Jobs in 2024: ভারত ২০২৩-২৪-এর মধ্যে প্রায় ৪.৭ কোটি চাকরি যোগ করেছে, সম্পূর্ণ খবরটি জেনে নিন

Jobs in 2024: ২০২৩-২৪ সালে কর্মসংস্থানের বার্ষিক বৃদ্ধি গত বছরের একই সময়ের ৩.২ শতাংশের তুলনায় ৬ শতাংশ ছিল, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • সমগ্র অর্থনীতিকে কভার করে ২৭টি সেক্টর জুড়ে মোট হেডকাউন্ট ৬৪.৩৩ কোটিতে নিয়ে গেছে
  • কর্মরত লোকের সংখ্যা দাঁড়িয়েছে ২০২৩ সালের মার্চ শেষে ৫৯.৬৭ কোটিতে

Jobs in 2024: রিজার্ভ ব্যাঙ্কের তথ্য অনুসারে, ভারত ২০২৩-২৪-এর মধ্যে প্রায় ৪.৭ কোটি চাকরি যোগ করেছে, যা সমগ্র অর্থনীতিকে কভার করে ২৭টি সেক্টর জুড়ে মোট হেডকাউন্ট ৬৪.৩৩ কোটিতে নিয়ে গেছে।

‘মেজারিং ইন্ডাস্ট্রি-লেভেল প্রোডাক্টিভিটি – দ্য ইন্ডিয়া কেএলইএমএস [ক্যাপিটাল (কে), লেবার (এল), এনার্জি (ই), মেটেরিয়াল (এম) অ্যান্ড সার্ভিসেস’ (এস)] ডাটাবেসের উপর RBI-য়ের আপডেট অনুসারে, কর্মরত লোকের সংখ্যা দাঁড়িয়েছে ২০২৩ সালের মার্চ শেষে ৫৯.৬৭ কোটিতে।

We’re now on WhatsApp- Click to join

টর্নকভিস্টের একত্রীকরণ সূত্র ব্যবহার করে, RBI বলেছে যে ২০২৩-২৪ সালে কর্মসংস্থানের বার্ষিক বৃদ্ধি গত বছরের একই সময়ের ৩.২ শতাংশের তুলনায় ৬ শতাংশ ছিল।

ভারতের কেএলইএমএস ডাটাবেস প্রকাশ করেছে যে মোট কর্মসংস্থান ২০১৯-২০ সালে ৫৩.৪৪ কোটি রুপি থেকে আগের আর্থিক বছরে ৬৪.৩৩ কোটি রুপি হয়েছে। ২০২২-২৩-এর আর্থিক তথ্য সমগ্র অর্থনীতির জন্য উৎপাদনশীলতার একটি অস্থায়ী অনুমান।

FY ২০২২-২৩-এর ডেটা দেখায় যে ‘কৃষি, শিকার, বনজ এবং মাছ ধরা’ ২৫.৩ লক্ষ কোটি টাকা নিযুক্ত করেছে, যা ২০২১-২২ সালে ২৪.৮২ কোটি টাকা থেকে বেশি।

নির্মাণ, বাণিজ্য, পরিবহন এবং গুদাম খাতগুলি ২০২২-২০২৩ সালে শীর্ষস্থানীয় কর্মসংস্থান সৃষ্টির খাতগুলির মধ্যে ছিল। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) জানিয়েছে যে নথিতে ভারত কেএলইএমএস ২০২৪ ডাটাবেস রিলিজ তৈরিতে ব্যবহৃত পদ্ধতিগুলি বর্ণনা করা হয়েছে।

We’re now on Telegram- Click to join

“ভারতীয় কেএলইএমএস ডাটাবেসের উৎপাদন এবং প্রকাশনার অর্থ অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং এর উৎসগুলির ক্ষেত্রে অভিজ্ঞতামূলক গবেষণাকে সমর্থন করার জন্য,” RBI বলেছে।

Read More- সুখবর! উচ্চমাধ্যমিক পাশেই এবার চাকরি HDFC ব্যাঙ্কে, কোন কোন পদে নিয়োগ শুরু হয়েছে?

আরও গুরুত্বপূর্ণ, ডাটাবেসটির লক্ষ্য ভারতীয় অর্থনীতিতে উৎপাদনশীলতা বৃদ্ধির ত্বরণকে সমর্থন করার লক্ষ্যে নীতি বাস্তবায়নে সহায়তা করা, তিনি যোগ করেছেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.