Bacterial Vaccine: ক্যান্সার ইমিউনোথেরাপি চিকিৎসায় কাজ করতে পারে ব্যাকটেরিয়া ভ্যাকসিন, দেখুন কী বলছেন গবেষকরা

Bacterial Vaccine
Bacterial Vaccine

Bacterial Vaccine: পেপটাইড-ভিত্তিক থেরাপিউটিক ক্যান্সার ভ্যাকসিনের চেয়ে ব্যাকটেরিয়া ভ্যাকসিন বিশেষভাবে কার্যকরী তা প্রমাণিত

হাইলাইটস:

  • কলম্বিয়ার গবেষকরা প্রোবায়োটিক ব্যাকটেরিয়া তৈরি করেছেন
  • ক্যান্সার কোষগুলিকে নির্মূল করতে ইমিউন সিস্টেমকে প্রশিক্ষণ দেয়

Bacterial Vaccine: কলম্বিয়ার গবেষকরা প্রোবায়োটিক ব্যাকটেরিয়া তৈরি করেছেন যা ক্যান্সার কোষগুলিকে নির্মূল করার জন্য ইমিউন সিস্টেমকে প্রশিক্ষণ দেয়, একটি নতুন শ্রেণীর ক্যান্সার টিকা দেওয়ার পথ তৈরি করে যা ব্যাকটেরিয়ার সহজাত টিউমার-টার্গেট করার ক্ষমতার সুবিধা নেয়। এই মাইক্রোবিয়াল ক্যান্সারের ভ্যাকসিনগুলি প্রতিটি ব্যক্তির নির্দিষ্ট মূল টিউমার এবং মেটাস্টেসের জন্য তৈরি করা যেতে পারে, সম্ভবত ভবিষ্যতের পুনরাবৃত্তি প্রতিরোধ করতে পারে।

উন্নত কোলোরেক্টাল ক্যান্সার এবং মেলানোমার ইঁদুরের মডেলগুলিতে, ব্যাকটেরিয়া ভ্যাকসিন রোগ প্রতিরোধ ব্যবস্থাকে উদ্দীপিত করে, যার ফলে প্রাথমিক এবং মেটাস্ট্যাটিক ম্যালিগন্যান্সিগুলি সঙ্কুচিত হয় – বা অনেক ক্ষেত্রে সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায়।

We’re now on WhatsApp- Click to join

ব্যাকটেরিয়া ভ্যাকসিনটি পেপটাইড-ভিত্তিক থেরাপিউটিক ক্যান্সার ভ্যাকসিনের তুলনায় বিশেষভাবে বেশি কার্যকরী প্রমাণিত হয়েছে যা অনেক আগের ক্যান্সার ক্লিনিকাল ট্রায়ালগুলিতে ব্যবহৃত হয়েছে।

“নিট প্রভাব হল যে ব্যাকটেরিয়া ভ্যাকসিন উন্নত প্রাথমিক বা মেটাস্ট্যাটিক টিউমারের বৃদ্ধি নিয়ন্ত্রণ বা নির্মূল করতে এবং মাউস মডেলগুলিতে বেঁচে থাকার প্রসারিত করতে সক্ষম হয়,” বলেছেন জংওয়ান ইম, কলম্বিয়া ইউনিভার্সিটির পিএইচডি ছাত্র যিনি গবেষণার ব্যাকটেরিয়া প্রকৌশল দিকগুলিকে নেতৃত্ব দিতে সাহায্য করেছিলেন।

