Bael Leaves Health Benefits: এই উপকারী পাতা নিয়মিত খেতে পারলেই সুগার থাকবে কন্ট্রোলে, ঠান্ডা থাকবে শরীরও

Bael Leaves Health Benefits: ভারতীয় সংস্কৃতির সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে থাকা এই পাতায় রয়েছে অত্যন্ত উপকারী কিছু উপাদান

হাইলাইটস:

  • বেল পাতায় একগুচ্ছ উপকারী উপাদান রয়েছে
  • তাই নিয়মিত এই পাতা সেবন করলে ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখা যাবে
  • এমনকি হার্টও থাকবে সুস্থ

Bael Leaves Health Benefits: ভারতীয় সংস্কৃতির সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে থাকা বেল পাতায় অত্যন্ত উপকারী কিছু উপাদান রয়েছে। নিয়মিত এই পাতা সেবন করলে একাধিক জটিল অসুখ থেকে দূরত্ব রাখা সম্ভব। বেল পাতায় রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি১, ভিটামিন বি৬, ক্যালসিয়াম ও ফাইবারের মতো উপকারী উপাদান। তাই নিয়মিত বেল পাতা খেলে যে স্বাস্থ্যের হাল ফিরবে, তা তো বলাই বাহুল্য! আসুন জেনে নেওয়া যাক এই পাতার একাধিক গুনাগুন সম্পর্কে।

​১. ইমিউনিটি​ হবে চাঙ্গা

বেল পাতায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই যাঁরা প্রায়শই জ্বর, সর্দি-কাশির মতো সংক্রামক অসুখে ভোগেন, তাঁরা প্রতিদিন বেল পাতা জল দিয়ে গিলে খেয়ে নিতেই পারেন। এতেই উপকার মিলবে।

২. পেটের সমস্যা থাকবে দূরে

বেল পাতায় রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করার কাজে একাই একশো। তাই গ্যাস, অ্যাসিডিটির সমস্যাকে দূরে রাখতে এই পাতাটির জুড়ি মেলা ভার।

​৩. হার্টের বন্ধু​

বেল পাতায় রয়েছে এমন কিছু উপাদান যা ব্লাড প্রেশার ও কোলেস্টেরল কমানোর কাজে সাহায্য করে। আর এই দুটি অসুখকে বাগে রাখতে পারলেই হার্ট সুস্থ থাকবে। এমনকী হার্ট অ্যাটাক ও অ্যারিদমিয়ার মতো জটিল অসুখের ফাঁদও এড়ানো যাবে।

​৪. শরীর থাকবে ঠান্ডা

শরীরকে ঠান্ডা রাখতে চাইলে রোজ সকালে উঠে ১-২টি টাটকা বেল পাতা চিবিয়ে খেলে শরীর ঠান্ডা থাকবে। এমনকী গরমে খুব একটা অস্বস্থিও হবে না।

৫. সুগার থাকবে নিয়ন্ত্রণে

এই পাতায় কিছু অ্যান্টি ডায়াবিটিক উপাদান রয়েছে। তাই নিয়মিত বেল পাতা চিবিয়ে খেলে ব্লাড সুগারকে অনায়াসে কন্ট্রোলে আনা সম্ভব। পাশাপাশি সুগারকে প্রতিরোধ করতে চাইলেও, নিয়মিত বেল পাতা সেবন করতে হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.