Lok Sabha Elections 2024: আজ শেষ দফা নির্বাচন! বারাণসীতে মোদী ম্যাজিক থেকে ডায়মন্ড হারবারে অভিষেকের করিশমা, সপ্তম দফায় হেভিওয়েট কারা?

Lok Sabha Elections 2024: শেষ দফাতেও থাকছে একাধিক হেভিওয়েটের ভাগ্যপরীক্ষা

 

হাইলাইটস:

  • আজই শেষ দফা নির্বাচন
  • তবে নজরে রয়েছে একাধিক হাইভোল্টেজ কেন্দ্র
  • মোদী থেকে অভিষেক, শেষ দফায় হেভিওয়েট কারা?

Lok Sabha Elections 2024: আজ দেশজুড়ে সপ্তম তথা শেষ দফা নির্বাচন। দেখতে দেখতে গণতন্ত্রের উৎসব এসে দাঁড়িয়েছে শেষ দফায়। আগামী ৪ঠা জুন ফলাফল। শেষ দফাতেও ভাগ্যপরীক্ষা হতে চলেছে একাধিক হেভিওয়েটের। বারাণসী থেকে লড়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, হেভিওয়েটের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ডায়মন্ড হারবার কেন্দ্রের তৃণমূল প্রার্থী তথা তৃণমূলের সেকেন্ড ইন কম্যান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়।

We’re now on WhatsApp – Click to join

শেষ দফা নির্বাচনে দেশের ৫৭টি আসনে ভোট রয়েছে৷ যার মধ্যে পঞ্জাবের ১৩টি আসন, হিমাচল প্রদেশে ৪টি আসন, উত্তরপ্রদেশের ১৩টি কেন্দ্রে, বাংলার ৯টি আসন, বিহারের ৮টি আসন, ওড়িশার ৩টি আসন, ঝাড়খণ্ড এবং চণ্ডীগড়ের ৩টি আসনে হবে ভোটগ্রহণ৷ এছাড়া ওড়িশার বাকি ৪২টি বিধানসভা আসনেও হবে আজ ভোটগ্রহণ৷ এর সঙ্গে বরাহনগর সহ হিমাচল প্রদেশের ৬টি আসনেও বিধানসভা উপ-নির্বাচন রয়েছে৷

We’re now on Telegram – Click to join

একাধিক হেভিওয়েটের লড়াই হলেও নজর থাকছে বাংলার দিকে। ২০১৪ সাল থেকে ডায়মন্ড হারবার কেন্দ্রের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবারে তিনি হ্যাটট্রিকের পথে রয়েছেন। শুধু তাই নয়, এবারে তিনি ৪ লক্ষেরও বেশি ভোটে জেতার টার্গেট নিয়েছেন। ডায়মন্ড হারবার কেন্দ্র ছাড়াও বাংলার হাইভোল্টেজ কেন্দ্রগুলির মধ্যে রয়েছে দমদম, বারাসাত, কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ এবং বসিরহাট। ২০০৯ সাল থেকে দমদম কেন্দ্রের সাংসদ তৃণমূলের প্রবীণ নেতা সৌগত রায়। এবং ২০০৯ সাল থেকে বারাসাত কেন্দ্রের সাংসদ কাকলী ঘোষ দস্তিদার। তবে এবারে এই দুই কেন্দ্রে ত্রিমুখী লড়াই হতে চলেছে। দমদম আসনে সিপিএম প্রার্থী সুজন চক্রবর্তী এবং বিজেপি প্রার্থী শীলভদ্র দত্ত।

Read more:- ষষ্ঠ দফায় নজরে দিল্লি থেকে বাংলা! হেভিওয়েট প্রার্থী কারা?

এদিকে চোখ থাকছে উত্তর ও দক্ষিণ কলকাতার দিকে। এবারের উত্তর কলকাতা দেখছে সুদীপ বন্দ্যোপাধ্যায় বনাম তাপস রায়ের লড়াই। আর দক্ষিণ কলকাতাতে এবারেও তৃণমূল প্রার্থী করেছে মালা রায়কে। এই কেন্দ্রে জিতেই মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম সংসদে গিয়েছিলেন। তারপর থেকে দক্ষিণ কলকাতা তৃণমূলের গড় হিসাবেই পরিচিত। এবারের অন্যতম কেন্দ্র বসিরহাট। কারণ এই কেন্দ্রের অন্তর্গত সন্দেশখালি। যেটি সম্প্রতি খবরের শিরোনামে ছিল। তবে এবার তারকা সাংসদকে সরিয়ে তৃণমূল আস্থা রেখেছে তাঁদের গতবারের সাংসদের উপরেই।

এদিকে এদিন ভোট পরীক্ষায় বসছেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এবং লালু প্রসাদের কন্যা মিসা ভারতী। তবে বিশেষ নজর থাকবে হাইভোল্টেজ কেন্দ্র বারাণসীর দিকে। প্রচারপর্ব শেষ হওয়ার পরে কন্যাকুমারীর বিবেকানন্দ রকে ধ্যানে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এইরকম লোকসভা নির্বাচন বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

1 Comment

Leave a Reply

Your email address will not be published.