Gastric Problems During Monsoon: বর্ষাকালে গ্যাস্ট্রিকের সমস্যা সব থেকে বেশি হয়, বিশেষজ্ঞদের এই প্রয়োজনীয় টিপসগুলি মেনে চলুন

Gastric Problems During Monsoon
Gastric Problems During Monsoon

Gastric Problems During Monsoon: সাধারণ অভ্যাসগুলি মাথায় রেখে, আপনি বর্ষাকালে পেটের সমস্যাগুলির অস্বস্তি থেকে নিজেকে রক্ষা করতে পারেন, কিভাবে? প্রতিবেদনটি পড়ুন

হাইলাইটস:

  • স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস বজায় রাখা
  • ফুটানো জল পান করুন
  • আপনার ডায়েটে প্রোবায়োটিকস অন্তর্ভুক্ত করুন

Gastric Problems During Monsoon: আপনার পেটের যত্ন নেওয়া সামগ্রিক স্বাস্থ্য এবং মঙ্গল বজায় রাখার জন্য, বিশেষ করে বর্ষা মৌসুমে অপরিহার্য। এই সময়ে উচ্চ আর্দ্রতা এবং ঘন ঘন তাপমাত্রার ওঠানামা এমন একটি পরিবেশ তৈরি করে যেখানে জীবাণু এবং রোগজীবাণু সহজেই বৃদ্ধি পেতে পারে, খাদ্য ও পানিকে দূষিত করে। এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার ঝুঁকি বাড়ায়, যেমন বদহজম, ফোলাভাব, অ্যাসিডিটি এবং সংক্রমণ। অতএব, এই সময়কালে আপনি কী খান এবং পান করেন সে সম্পর্কে অতিরিক্ত সতর্ক হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস বজায় রাখা, যেমন নিয়মিত বিরতিতে ছোট খাবার খাওয়া এবং অতিরিক্ত খাওয়া এড়ানো, পেটকে অতিরিক্ত পরিপূর্ণ হওয়া থেকে রক্ষা করতে পারে। নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ, যেমন হাঁটা বা হালকা ব্যায়াম, পরিপাকতন্ত্রকে সক্রিয় রাখতে পারে এবং মসৃণভাবে কাজ করতে পারে, যা বিশেষ করে গুরুত্বপূর্ণ কারণ বর্ষার আর্দ্র আবহাওয়া হজমকে ধীর করে দিতে পারে।

বর্ষাকালে শিশুসহ অনেকেই অ্যাসিডিটি, বদহজম, বমি বমি ভাব, বমি, কোষ্ঠকাঠিন্য, পেটে ব্যথা, ডায়রিয়া, গ্যাস্ট্রোএন্টেরাইটিস, গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (জিইআরডি) এবং ফোলা রোগে ভোগেন। এই নিবন্ধটি এই মরসুমে গ্যাস্ট্রিক সমস্যাগুলি পরিচালনা এবং অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখার জন্য কিছু কার্যকর ব্যবস্থার রূপরেখা দেয়। আপনার অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করতে কখনই দেরি হয় না, তাই শুরু করুন এবং আপনি অবশ্যই পার্থক্যটি লক্ষ্য করবেন।

We’re now on WhatsApp – Click to join

ডক্টর রাওসাহেবের মতে, বর্ষার সময় বাড়তি আর্দ্রতা হজম প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে, যা হজম প্রক্রিয়াকে মন্থর করে তোলে। এই ধীরগতির ফলে বর্ষাকালে হজমের সমস্যা হয়। দূষিত খাবার এবং জল গ্যাস্ট্রোএন্টেরাইটিস হতে পারে, যা পেট এবং অন্ত্রের আস্তরণের প্রদাহ। উপরন্তু, কেউ পেটে ব্যথা, ব্যথা, ফোলাভাব, বমি বমি ভাব, বমি, কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি, GERD এবং ডায়রিয়া অনুভব করতে পারে। রাস্তার ধারের বা জীবাণু ও ব্যাকটেরিয়াযুক্ত বাসি খাবার খাওয়া খাদ্যে বিষক্রিয়ার ঝুঁকি বাড়াতে পারে, বিশেষ করে শিশুদের মধ্যে। বর্ষাকালে অন্ত্রকে শক্তিশালী এবং সুস্থ রাখতে এই মূল ব্যবস্থাগুলি অনুসরণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই বর্ষায় গ্যাস্ট্রিক সমস্যা প্রতিরোধের টিপস

