Bangladesh Protests: শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যাওয়ায় কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির নির্দেশ দিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি

Bangladesh Protests
Bangladesh Protests

Bangladesh Protests: বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির নির্দেশ দিয়েছেন…

হাইলাইটস:

  • অবিলম্বে মুক্তির নির্দেশ বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার
  • সিদ্ধান্ত ঘোষণা করেন সভাপতি শাহাবুদ্দিন

Bangladesh Protests: বর্তমানে কারাগারে থাকা বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি দেওয়া হবে বলে সোমবার আদেশ দিয়েছেন বাংলাদেশের প্রেসিডেন্ট মোহাম্মদ শাহাবুদ্দিন।

শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ১৫ বছরের শাসনের অবসান ঘটিয়ে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার কয়েক ঘণ্টা পর এই ঘটনাটি ঘটে।

We’re now on WhatsApp- Click to join

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিরোধী দলের সদস্যদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক প্রেস বিবৃতিতে বলা হয়, শাহাবুদ্দিন “বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অবিলম্বে মুক্ত করার সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছেন”।

দুর্নীতির মামলায় খালেদা জিয়াকে ১৭ বছরের কারাদণ্ডের পর ২০১৮ সালে কারাগারে পাঠানো হয়েছিল। ৭৮ বছর বয়সী, খালেদা অসুস্থ এবং একটি হাসপাতালে সীমাবদ্ধ।

জিয়া, হাসিনা খালেদা জিয়া প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রধান, হাসিনার আওয়ামী লীগের প্রধান বিরোধী দল। কারাবন্দী এই নেতাকে শেখ হাসিনার কট্টর প্রতিপক্ষ হিসেবে বিবেচনা করা হয়। তাদের প্রতিদ্বন্দ্বিতাকে জনপ্রিয়ভাবে ‘বেগমের যুদ্ধ ‘ বলা হয়।

শেখ হাসিনা ১৯৯৬ সালে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন। এর পর, তিনি এবং খালেদা জিয়া বছরের পর বছর ধরে বিকল্পভাবে সরকার পরিচালনা করেন এবং তাদের প্রতিদ্বন্দ্বিতা বাংলাদেশের রাজনীতিতে মেরুকরণ করে।

আওয়ামী লীগ নিজেকে মধ্যপন্থী ও ধর্মনিরপেক্ষ মতাদর্শের দল হিসেবে চিহ্নিত করলেও, এটি প্রায়ই বিএনপিকে কট্টরপন্থী চরমপন্থীদের সমর্থন করার অভিযোগ এনেছে।

তাদের প্রতিদ্বন্দ্বিতা উত্তরাধিকারসূত্রে পাওয়া গেছে- হাসিনার ক্ষেত্রে পিতা শেখ মুজিবুর রহমানের কাছ থেকে এবং জিয়ার ক্ষেত্রে স্বামী জিয়াউর রহমানের কাছ থেকে। ১৯৭৫ সালে মুজিব হত্যার পর জিয়াউর রহমান ক্ষমতা গ্রহণ করেন এবং ১৯৮১ সালেও তাকে হত্যা করা হয়।

যে বৈঠকে জিয়ার মুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়, সেখানে সেনাপ্রধান জেনারেল ওয়াকের-উজ-জামান, নৌ ও বিমানবাহিনীর প্রধান এবং বিএনপি ও জামায়াতে ইসলামীসহ বেশ কয়েকটি বিরোধী দলের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, “ছাত্র বিক্ষোভের সময় গ্রেপ্তার হওয়া সমস্ত লোককে মুক্ত করারও সিদ্ধান্ত হয়েছে বৈঠকে।”

We’re now on Telegram- Click to join

বাংলাদেশে এখন কয়েক সপ্তাহ ধরে অস্থিরতা প্রত্যক্ষ করা হচ্ছে, যা সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের সাথে তীব্র হয়েছে। দক্ষিণ এশিয়ার দেশটিতে সরকারি চাকরিতে কোটার বিরুদ্ধে শিক্ষার্থীরা বিক্ষোভ করছে এবং গত কয়েকদিন ধরে শেখ হাসিনার বিরুদ্ধে অসন্তোষ বেড়েছে।

হাজার হাজার বিক্ষোভকারী ঢাকায় তার বাসভবন, পাশাপাশি সংসদে হামলা চালায়। বিক্ষোভকারীরা তার সরকারী বাসভবন জুড়ে লুটপাট, ভাংচুর এবং কক্ষে হামলা চালায়।

Read More- মারাত্মক বিক্ষোভে ৯৮ জন নিহত হওয়ার পর অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি, ভারতীয়দের সতর্ক থাকার পরামর্শ

প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেওয়ার পর হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যান এবং সোমবার তার ফ্লাইট দিল্লির কাছে হিন্দন এয়ারবেসে অবতরণ করে। তিনি বর্তমানে এয়ারবেসের একটি সেফ হাউসে আছেন এবং তার ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ না করা পর্যন্ত সেখানেই থাকবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন যেখানে তাকে বাংলাদেশের রাজনৈতিক সংকট সম্পর্কে অবহিত করা হয়। এছাড়া বাংলাদেশে উত্তেজনার মধ্যে ভারত-বাংলাদেশ সীমান্তে সতর্কতা জারি করেছে বিএসএফ।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.