ব্যাকটেরিয়া ভ্যাকসিন প্রতিটি টিউমারের জন্য ব্যক্তিগতকৃত। “প্রতিটি ক্যান্সার অনন্য – টিউমার কোষগুলি স্বতন্ত্র জেনেটিক মিউটেশনকে আশ্রয় করে যা তাদের স্বাভাবিক স্বাস্থ্যকর কোষ থেকে আলাদা করে৷ ব্যাকটেরিয়া প্রোগ্রামিং করে যা প্রতিরোধ ব্যবস্থাকে এই ক্যান্সার-নির্দিষ্ট মিউটেশনগুলিকে লক্ষ্য করার জন্য নির্দেশ করে, আমরা আরও কার্যকর থেরাপি তৈরি করতে পারি যা রোগীর নিজস্ব ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করে৷ তাদের ক্যান্সার কোষগুলি সনাক্ত করুন,” বলেছেন নিকোলাস আরপাইয়া, পিএইচডি, কলম্বিয়া ইউনিভার্সিটির ভ্যাগেলোস কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জন-এর মাইক্রোবায়োলজি এবং ইমিউনোলজির সহযোগী অধ্যাপক যিনি কলম্বিয়ার স্কুল অফ ইঞ্জিনিয়ারিং-এর বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী অধ্যাপক তাল ড্যানিনো, পিএইচডি-র সাথে গবেষণার নির্দেশ দিয়েছেন৷

We’re now on Telegram- Click to join

১৯ শতকের শেষের দিক থেকে ক্যান্সারের চিকিৎসায় ব্যাকটেরিয়া ব্যবহার করা হয়েছে, যখন ডক্টর উইলিয়াম কোলি, যিনি নিউ ইয়র্ক হাসপাতালের একজন সার্জন ছিলেন, ব্যাকটেরিয়া দিয়ে ইনজেকশন দেওয়া অকার্যকর টিউমারের রোগীদের একটি উপসেটে টিউমার রিগ্রেশন পর্যবেক্ষণ করেছিলেন। প্রাথমিক পর্যায়ে মূত্রাশয় ক্যান্সারে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ব্যাকটেরিয়া আজও একটি থেরাপিউটিক হিসাবে নিযুক্ত করা হয়। গবেষকরা এখন জানেন যে কিছু ব্যাকটেরিয়া স্বাভাবিকভাবে টিউমারগুলিতে স্থানান্তরিত হতে পারে এবং উপনিবেশ স্থাপন করতে পারে, যেখানে তারা প্রায়শই অক্সিজেন-বঞ্চিত পরিবেশে উন্নতি করতে পারে এবং স্থানীয়ভাবে একটি ইমিউন প্রতিক্রিয়া উস্কে দিতে পারে।

নতুন সিস্টেম ই. কোলাই ব্যাকটেরিয়ার একটি প্রোবায়োটিক স্ট্রেন দিয়ে শুরু হয়। গবেষকরা তারপরে টিউমার হত্যা প্ররোচিত করার জন্য ব্যাকটেরিয়া যেভাবে যোগাযোগ করে এবং ইমিউন সিস্টেমকে শিক্ষিত করে তা সঠিকভাবে নিয়ন্ত্রণ করার জন্য একাধিক জেনেটিক পরিবর্তন করেছেন।

ইঞ্জিনিয়ারড ব্যাকটেরিয়া প্রোটিন লক্ষ্যগুলিকে এনকোড করে – যাকে বলা হয় নিওঅ্যান্টিজেন – যা চিকিৎসা করা ক্যান্সারের জন্য নির্দিষ্ট। এই ব্যাকটেরিয়া দ্বারা বিতরণ করা নিওঅ্যান্টিজেনগুলি একই প্রোটিন প্রকাশ করে এমন ক্যান্সার কোষকে লক্ষ্যবস্তু এবং আক্রমণ করার জন্য ইমিউন সিস্টেমকে প্রশিক্ষণ দেয়। নিওঅ্যান্টিজেনগুলি টিউমারের লক্ষ্য হিসাবে ব্যবহার করা হয় যাতে এই ক্যান্সার চিহ্নিতকারী প্রোটিনের অভাবের স্বাভাবিক কোষগুলি একা থাকে। ব্যাকটেরিয়া সিস্টেমের প্রকৃতি এবং বিজ্ঞানীদের দ্বারা তৈরি করা অতিরিক্ত জেনেটিক পরিবর্তনের কারণে, এই ব্যাকটেরিয়াল ক্যান্সারের থেরাপিগুলি একই সাথে টিউমারগুলি ইমিউন সিস্টেমকে ব্লক করার জন্য ইমিউনোসপ্রেসিভ মেকানিজমকেও কাটিয়ে ওঠে।

