Xiaoma Electric Car: মাত্র ৩.৪৭ লক্ষ টাকায় ভারতীয় বাজারে লঞ্চ হল বৈদ্যুতিক গাড়ি, ফুল চার্জে এই গাড়ি ছুটবে ১২০০ কিলোমিটার!

Xiaoma Electric Car: ফার্স্ট অটো ওয়ার্কস নামক সংস্থা তাঁদের বেশটিউন ব্র্যান্ডের অধীনে এই চার চাকা লঞ্চ করেছে

হাইলাইটস:

  • গাড়ির দাম শুরু হচ্ছে ৩.৪৭ লক্ষ টাকা থেকে, টপ ভেরিয়েন্টের দাম ৫.৭৮ লক্ষ টাকা
  • গাড়িটির ২টি ভার্সন হল হার্ডটপ এবং কনভার্টিবেল
  • বর্তমানে কোম্পানির তরফে হার্ডটপ ভার্সনটির বিক্রি শুরু করা হয়েছে

Xiaoma Electric Car: ফার্স্ট অটো ওয়ার্কস নামক একটি সংস্থা ভারতীয় বাজারে আনল Xiaoma স্মল বৈদ্যুতিক হ্যাচব্যাক গাড়ি। সংস্থার Bestune ব্র্যান্ডের অধীনে এই চার চাকা লঞ্চ করা হয়েছে। ভারতে এই গাড়ির দাম শুরু হচ্ছে ৩.৪৭ লক্ষ টাকা থেকে। গাড়িটির টপ ভেরিয়েন্টের দাম ৫.৭৮ লক্ষ টাকা। গাড়িটির ২টি ভার্সন রয়েছে- হার্ডটপ এবং কনভার্টিবেল। বর্তমানে কোম্পানির তরফে হার্ডটপ ভার্সনটির বিক্রি শুরু করা হয়েছে।

গাড়ির ভিতরে রয়েছে একটি ৭ ইঞ্চির ডুয়াল টোন থিমে ডিজাইন করা একটি ড্যাশবোর্ড ইউনিট। গাড়িটিতে দুই রকম চেসিস মিলবে- ইভি এবং এক্সটেন্ডার। ইভি মোডে ফুল চার্জে গাড়ির রেঞ্জ ৮০০ কিলোমিটার এবং এক্সটেন্ডারে ১২০০ কিলোমিটার।

এই মাইক্রো ইভিতে রয়েছে ২০ কিলোওয়াট ঘন্টা বৈদ্যুতিক মোটর। সাথে মজুত লিথিয়াম আইরন ফসফেট ব্যাটারি ইউনিট। সুরক্ষার দিক থেকে গাড়িতে মিলবে ড্রাইভার সাইড এয়ারব্যাগ।

আকার আয়তনে গাড়িটি খুবই ছোট। লম্বায় ৩০০০ মিলিমিটার, ১৫১০ মিলিমিটার চওড়া, উচ্চতায় ১৬৩০ মিলিমিটার এবং গাড়ির হুইলবেস ১৯৫৩ মিলিমিটার।

ভারতে মাইক্রো ইভি গাড়ির সংখ্যা বর্তমানে খুবই কম। কিন্তু দক্ষিণ এশিয়ার দেশগুলিতে এই ধরনের বৈদ্যুতিক গাড়ির ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। এই গাড়িতে বেশ কিছু সুবিধা রয়েছে, যেমন- খুব কম দাম হওয়ার ফলে মধ্যবিত্ত মানুষ এই গাড়ি কিনতে পারেন, পার্কিং করাও সহজ, মাইলেজও ভালো পাওয়া যায় এবং সর্বোপরি এই গাড়ি পরিবেশ বান্ধব। সূত্রের খবর, চলতি মাস থেকেই এই Xiaoma বৈদ্যুতিক গাড়ির প্রি-সেলস শুরু করবে সংস্থা।

এই ধরনের গাড়ি সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Leave a Reply

Your email address will not be published.