Blood Sugar Management: প্রাকৃতিক পদ্ধতিতে ব্লাড সুগার নিয়ন্ত্রণ করুন, জেনে নিন বিশেষজ্ঞদের কাছ থেকে কিছু সহজ টিপস

Blood Sugar Management: ব্লাড সুগার স্বাভাবিকভাবেই কমবে, আজই অবলম্বন করুন এই ৫টি পদ্ধতি

হাইলাইটস:

  • শরীরে ব্লাড সুগার বেড়ে যাওয়া বা কমে যাওয়া বেশ বিপজ্জনক।
  • তবে বর্তমান সময়ে বেশিরভাগ মানুষেরই রক্তে শর্করার পরিমাণ বেশি।
  • তবে ব্লাড সুগারও স্বাভাবিকভাবেই কমানো যায়।

Blood Sugar Management: শরীরে ব্লাড সুগার বেড়ে যাওয়া বা কমে যাওয়া বেশ বিপজ্জনক, তবে বর্তমান সময়ে বেশিরভাগ মানুষেরই রক্তে শর্করার পরিমাণ বেশি। তবে ব্লাড সুগারও স্বাভাবিকভাবেই কমানো যায়।

We’re now on Whatsapp – Click to join

প্রাকৃতিকভাবে রক্তে শর্করার পরিমাণ কমায় –

আজকাল, এই ধরনের দৈনন্দিন রুটিনের কারণে, বেশিরভাগ মানুষের রক্তে শর্করার সমস্যা শুরু হয়। কিন্তু এমন পরিস্থিতিতে ব্লাড সুগার নিয়ন্ত্রণে না রাখলে হৃদরোগ, ডায়াবেটিসসহ নানা সমস্যার ঝুঁকি বেড়ে যায়। এবং তাই রক্তে শর্করার সঠিক ভারসাম্য বজায় রাখা প্রায়শই খুব গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। যদিও কিছু ওষুধ আছে যা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে, বেশিরভাগ মানুষ এই ওষুধগুলি গ্রহণ করা এড়াতে চায়। যারা ওষুধ কিনতে বা নিতে পারেন না, তাদের ব্লাড সুগারও প্রাকৃতিক উপায়ে নিয়ন্ত্রণ করা যায়।

প্রতিদিন ব্যায়াম করুন-

উচ্চ রক্তে শর্করার লোকদের জন্য, প্রতিদিন ব্যায়াম করা শুধুমাত্র রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে না বরং ওজন কমাতেও সাহায্য করে এবং ইনসুলিন সংবেদনশীলতাও বাড়ায়। এর মানে হল আপনার কোষগুলি রক্তে শর্করাকে আরও কার্যকরভাবে ব্যবহার করতে পারে, রক্তে শর্করার পরিমাণ কমাতে পারে।

জলয়োজিত থাকার –

প্রতিদিন নিয়মিত জল পান করা রক্তকে পুনরায় হাইড্রেট করতে পারে, যা রক্তে শর্করার পরিমাণ কমায় এবং ডায়াবেটিসের ঝুঁকিও কমাতে পারে। আপনি যদি হাইড্রেটেড থাকেন তবে এটি আপনাকে আপনার ক্ষুধা নিয়ন্ত্রণ করতে এবং প্রস্রাবের মাধ্যমে অতিরিক্ত চিনি দূর করতে সহায়তা করে।

কার্বোহাইড্রেট গ্রহণ নিয়ন্ত্রণ করুন-

মানসিক চাপ নেবেন না-

মানসিক চাপের কারণে, আপনার শরীর গ্লুকাগন এবং কর্টিসল নামক হরমোন নিঃসরণ করে যা রক্তে শর্করাকে বাড়ায়। হতাশার সময় লোকেরা প্রায়শই এটি করে। তাই প্রথমেই যেকোন ধরনের মানসিক চাপ এড়িয়ে চলুন যাতে আপনি আবেগীয় খাওয়ার শিকার হওয়া এড়াতে পারেন।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

1 Comment

Leave a Reply

Your email address will not be published.