Kalindi Express Hits By LPG Cylinder: কানপুরে ঘটল মর্মান্তিক ঘটনা! ট্র্যাকে রাখা এলপিজি সিলিন্ডারকে ধাক্কা কালিন্দী এক্সপ্রেসের

Kalindi Express Hits By LPG Cylinder
Kalindi Express Hits By LPG Cylinder

Kalindi Express Hits By LPG Cylinder: সতর্ক লোকো পাইলট দ্বারা ইমার্জেন্সি ব্রেক দিয়ে থামানো হয় ট্রেনটি, এড়ানো গেল বড় সড় ট্রেন দুর্ঘটনা

হাইলাইটস:

  • কানপুরে রেলওয়ে ট্র্যাকে একটি এলপিজি সিলেন্ডারে ধাক্কা দেয় একটি এক্সপ্রেস ট্রেন
  • তবে ইমার্জেন্সি ব্রেকের দ্বারা আটকানো যায় ট্রেন দুর্ঘটনাটি
  • পুলিশ সূত্রে, এই ঘটনার তদন্তে সন্দেহভাজন ছয়জনকে আটক করা হয়
  • এবং ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে একাধিক জিনিস

Kalindi Express Hits By LPG Cylinder: কানপুরে ট্র্যাকে রাখা একটি এলপিজি সিলিন্ডারকে ধাক্কা দেওয়ার পর ভিওয়ানি-প্রয়াগরাজ কালিন্দী এক্সপ্রেসে একটি সতর্ক লোকো পাইলট দ্বারা একটি ইমার্জেন্সি ব্রেক দিয়ে থামিয়ে দেওয়ার কারণে একটি বড় ট্রেন দুর্ঘটনা এড়ানো হয়েছিল, সোমবার পুলিশ জানিয়েছে, ট্রাকে পেট্রোলের বোতল এবং ম্যাচবক্সও পাওয়া গেছে।

রবিবার রাত ৮.২০ নাগাদ ঘটনাটি ঘটে যখন ভিওয়ানিগামী ট্রেনটি তীব্র গতিতে চলছিল। একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে এবং উত্তরপ্রদেশের অ্যান্টি-টেররিস্ট স্কোয়াড (এটিএস) এবং এনআইএ সহ একাধিক সংস্থার দ্বারা দল গঠন করা হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।

We’re now on WhatsApp- Click to join

কানপুর পুলিশ মামলার সাথে জড়িত দুই স্থানীয় ইতিহাসবিদ সহ ছয়জনকে আটক করেছে এবং একটি বিশেষ তদন্ত দল গঠন করার সিদ্ধান্ত নিয়েছে, তারা বলেছে, কানপুরে সাম্প্রতিক সবরমতি এক্সপ্রেস লাইনচ্যুতির সাথে কোনও মিল আছে কিনা তাও অধ্যয়ন করবে।

পুলিশ জানিয়েছে, “ট্র্যাকের উপর এলপিজি সিলিন্ডার রেখে কালিন্দী এক্সপ্রেস লাইনচ্যুত করার চেষ্টা করা হয়েছিল।”

পুলিশ কমিশনার হরিশ চন্দর জানান, ট্রেনটি লাইনচ্যুত করার জন্য ট্র্যাকে রাখা পেট্রোল এবং একটি বাতি, ম্যাচবক্স এবং একটি এলপিজি সিলিন্ডার ভর্তি বোতল ছাড়াও ৪-৫ গ্রাম বিস্ফোরক পাউডারও উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, লোকো পাইলট দেখেছেন যে এলপিজি সিলিন্ডারটি ট্র্যাকের উপর রাখা হয়েছে তাই তিনি ইমার্জেন্সি ব্রেক প্রয়োগ করেছেন।

যাইহোক, এটি থামার আগেই, ট্রেনটি সিলিন্ডারে গিয়ে ধাক্কা দেয়, সিলিন্ডারটিকে ট্র্যাক থেকে ছিটকে দেয়, কমিশনার চন্দর বলেন, লোকো পাইলট গার্ড এবং গেটম্যানকে এটি সম্পর্কে অবহিত করেছিলেন।

সিপি বলেছেন, ‘ট্রেনটি প্রায় ২০ মিনিটের জন্য ঘটনাস্থলে ছিল এবং চেকের জন্য আবার বিলহাউর স্টেশনে থামানো হয়েছিল।’