এই জিনগত পরিবর্তনগুলি ব্যাকটেরিয়ার সহজাত ক্ষমতাকে ব্লক করার জন্যও ডিজাইন করা হয়েছে যাতে তারা নিজেদের বিরুদ্ধে প্রতিরোধী আক্রমণ এড়াতে পারে। একটি নিরাপত্তা ব্যবস্থা হিসাবে, এর অর্থ হল প্রকৌশলী ব্যাকটেরিয়াগুলি সহজেই ইমিউন সিস্টেম দ্বারা স্বীকৃত এবং নির্মূল করা যায় এবং যদি তারা টিউমার খুঁজে না পায় তবে দ্রুত শরীর থেকে পরিষ্কার করা হয়।

যখন ইঁদুরের মধ্যে পরীক্ষা করা হয়, গবেষকরা দেখতে পান যে এই জটিলভাবে প্রোগ্রাম করা ব্যাকটেরিয়া ক্যান্সার ভ্যাকসিনগুলি টিউমার কোষকে আক্রমণ করে এমন একটি বিস্তৃত ইমিউন কোষ নিয়োগ করে, যা সাধারণত টিউমার-নির্দেশিত ইমিউন আক্রমণকে দমন করে এমন প্রতিক্রিয়া প্রতিরোধ করে।

Read More- উদ্বেগজনক বৃদ্ধির সাথে ভারতে যুবকরা ক্যান্সারের সংকটের মুখোমুখি

ব্যাকটেরিয়াল ভ্যাকসিনটি টিউমার হওয়ার আগে ইঁদুরকে দেওয়া হলে ক্যান্সারের বৃদ্ধিও কমিয়ে দেয়, এবং ইঁদুরের একই টিউমারের পুনঃবৃদ্ধি রোধ করে যেগুলি নিরাময় করা হয়েছিল, পরামর্শ দেয় যে ভ্যাকসিনটি ক্যান্সারে আক্রান্ত রোগীদের মধ্যে ফিরে আসা থেকে ক্যান্সার প্রতিরোধ করার ক্ষমতা থাকতে পারে।

মানুষের মধ্যে, এই মাইক্রোবিয়াল ভ্যাকসিনগুলি তৈরির প্রথম পদক্ষেপটি হবে একজন রোগীর ক্যান্সারের ক্রমানুসারে এবং বায়োইনফরমেটিক্স ব্যবহার করে এর অনন্য নিওঅ্যান্টিজেন সনাক্ত করা। এরপরে, ব্যাকটেরিয়াগুলিকে চিহ্নিত করা নিওঅ্যান্টিজেনগুলির পাশাপাশি অন্যান্য ইমিউনোমোডুলেটরি ফ্যাক্টরগুলি তৈরি করার জন্য ইঞ্জিনিয়ার করা হবে। যখন রোগীর টিউমারের চিকিৎসা করা হবে, তখন ব্যাকটেরিয়া টিউমারের দিকে রওনা হবে, বাড়িতেই তৈরি হবে এবং স্থিরভাবে তাদের প্রকৌশলী “ঔষধ” তৈরি ও সরবরাহ করবে।

একবার ব্যাকটেরিয়া ভ্যাকসিন দ্বারা সক্রিয় হয়ে গেলে, ইমিউন সিস্টেমটি সারা শরীরে ছড়িয়ে থাকা ক্যান্সার কোষগুলিকে নির্মূল করতে এবং আরও মেটাস্ট্যাটিক বিকাশ রোধ করতে অনুরোধ করা হবে।

গবেষকরা মনে করেন তাদের পদ্ধতি সফল হতে পারে যেখানে আগের ক্যান্সারের ভ্যাকসিন ছিল না। পরবর্তীতে, টিউমার নিওঅ্যান্টিজেনের বিরুদ্ধে ইমিউন প্রতিক্রিয়া প্ররোচিত হতে পারে, ইমিউনোসপ্রেসিভ টিউমার পরিবেশের সরাসরি মড্যুলেশন এত মাত্রায় সম্পন্ন হয় না।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.