//

Sardar Vallabhbhai Patel: সর্দার প্যাটেলের আশ্চর্যজনক অবদান জানতে বল্লভভাই প্যাটেলের সম্বন্ধে রচিত এই ৫টি বই পড়ুন

Sardar Vallabhbhai Patel: বল্লভভাই প্যাটেলের মৃত্যুবার্ষিকীতে ভারতের লৌহ মানব সম্পর্কে আরও জানতে, বল্লভভাই প্যাটেলের সম্বন্ধে রচিত এই ৫টি বইয়ের নাম জানুন

হাইলাইটস-

  • ভারতের লৌহ মানব সম্পর্কে আরও জানতে, বল্লভভাই প্যাটেলের সম্বন্ধে রচিত এই ৫টি বই পড়ুন
  • জেনে নিন এই ৫টি বইয়ের নাম

Sardar Vallabhbhai Patel: ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রথম উপপ্রধানমন্ত্রীও। সর্দার বল্লভভাই প্যাটেল আজ থেকে ৭১ বছর আগে ৭৫ বছর বয়সে মারা যান। সর্দার বল্লভভাই প্যাটেল ২২ বছর বয়সে ১০ম শ্রেণী পাস করেন। ৩৬ বছর বয়সে তিনি ইংল্যান্ডে যাত্রা করেন এবং লন্ডনের মিডল টেম্পল ইন-এ ভর্তি হন। বল্লভভাই প্যাটেল হলেন ভারতের একজন বিসমার্ক, যিনি ভারতকে ঔপনিবেশিক শক্তির হাত থেকে স্বাধীনতা পাওয়ার পর ছোট ছোট রাজ্যগুলির একীভূতকরণের মাধ্যমে ভারতকে একত্রিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি কঠোর শৃঙ্খলা আরোপের মাধ্যমে কংগ্রেসের পার্টি মেশিনও তৈরি করেছিলেন।

ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী, বল্লভভাই প্যাটেল ১৯৩৭ সালের প্রাদেশিক নির্বাচনের পর কংগ্রেস মন্ত্রকের কাজকর্মের তত্ত্বাবধান ও নির্দেশনা দেন। ভারতীয় রাজনীতির ইতিহাসে সর্দার প্যাটেল অন্যতম সম্মানিত ব্যক্তিত্ব। আপনি যদি একজন গ্রন্থপঞ্জী হন বা মহামানব সম্পর্কে আরও জানতে চান তবে আপনার বল্লভভাই প্যাটেলের এই ৫টি বই পড়ুন।

ভারতের লৌহ মানব সম্পর্কে আরও জানতে, বল্লভভাই প্যাটেলের সম্বন্ধে রচিত এই ৫টি বই পড়ুন।

১. রাজমোহন গান্ধীর লেখা প্যাটেল: এ লাইফ

রাজমোহন গান্ধীর দ্বারা রচিত প্যাটেল: এ লাইফ বল্লভভাইয়ের জীবনের গল্প বলে। সর্দার প্যাটেলের চিঠি এবং তার মেয়ে মনিবেন প্যাটেলের রাখা ডায়েরি সহ তাঁর চিঠিপত্র এবং ডায়েরির সাহায্যে বইটি তৈরি করা হয়েছে। বইটির বিষয়বস্তু খাঁটি, অন্তরঙ্গ এবং বল্লভভাই প্যাটেলের জীবনের সম্পূর্ণ বিবরণ। তিনি কীভাবে ভারতকে একীভূত করেছিলেন, কী কারণে তিনি দেশভাগকে মেনে নিয়েছিলেন, বা আর্টিকেল ৩৭০ এবং সমগ্র কাশ্মীর ইস্যুতে তাঁর অবস্থান কী ছিল তার উত্তর খুঁজছেন, তাহলে এই বইটি পড়া মিস করবেন না।

২. বলরাজ কৃষ্ণের লেখা ইন্ডিয়া’স বিসমার্ক –

বলরাজ কৃষ্ণের রচিত সর্দার বল্লভভাই প্যাটেল ভারতের বিসমার্ক – সর্দার বল্লভভাই প্যাটেল সর্বকালের সবচেয়ে ব্যাপক বইগুলির মধ্যে একটি। বইটি স্বাধীনতা সংগ্রামে সর্দার প্যাটেলের অবদান এবং ভারতে রাজকীয় রাজ্যগুলির একীকরণে তাঁর ভূমিকা অন্বেষণ করে। বইটি দেশের অন্যতম শ্রেষ্ঠ মুক্তিযোদ্ধার জীবন সম্পর্কে একটি ভাল অন্তর্দৃষ্টি দেয়।

৩. ভি.পি মেনন রচিত ইন্টেগ্রেশন অফ ইন্ডিয়ান স্টেটস – আপনি যদি সর্দার প্যাটেল সম্পর্কে অনেক কিছু জানতে আগ্রহী হন তবে এটি ব্যক্তিগতভাবে আমাদের দলের দ্বারা সুপারিশ করা হয়েছে। ভি.পি মেনন রচিত, এই বইটি ভারতে রাজকীয় রাজ্যগুলি কীভাবে একীভূত হয়েছিল তা অনুসন্ধান করে। ভিপি মেনন রাজ্য মন্ত্রকের সচিব ছিলেন এবং একীকরণের সময় বল্লভভাই প্যাটেলের সাথে কাজ করেছিলেন। সর্দার প্যাটেল যদি লৌহমানব হন তবে মেনন ছিলেন তাঁর শুক্রবার, যিনি তাঁকে প্রতিটি পদক্ষেপে পরামর্শ দিতেন এবং কূটনৈতিক তৎপরতা চালাতেন। বইটি ভারতের ইতিহাসের সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনাগুলির একটিতে একটি আকর্ষণীয় অন্তর্দৃষ্টি। এটি সর্দার প্যাটেলের সাথে কাজ করেছেন এমন ব্যক্তির দৃষ্টিকোণ থেকে তার জীবনের একটি ব্যক্তিগত অন্তর্দৃষ্টি প্রদান করে।

৪. পরশোত্তম দাস সাগ্গির রচিত লাইফ এন্ড ওয়ার্ক অফ সর্দার বল্লভভাই প্যাটেল- 

পরশোত্তম দাস সাগ্গির সর্দার প্যাটেলের জীবন ও কাজ বিভিন্ন জায়গায় তাঁর বক্তৃতা, প্যাটেল সম্পর্কে তাদের সমসাময়িকদের সম্পর্কে অন্যদের মতামত এবং সর্দারের জীবনের কিছু ঘটনা গভীরভাবে দেখে বিভিন্ন বিষয়ে সর্দার প্যাটেলের মতামত তুলে ধরে।

৫. বি কৃষ্ণ দ্বারা রচিত সর্দার বল্লভভাই প্যাটেল: দ্য ম্যান হু ইউনিফাইড ইন্ডিয়া – সর্দার বল্লভভাই প্যাটেল: দ্য ম্যান হু ইউনিফাইড ইন্ডিয়া, বি কৃষ্ণের লেখা, ভারতকে একত্রিত করার ক্ষেত্রে সর্দার প্যাটেলের অসাধারণ অবদানের পরীক্ষা করে। প্যাটেল যখন মহাতমা গান্ধীর সত্যাগ্রহকে সমর্থন করেছিলেন তখন থেকে ভারতের স্বাধীনতা সংগ্রাম পর্যন্ত এটি আমাদের একটি যাত্রায় নিয়ে যায়। এটি একটি সমন্বিত এবং শক্তিশালী ভারত গড়তে দূরদর্শী এবং সাহসী পদ্ধতির দিকেও নজর দেয়।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.