একাধিক সংক্রামক অসুখের থেকে দূরত্ব রেখে চলা সম্ভব হবে। পাশাপাশি অনিদ্রার সমস্যাকে প্রশমিত করতে সাহায্য করে ব্রাহ্মী।

​৪. শুধু তাই নয়, এছাড়াও…

​ব্লাড প্রেশারের জটিল অসুখকে নিয়ন্ত্রণে রাখার কাজেও ব্রাহ্মী একাই একশো।জুড়ি মেলা ভার। সেই এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিক্যানসারাস উপাদান, যা ক্যানসারের মতো প্রাণঘাতী অসুখ থেকেও দূরত্ব রাখতে সাহায্য করে।

৫. ছোট থেকেই তৈরি হোক অভ্যাস:

তবে ছোটবেলা থেকেই শাক খাওয়ার অভ্যাস থাকতে হবে, নাহলে বড় হয়ে দুম করে এইসব শাকপাতা মুখে রুচবে না। তাই ছোট থেকেই সন্তানকে ব্রাহ্মীর মতো শাক খাওয়ান। এতেই শিশুর বুদ্ধিমত্তা বাড়বে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.