New Electric Car: মাত্র ৩ লক্ষ টাকার এই বৈদুতিক গাড়িটি বাজারে পা রাখার সাথে সাথেই আলোড়ন সৃষ্টি করবে, এক চার্জে চলবে ১২০০ কিলোমিটার!

New Electric Car
New Electric Car

New Electric Car: ইতিমধ্যেই এই বৈদ্যুতিক গাড়ি নিয়ে তুমুল আলোচনা শুরু হয়েছে

হাইলাইটস:

  • চীনের সাংহাই অটো শোতে এই বৈদ্যুতিক গাড়িটি আনা হয়েছিল
  • এই গাড়িটি ইতিমধ্যেই চীনে লঞ্চ হয়েছে
  • এবার এই বৈদ্যুতিক গাড়িটি ভারতে লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে

Bestune Xiaoma Electric Car: বৈদ্যুতিক গাড়ির (EV) বিভাগটি চীনে দ্রুত বৃদ্ধি পাচ্ছে আর এরই মধ্যে, একটি নতুন ছোট বৈদ্যুতিক গাড়ি নিয়ে অনেক আলোচনা শুরু হয়েছে। এই গাড়িটি হল বেস্টুন ব্র্যান্ডের শাওমা (Bestune Xiaoma), যা গত বছর লঞ্চ হয়েছিল। এই গাড়িটির বিশেষ বিষয় হল এটি এক চার্জে 1200 কিলোমিটার পর্যন্ত চলতে পারে এবং এর দাম 30,000 থেকে 50,000 ইউয়ান (ভারতীয় মুদ্রায় প্রায় 3.47 লক্ষ থেকে 5.78 লক্ষ টাকা)।

We’re now on WhatsApp – Click to join

বেস্টুন শাওমার বৈশিষ্ট্য এবং স্পেসিফিকেশন

বেস্টুন শাওমা ২০২৩ সালের এপ্রিলে সাংহাই অটো শো-তে উপস্থাপন করা হয়েছিল। এর হার্ডটপ এবং কনভার্টেবল ভেরিয়েন্ট উভয়ই উপস্থাপন করা হয়েছে। এই গাড়িতে একটি 7-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম রয়েছে এবং ড্যাশবোর্ডে একটি চমৎকার ডুয়াল-টোন থিম দেওয়া হয়েছে। এই গাড়িতে অ্যারোডাইনামিক চাকা ব্যবহার করা হয়েছে, যা পরিসীমা বাড়াতে সহায়ক।

ফিচার্স এবং প্ল্যাটফর্ম 

বেস্টুন শাওমা এফএমই (FME) প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা বিশেষভাবে ইভি এবং রেঞ্জ এক্সটেন্ডারের জন্য ডিজাইন করা হয়েছে। এর আগে, NAT নামে একটি রাইড-হেলিং ইভিও এই প্ল্যাটফর্মে নির্মিত হয়েছিল। FME প্ল্যাটফর্মের A1 এবং A2 নামে দুটি সাব-প্ল্যাটফর্ম রয়েছে। A1 সাব-প্ল্যাটফর্মটি 2700-2850 মিমি হুইলবেস সহ গাড়িগুলির জন্য, অন্যদিকে A2 সাব-প্ল্যাটফর্মটি 2700-3000 মিমি হুইলবেস সহ গাড়িগুলির জন্য ব্যবহৃত হয়। এই প্ল্যাটফর্মের 800 V আর্কিটেকচার পরিসীমা বাড়াতে সাহায্য করে।

We’re now on Telegram – Click to join

শক্তি এবং নিরাপত্তা

শাওমাকে শক্তি প্রদানের জন্য 20kW এর ইলেক্ট্রিক মোটর রয়েছে, যা রিয়ার শাফটের উপরে অবস্থিত। এই গাড়িতে ব্যবহার করা ব্যাটারীটি একটি লিথিয়াম-আইরন ফস্ফেট (LFP) ইউনিট, যাতে গোশন এবং REPT দ্বারা সাপ্লাই করা হয়। নিরাপত্তার দিকেও খেয়াল রাখা হয়েছে, বেস্টুন শাওমা-তে ড্রাইভারের এয়ারব্যাগ দেওয়া হয়েছে। এই গাড়িতে ৩টি দরজা রয়েছে। আকৃতির দিক থেকে এই গাড়িটি 3000mm লম্বা, 1510mm চওড়া এবং এর উচ্চতা 1630mm। এর উইলবেস 1953mm।

Read more:- নতুন জাওয়া 42 এফজে নাকি রয়্যাল এনফিল্ড ক্লাসিক 350? ইঞ্জিন, বৈশিষ্ট্য এবং দামে ক্ষেত্রে কোনটি সেরা? সম্পূর্ণ খবর পড়ুন

ভারতের বাজারে কবে লঞ্চ হবে? 

শাওমা গাড়িটি ভারতের বাজারে আনা হবে বলে আশা করা হচ্ছে, সেক্ষেত্রে এই গাড়িটি Tata Tiago EV এবং MG Comet EV-কে কড়া টক্কর দেবে। চীনে মাইক্রো ইলেকট্রিক গাড়ির চাহিদা অনেক বেশি এবং বেস্টুন শাওমা এই সেগমেন্টে নিজের বিশেষ জায়গা তৈরি করতে পারে। ভারতীয়রাও এই বৈদ্যুতিক গাড়ির লঞ্চের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছে।

গাড়ি ও বাইক সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.