Best Dairy Alternatives: ল্যাকটোজ অসহিষ্ণু ব্যক্তিদের জন্য ৪টি সেরা দুগ্ধ বিকল্প

Best Dairy Alternatives: আপনি যদি ল্যাকটোজ অসহিষ্ণু হন তবে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য বিখ্যাত দুগ্ধজাত বিকল্প!

হাইলাইটস:

  • কিছু বিখ্যাত দুগ্ধজাত বিকল্প দেখি যা আপনার ল্যাকটোজ-অসহনশীল খাদ্যের জন্য উপযুক্ত
  • মাখনের বিকল্পগুলি খাবার রান্না করতে ব্যবহার করা যেতে পারে

Best Dairy Alternatives: যদি দুধ পান করলে আপনার পেট খারাপ হয়, তাহলে আপনার ল্যাকটোজ অসহিষ্ণু হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু এর মানে এই নয় যে আপনাকে দুগ্ধজাত দ্রব্য পুরোপুরি এড়িয়ে চলতে হবে। সয়া থেকে ভাত থেকে বাদাম দুধ এবং আরও অনেক বিকল্প রয়েছে। ভেগান লাইফস্টাইল বা অ্যালার্জি মিটমাট করার জন্য অনেকেই ননডইরি খাবার বেছে নিচ্ছেন। যাইহোক, সঠিক ননডইরি দুধ চয়ন করা কঠিন হতে পারে। আসুন কিছু বিখ্যাত দুগ্ধজাত বিকল্প দেখি যা আপনার ল্যাকটোজ-অসহনশীল খাদ্যের জন্য উপযুক্ত।

১. বাদাম দুধ

বাদাম দুধ একটি জনপ্রিয় দুধের বিকল্প কারণ এটি কেনা যুক্তিসঙ্গত, তৈরি করা সহজ এবং আমাদের অনেকের কাছে এটি সুস্বাদু বলে মনে হয়। এটির একটি সূক্ষ্ম, বাদামের স্বাদ রয়েছে, যা একটু বেশি স্বাদের জন্য এটিকে প্রিয় করে তোলে। এক কাপ বাদামের দুধে প্রায় ৩৯ ক্যালোরি, ২.৫ গ্রাম চর্বি এবং ১ গ্রাম প্রোটিন থাকে।

২. সয়া দুধ

সয়া দুধ একটি নন-ডেয়ারি ক্লাসিক (জিম-গামীদের মধ্যে বিখ্যাত) এবং এটি উচ্চ প্রোটিন সামগ্রী সহ একটি পাঞ্চ প্যাক করে। কিন্তু সয়াবিন থেকে তরল নির্যাস একটি মটরশুটি মত বা এমনকি চক্কি স্বাদ হতে পারে যে কিছু অপ্রস্তুত হতে পারে. এক কাপ সয়া দুধে ৭ গ্রাম প্রোটিন মাত্র ৮০ ক্যালোরি এবং ৪ গ্রাম ফ্যাট থাকতে পারে।

৩. চালের দুধ

পাতলা এবং জলের সামঞ্জস্য সহ অন্যান্য দুগ্ধজাত বিকল্পের তুলনায় চালের দুধের স্বাদ বেশি মিষ্টি। এটি প্রাকৃতিকভাবে মিষ্টি এবং অন্যান্য বিকল্পের চেয়ে বেশি জলযুক্ত তবে এটি অনেক ধরণের মধ্যে আসে এবং সিরিয়ালে দুধের জন্য একটি দুর্দান্ত প্রতিস্থাপন হতে পারে। এক কাপ চালের দুধে প্রায় ১১৩ ক্যালোরি থাকে প্রায় ২ গ্রাম ফ্যাট এবং প্রায় ১ গ্রাম প্রোটিন।

৪. নারকেল দুধ

নারকেল দুধ প্রাকৃতিকভাবে চর্বিযুক্ত যা এটি গরুর দুধের মতো প্রায় একই ধরনের গঠন প্রদান করে। ক্রিমি টেক্সচারের কারণে অনেকেই কফি তৈরি করতে নারকেলের দুধ ব্যবহার করেন। এক কাপ ফরটিফাইড নারকেল দুধে ৭ গ্রাম প্রোটিন থাকে, মাত্র ৮০ ক্যালোরির বেশি এবং প্রায় ৪ গ্রাম ফ্যাট থাকে।

কিছু অন্যান্য দুগ্ধ বিকল্প হল:

– কাজু দুধ

– যবের দুধ

– হ্যাজেলনাট দুধ

– চিনাবাদাম দুধ

মাখনের বিকল্পগুলি খাবার রান্না করতে ব্যবহার করা যেতে পারে:

– নারকেল তেল

– অ্যাভোকাডো তেল

– জলপাই তেল

এইরকম আরও খাদ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.