Benefits of Arjuna Bark: আয়ুর্বেদ মতে এই গাছের ছাল হল মহৌষধি! নিয়মিত এটি সেবন করতে পারলেই দূরে থাকবে রোগব্যাধি

Benefits of Arjuna Bark: যুগের পর যুগ ধরে আয়ুর্বেদাচার্যরা একাধিক রোগের ওষুধ হিসাবে এই ভেষজ সেবনের পরামর্শ দিয়ে থাকেন

হাইলাইটস:

  • এই ভেষজে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট
  • এই অ্যান্টিঅক্সিডেন্ট একাধিক জটিল অসুখ থেকে দূরত্ব রাখতে সহায়তা করে
  • প্রতিদিন সকালে এই ভেষজ খেতে পারলেই আপনার স্বাস্থ্যের বেহাল দশা বদলে যাবে

Benefits of Arjuna Bark: আয়ুর্বেদ মতে, অর্জুন গাছের ছাল হল মহৌষধি। সেই কারণেই প্রাচীন কাল থেকে একাধিক রোগের ওষুধ হিসাবে আয়ুর্বেদাচার্যরা এই ভেষজ সেবনের পরামর্শ দিয়ে থাকেন।

এই ভেষজে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার যা একাধিক জটিল অসুখ থেকে দূরে থাকতে সাহায্য করে। প্রতিদিন সকালে এক গ্লাস জলে এক চামচ অর্জুন গাছের ছাল চূর্ণ মিশিয়ে খেতে পারলেই আপনার স্বাস্থ্যের বেহাল দশা বদলে যাবে। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক অর্জুন ছালের গুণাগুণ সম্পর্কে।

১. হার্ট থাকবে সুস্থ

গবেষণায় প্রমাণিত, প্রতিদিন এই ভেষজ সেবন করলে হার্টের রক্তনালীতে স্বাভাবিক গতিতে রক্ত চলাচল হবে। তাই হার্টের হাল ফেরাতে, যত দ্রুত সম্ভব এই ভেষজের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিতে হবে।

​২. ব্লাড প্রেশার​ থাকবে নিয়ন্ত্রণে

অর্জুনের ছালে রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা রক্তচাপ নিয়ন্ত্রণের কাজে সিদ্ধহস্ত। তাই উচ্চ রক্তচাপের সমস্যায় ভুক্তভোগীরা অবশ্যই নিয়মিত এই ভেষজ সেবন করুন।

৩. এড়াতে পারবেন ইনফ্লামেশনের ফাঁদ

ইনফ্লামেশন প্রশমিত করার কাজে আপনাকে সাহায্য করবে অজুর্ন গাছের ছাল। এই ভেষজতে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা প্রদাহের খেল খতম করার কাজে একাই একশো।

৪. সুগার​ থাকবে বশে

এই ভেষজতে উপস্থিত ট্যানিন, স্যাপোনিন ও অত্যন্ত উপকারী কিছু ফ্ল্যাভানয়েডস যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের কাজে সিদ্ধহস্ত। তাই সুগার রোগীরা চিকিৎসকের পরামর্শ মতো এই ভেষজ সেবন করুন।

৫. দ্রুত সেরে উঠবে ক্ষত

এই ভেষজতে রয়েছে ট্যানিন নামক একটি উপাদান। এই উপাদান কিন্তু দ্রুত গতিতে ক্ষত সারাতে সিদ্ধহস্ত। তাই কেটে-ছঁরে গেলে যত দ্রুত সম্ভব অর্জুন ছাল সেবন করুন। এতেই আপনার ক্ষত তাড়াতাড়ি শুকিয়ে যাবে। পাশাপাশি ব্যাকটেরিয়াল ইনফেকশনের আশঙ্কাও এড়িয়ে চলা যাবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.