Vedanta: যুগান্তকারী ! বেদান্ত বিশ্বমানের টেক অংশীদার খুঁজে পেয়েছে

Vedanta: বেদান্ত ব্রেক-আপের পরে সেমিকন্ডাক্টর উচ্চাকাঙ্ক্ষার জন্য বিশ্ব-মানের প্রযুক্তি অংশীদার খুঁজে পেয়েছে

হাইলাইটস:

  • ভারতের সেমিকন্ডাক্টর শিল্পের জন্য একটি উত্তেজনাপূর্ণ উন্নয়নে, বেদান্তের চেয়ারম্যান অনিল আগরওয়াল সম্প্রতি ঘোষণা করেছেন।
  • গুজরাট হল ভারতের একটি সিলিকন ভ্যালি তৈরির জন্য আদর্শ অবস্থান।
  •  রাজীব চন্দ্রশেখর, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী, এই রূপকল্পের প্রতি সরকারের প্রতিশ্রুতির উপর জোর দিয়েছেন৷

Vedanta: ভারতের সেমিকন্ডাক্টর শিল্পের জন্য একটি উত্তেজনাপূর্ণ উন্নয়নে, বেদান্তের চেয়ারম্যান অনিল আগরওয়াল সম্প্রতি ঘোষণা করেছেন যে অবশেষে, বেদান্ত তার সেমিকন্ডাক্টর ইউনিটের জন্য বিশ্ব-মানের টেক পার্টনার খুঁজে পেয়েছে। এই অংশীদারিত্ব সেমিকন্ডাক্টর সেক্টরে ভারতের উচ্চাকাঙ্ক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সেট করা হয়েছে এবং বর্তমানে এটি চূড়ান্তকরণ প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

আগরওয়াল ‘সেমিকন ইন্ডিয়া ২০২৩’ ইভেন্টে বক্তৃতা করার সময় সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ফ্যাব তৈরিতে বেদান্তের অটল প্রতিশ্রুতি প্রকাশ করেছিলেন। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং গুজরাট সরকারকে এশিয়ায় একটি সেমিকন্ডাক্টর হাব হিসাবে ভারতকে প্রতিষ্ঠা করার জন্য তাদের নিবেদিত প্রচেষ্টার জন্য প্রশংসা করেছেন, উল্লেখ করেছেন যে গুজরাট হল ভারতের একটি সিলিকন ভ্যালি তৈরির জন্য আদর্শ অবস্থান।

এই সাম্প্রতিক উন্নয়ন বেদান্তের চিপমেকিং পরিকল্পনার জন্য একটি ধাক্কার পরে আসে যখন তাইওয়ানের ফক্সকন, বিশ্বের বৃহত্তম চুক্তি ইলেকট্রনিক্স নির্মাতা, ভারতীয় বাজারের জন্য একটি সেমিকন্ডাক্টর যৌথ উদ্যোগ গঠনের জন্য $১৯.৫ বিলিয়ন চুক্তি থেকে প্রত্যাহার করে। বেদান্ত এবং ফক্সকনের মধ্যে সহযোগিতা, যা গত বছর ঘোষণা করা হয়েছিল, গুজরাটে সেমিকন্ডাক্টর এবং প্রদর্শন উৎপাদন প্ল্যান্ট স্থাপনের লক্ষ্য ছিল।

বেদান্ত-ফক্সকন চুক্তির বিলুপ্তিটি ভারত সরকারের জন্য একটি হতাশা হিসাবে দেখা হয়েছিল, যেটি ইলেকট্রনিক্স উৎপাদনে একটি নতুন যুগের কল্পনা করে দেশের অর্থনৈতিক কৌশলের একটি মূল উপাদান হিসাবে চিপমেকিংকে সক্রিয়ভাবে প্রচার করছে।

একটি সেমিকন্ডাক্টর হাব হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য ভারতের আকাঙ্ক্ষা এই বিশ্বাসের দ্বারা উৎসাহিত হয় যে বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর ইকোসিস্টেম দেশটিকে সেমিকন্ডাক্টর বিনিয়োগ এবং উদ্ভাবনের জন্য একটি বিশ্বাসযোগ্য এবং দ্রুত বর্ধনশীল গন্তব্য হিসাবে দেখে। রাজীব চন্দ্রশেখর, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী, এই রূপকল্পের প্রতি সরকারের প্রতিশ্রুতির উপর জোর দিয়েছেন।

ভারত সরকার শিল্পের সাথে অংশীদারিত্বে কাজ করছে একটি বিস্তৃত পাঠ্যক্রম তৈরি করতে যার লক্ষ্য ৮৫,০০০ দক্ষ প্রতিভাকে খুব বড় আকারের একীকরণে লালন করা। প্রোগ্রামটি পোস্ট-ডক্টরেট ডিগ্রি, স্নাতকোত্তর এবং স্নাতক কোর্সের শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করে, এইভাবে সেমিকন্ডাক্টর সেক্টরের জন্য একটি সু-প্রশিক্ষিত কর্মীবাহিনী নিশ্চিত করে।

সরকারের দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলির মধ্যে রয়েছে ২০২৫-২৬ সালের মধ্যে ইলেকট্রনিক্স শিল্পে ৩০০ বিলিয়ন মার্কিন ডলারের একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন, যার মধ্যে ২০২৯ সালের মধ্যে সেমিকন্ডাক্টর শিল্পের জন্য ১১০ বিলিয়ন মার্কিন ডলার লক্ষ্য করা হয়েছে।

এই সাম্প্রতিক উন্নয়নটি ভারতের সেমিকন্ডাক্টর উচ্চাকাঙ্ক্ষার জন্য মহান প্রতিশ্রুতি ধারণ করে এবং বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর ল্যান্ডস্কেপে দেশের অবস্থান গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে। একটি বিশ্বমানের প্রযুক্তি অংশীদারের সমর্থন এবং সরকারের সক্রিয় পদক্ষেপের মাধ্যমে, ভারত আগামী বছরগুলিতে সেমিকন্ডাক্টর শিল্পে উল্লেখযোগ্য অগ্রগতি করতে প্রস্তুত।

এইরকম অর্থনীতি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.