ফুটানো জল পান করুন: বর্ষাকালে কলের জল পান করা এড়িয়ে চলুন, কারণ এটি দূষিত হতে পারে। আপনি যখনই বাসা থেকে বের হবেন তখন পানি ফুটিয়ে নিন এবং পানির বোতল সঙ্গে রাখুন। বাড়িতে একটি ওয়াটার পিউরিফায়ার ব্যবহার করুন এবং প্রতিদিন কমপক্ষে ১২-১৪ গ্লাস জল পান করুন।

Read more – জলাবদ্ধতা এবং অন্যান্য কারণের কারণে বর্ষাকালে চিকুনগুনিয়া বেশি ছড়ায়, এর ফলে আমাদের শরীরে কি কি ক্ষতি হতে পারে সেই বিষয়ে আলোচনা করা হয়েছে

আপনার ডায়েটে প্রোবায়োটিকস অন্তর্ভুক্ত করুন: আপনার ডায়েটে দই, বাটার মিল্ক, কেফির এবং কম্বুচা জাতীয় প্রোবায়োটিক যোগ করা অন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে।

কাঁচা সবজি এড়িয়ে চলুন: সালাদে ব্যবহৃত কাঁচা সবজিতে ব্যাকটেরিয়া এবং ভাইরাস থাকতে পারে, যা পেটে সংক্রমণের ঝুঁকি বাড়ায়। খাওয়ার আগে সবজি ভালো করে রান্না করে নেওয়া ভালো। এছাড়াও, বর্ষাকালে সামুদ্রিক খাবার খাওয়া এড়িয়ে চলুন, কারণ এতে পেটের সমস্যা হতে পারে।

রাস্তার খাবার এড়িয়ে চলুন: অস্বাস্থ্যকর অবস্থায় তৈরি করা রাস্তার খাবার ব্যাকটেরিয়া দ্বারা দূষিত হতে পারে। ভাজা এবং মশলাদার খাবার খাওয়া কমিয়েও সঠিক হজম বজায় রাখতে সাহায্য করতে পারে।

We’re now on Telegram – Click to join

হালকা, ঘরে রান্না করা খাবার খান: আলো বেছে নিন

ন্যূনতম তেল দিয়ে বাড়িতে রান্না করা খাবার, স্বাস্থ্যকর পরিস্থিতিতে প্রস্তুত করা হয়। রান্নার আগে ফল ও সবজি ভালো করে ধুয়ে নিন।

যেমন ব্রোকলি, পালং শাক এবং অন্যান্য যা সেলিব্রিটিদের তাদের তারুণ্যের চেহারা বজায় রাখতে সাহায্য করে

চিনিযুক্ত খাবার সীমিত করুন: বেকারি খাওয়া

আইটেম, ডেজার্ট, ক্যান্ডি, সোডা এবং কোলা নেতিবাচকভাবে প্রদাহ সৃষ্টি করে আপনার অন্ত্রকে প্রভাবিত করতে পারে। এই খাবারগুলি সীমিত করা এবং বর্ষাকালে শান্ত এবং স্বাস্থ্যকর থাকা ভাল।

খাবার সঠিকভাবে সংরক্ষণ করুন: বর্ষাকালে

একটি আর্দ্র পরিবেশে সংরক্ষণ করা হলে খাদ্য দূষিত বা নষ্ট হতে পারে। নিশ্চিত করুন যে খাবার শীতল, শুকনো জায়গায় সংরক্ষণ করা হয়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.