তিনি বলেন, দোষীদের চিহ্নিত করার চেষ্টা চলছে এবং তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রেলওয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে শিবরাজপুরে একটি এফআইআর দায়ের করেছে, বলেছে যে ট্র্যাকের উপর একটি এলপিজি সিলিন্ডার এবং একটি বাতির সাথে পেট্রোল ভর্তি বোতল রাখা সম্ভাব্য নাশকতার বিডের ইঙ্গিত দেয়।

একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন যে ভারতীয় ন্যায় সংহিতা ধারা ২৮৭ (আগুন বা দাহ্য বিষয়ের বিষয়ে অবহেলামূলক আচরণ), ১২৫ (জীবন বা অন্যের ব্যক্তিগত নিরাপত্তা বিপন্নকারী কাজ) এবং বিস্ফোরক ধারার অধীনে “অজ্ঞাতনামা” অভিযুক্তদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। আইন, ১৮৮৪, এবং রেলওয়ে আইন। বিষয়টি তদন্তে পাঁচটি দল গঠন করেছেন শীর্ষ কর্মকর্তারা।

“সোমবার ঘটনার সাথে জড়িত থাকার জন্য জিজ্ঞাসাবাদের জন্য দুই স্থানীয় ইতিহাসবিদ সহ ছয় জনকে আটক করা হয়েছে,” পুলিশের ডেপুটি কমিশনার (পশ্চিম) রাজেশ কুমার সিং। কানপুর পুলিশ বিষয়টি তদন্ত করার জন্য একজন সিনিয়র পদমর্যাদার কর্মকর্তার নেতৃত্বে একটি এসআইটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে।

এখানকার পাঙ্কি এলাকায় প্রায় ২০ দিন আগে ঘটে যাওয়া সবরমতি এক্সপ্রেসের লাইনচ্যুতির প্যাটার্ন এবং মোডাস অপারেন্ডিতে কোনও মিল আছে কিনা তা পুলিশ অধ্যয়ন করবে, একজন অফিসার বলেছেন।

We’re now on Telegram- Click to join

ATS (অ্যান্টি-টেররিস্ট স্কোয়াড)ও কানপুরে ঘটনাস্থলে পৌঁছানোর বিষয়ে একটি প্রশ্নে, ডিজিপি বলেছিলেন, “আমরা সমস্ত দিক খতিয়ে দেখব এবং সম্পূর্ণ তদন্ত ছাড়া এ বিষয়ে কিছু বলা সম্ভব নয়।” ইতিমধ্যে, ইন্টেলিজেন্স ব্যুরো, জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) এবং ইউপি অ্যান্টি-টেররিস্ট স্কোয়াড (এটিএস) ঘটনাস্থল পরিদর্শন করেছে এবং স্থানীয় গোয়েন্দা ইউনিটকেও তথ্য সংগ্রহ বাড়াতে বলা হয়েছে, অফিসার যোগ করেছেন।

নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে একজন কর্মকর্তা বলেছেন, ট্রেনটিকে লাইনচ্যুত করার একটি নিষ্ক্রিয় প্রচেষ্টার পিছনে মোডাস অপারেন্ডি দেখায় যে এটি একটি ‘অদক্ষ’ ব্যক্তির একটি কাজ এবং এটি একটি অভ্যন্তরীণ কাজও হতে পারে।

Read More- রেলওয়ে ট্র্যাকে ট্রেনের ধাক্কায় মারা গেল ২ কিশোর, ঘটনাটি ইউপিতে ঘটেছে

বিএসপি প্রধান মায়াবতীও দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত এতটাই সক্ষম যে যারা ষড়যন্ত্র করে তাদের ধ্বংস ও শেষ করতে পারে।”

এটা সন্তোষজনক যে কানপুরে রেলপথে গ্যাস সিলিন্ডার ইত্যাদি রেখে ট্রেন দুর্ঘটনা ঘটার ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। “একটি উচ্চ-পর্যায়ের তদন্তের পরে, অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া প্রয়োজন যাতে জনসাধারণের এবং রেলের নিরাপত্তা বজায় রাখা যায়,” তিনি এক্স-এ বলেছিলেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.