/

Healthy Breakfast Recipe: প্রাতরাশে থাকুক স্বাস্থ্যকর জলখাবার, দই দিয়েই বানিয়ে ফেলুন কিছু সুস্বাদু ও স্বাস্থ্যকর পদ

Healthy Breakfast Recipe
Healthy Breakfast Recipe

Healthy Breakfast Recipe: হাতে সময় কম থাকলে দই দিয়েই বানাতে পারেন স্বাস্থ্যকর জলখাবার

হাইলাইটস:

  • এই সময় হালকা খাবার খাওয়াই স্বাস্থ্যের জন্য শ্রেয়
  • সকালের ব্রেকফাস্ট থেকে রাতের ডিনার সবই যেন হালকা খাবারই হয়
  • বাড়িতে বানান দই দিয়ে কিছু সুস্বাদু ও স্বাস্থ্যকর পদ

Healthy Breakfast Recipe: ঋতু বদলানোর সময়ে যতটা সম্ভব হালকা খাবার খাওয়া পরামর্শ দেন চিকিৎসকরা। আর তার জন্য দইয়ের বিকল্প আর কিছুই নেই। ব্রেকফাস্ট থেকে ডিনার টেবিলে মিষ্টিমুখ— দই সব সময়েই পুষ্টিকর। সকালে অফিসে যাওয়ার তাড়াহুড়োতে যদি হাতে সময় কম থাকে অথচ পুষ্টিকরও কিছু খেতে হবে, তা হলে দই দিয়েই বানিয়ে ফেলতে পারেন কিছু সুস্বাদু এবং স্বাস্থ্যকর জলখাবার। রইল সম্পূর্ণ রেসিপি –

We’re now on WhatsApp – Click to join

দইয়ের স্যান্ডউইচ

প্রথমে পাউরুটির চার ধার ভালো করে কেটে নিন। তারপর একটি বাটিতে জল ঝরানো টক দই, পাতিলেবুর রস, ক্যাপসিকাম কুচি, টমেটো কুচি, শসা কুচি, ধনেপাতা কুচি, গোলমরিচ গুঁড়ো, স্বাদ মতো নুন ও চিনি একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর দুটো পাউরুটির মাঝে স্যান্ডউইচের পুর ভরে ভালো করে গ্রিল করে নিলেই তৈরি দইয়ের স্যান্ডউইচ।

We’re now on Telegram – Click to join

দই ভাত (কার্ড রাইস)

দই ভাত তৈরি করতে প্রথমে বাসি ভাতের সঙ্গে মিশিয়ে নিন টক দই। তার মধ্যে দিয়ে দিন শসা কুচি এবং গাজর কুচি। তারপর উপর থেকে স্বাদ মতো নুন ও জিরে গুঁড়ো ছড়িয়ে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে একে একে শুকনো লঙ্কা, গোটা সর্ষে এবং কারিপাতা ফোড়ন দিন। ফোড়ন থেকে সুগন্ধ বেরোলে দই মেশানো ভাতটি দিয়ে ভালো করে মিশিয়ে নিলেই দই ভাত বা কার্ড রাইস তৈরি।

Read more:- কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিরাময়ে বাড়িতে বানিয়ে নিন এই ৩ পুষ্টিকর স্মুদি

দধি-চূড়া

বাংলায় যেটাকে বলে দই-চিঁড়ে এবং বিহারে সেটাকেই বলে দধি-চূড়া। সকালের জলখাবারে আপনিও চাইলে এই সহজপাচ্য খাবারটি তৈরি করে নিতে পারেন। বেশি কিছু উপকরণ লাগবে না, বাড়িতে পাতা দই, সঙ্গে পরিমান মতোএদিকে চিঁড়ে এবং নারকেল কোরা দিয়েই সহজেই বানিয়ে নিতে পারেন এই সুস্বাদু জলখাবার। চিঁড়েতে থাকা ফাইবার হজমে সাহায্য করে। এটি যখন দইয়ে থাকা প্রোবায়োটিকের সঙ্গে মেশে তখন তার পুষ্টিগুণ আরও বেড়ে যায়।

এইরকম নিত্য নতুন রেসিপি পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.