/

Masala Recipe: বাজারচলতি মশলার বদলে বাড়িতেই বানিয়ে ফেলুন এই ৫ মশলা, রান্নার স্বাদ আরও বাড়বে

Masala Recipe
Masala Recipe

Masala Recipe: বাড়িতে বানানো মশলার স্বাদ রান্নাকে আরও বেশি সুস্বাদু করে তোলে

হাইলাইটস:

  • ভালো মন্দ রান্না করতে গেলে সুগন্ধ মশলার দরকার পড়ে
  • সেই সমস্ত মশলা অবশ্য দোকান থেকেই কিনতে আনতে হয়
  • আপনি চাইলে বাড়িতেও এই সকল মশলা বানিয়ে ফেলতে পারেন

Masala Recipe: নিত্য নতুন রান্না করতে গেলে মশলার দরকার পড়ে। হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো তো প্রতিদিনই দরকার পড়ে। এদিকে তেজপাতা, দারুচিনি থেকে শুরু করে হিং কিংবা পাঁচফোড়ন সবই মজুত রাখতে হয় রান্নাঘরে। আসলে কখন যে কোন মশলার দরকার পড়বে বলা যায় না! এছাড়া বিরিয়ানি মশলা, তন্দুরি মশলা, তরকা মশলা, গরম মশলা এমন অনেক সুগন্ধ মশলা রয়েছে, যা রান্নাঘরে রাখতেই হয়। প্রতিদিন না হলেও মাঝে মধ্যে তো এই মশলাগুলির দরকার পড়ে। তবে বেশিরভাগ ক্ষেত্রে এই সুগন্ধ মশলাগুলি দোকান থেকে কিনে আনতে হয়। এদিকে বাজারচলতি মশলায় ভেজালও থাকতে পারে। তাই এই মশলাগুলি এবার থেকে আপনি বাড়িতেই বানাতে পারেন। এমনিতে তাজা মশলার ব্যবহার করা খাবারের স্বাদই আলাদা। বাড়িতে কী ভাবে বানাবেন এই মশলাগুলি –

We’re now on WhatsApp – Click to join

গরম মশলা:

Masala Recipe

মশলার দোকান থেকে গরম মশলা না কিনে আপনি বাড়িতেই বানিয়ে নিতে পারেন। গরম মশলার তৈরি জন্য দরকার তেজপাতা, দারুচিনি, লবঙ্গ, এলাচ এবং জায়ফল। এসব মশলা শুকনো খোলায় ভেজে একসঙ্গে গুঁড়ো করে নিলেই তৈরি বাড়িতে বানানো গরম মশলা গুঁড়ো।

বিরিয়ানি মশলা:

Masala Recipe

আপনি যদি বাড়িতে মাঝেমধ্যে বিরিয়ানি বানাতে চান তবে বাইরে থেকে আর মশলা কিনতে হবে না, নিজে হাতেই গুঁড়ো করে নিন। ছোট ও বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি, গোলমরিচ, স্টার মশলা, জায়ফল, তেজপাতা ধনে, জিরে এবং শুকনো লঙ্কা সব একসঙ্গে নিয়ে শুকনো খোলায় ভেজে নিন। তারপর মিক্সিতে গুঁড়ো করে নিলেই তৈরি বিরিয়ানি মশলা।

We’re now on Telegram – Click to join

চাট মশলা:

Masala Recipe

পকোড়া হোক বা পেঁয়াজি উপর থেকে চাট মশলা ছড়িয়ে দিলে দারুণ লাগে। তবে আপনি কি জানেন, এটি আপনি বাড়িতেই বানাতে পারেন? ধনে, জিরে, গরম মশলা, বিটনুন, জোয়ান এবং শুকনো পুদিনা পাতা নিয়ে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নিলেই চাট মশলা তৈরি।

চায়ের মশলা:

Masala Recipe

বাঙালির অন্যতম একটি পছন্দের নেশা হল ‘চা’। দুধ চায়ের বদলে মশলা চা খেতে অনেকেই ভালোবাসেন। এলাচ, লবঙ্গ, দারুচিনি এবং স্টার মশলা একসঙ্গে গুঁড়ো করে রেখে দিন। এবার চা বানানোর সময় এই মশলার মিশ্রণ চা পাতার সঙ্গে ভালো করে ফুটিয়ে নিলেই দারুণ খেতে লাগবে।

Read more:- দিল্লির জনপ্রিয় স্ট্রিট ফুড বানান বাড়িতেই, রইল চিকেন শর্মা তৈরির সহজ রেসিপি

সাম্বার মশলা:

Masala Recipe

বাড়িতে যদি সকলে দক্ষিণ ভারতীয় খাবার খেতে পছন্দ করেন তবে সেই সব খাবার রান্নার জন্য বাড়িতে সাম্বার মশলা বানিয়ে নিতে পারেন। তার জন্য ধনে, জিরে, মেথি, সর্ষে, গোলমরিচ, সামান্য আতপ চাল, বিউলির ডাল, ছোলার ডাল, হলুদ গুঁড়ো, হিং, শুকনো লঙ্কা এবং কারি পাতা একসঙ্গে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নিলেই তৈরি সাম্বার মশলা।

এইরকম নিত্য নতুন রেসিপি পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.