National Space Day: জাতীয় মহাকাশ দিবসে মহাকাশ বিজ্ঞানীদের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

National Space Day
National Space Day

National Space Day: জাতীয় মহাকাশ দিবস কি? বিস্তারিত জেনে নিন

হাইলাইটস:

  • ২৩শে আগস্ট জাতীয় মহাকাশ দিবস পালন করা হয়
  • প্রথম জাতীয় মহাকাশ দিবসে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী

National Space Day: উদ্বোধনী জাতীয় মহাকাশ দিবস উপলক্ষে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতিকে তার শুভেচ্ছা জানিয়েছেন এবং মহাকাশ খাতে দেশের এই অর্জনের জন্য অত্যন্ত গর্ব প্রকাশ করেছেন।

ভারতের মহাকাশ বিজ্ঞানীদের নিবেদিতপ্রাণ প্রচেষ্টা এবং মূল্যবান অবদানের প্রশংসা করারও সুযোগ নিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। তিনি জাতির মহাকাশ প্রচেষ্টায় তাদের অগ্রণী ভূমিকা স্বীকার করেছেন।

We’re now on Telegram- Click to join

“প্রথম জাতীয় মহাকাশ দিবসে সবাইকে শুভেচ্ছা। মহাকাশ সেক্টরে আমাদের দেশের অর্জনগুলি আমরা অত্যন্ত গর্বের সাথে স্মরণ করি। আমাদের মহাকাশ বিজ্ঞানীদের অবদানের প্রশংসা করারও এটি একটি দিন। আমাদের সরকার এই সম্পর্কিত একাধিক ভবিষ্যতমূলক সিদ্ধান্ত নিয়েছে। সেক্টর এবং আমরা ভবিষ্যতে আরও অনেক কিছু করবো,” প্রধানমন্ত্রী মোদি এক্স-এ একটি পোস্টে বলেছেন।

জাতীয় মহাকাশ দিবস কি?

২৩শে আগস্ট জাতীয় মহাকাশ দিবস পালন করা হয়, চাঁদে অবতরণকারী চতুর্থ দেশ এবং চন্দ্রের দক্ষিণ মেরুতে পৌঁছানো প্রথম দেশ হওয়ার ঐতিহাসিক কৃতিত্বকে সম্মান জানাতে প্রতিষ্ঠিত হয়েছিল। এই উল্লেখযোগ্য মাইলফলকটি ২৩শে আগস্ট, ২০২৩-এ চন্দ্রযান-৩- এর সফল অবতরণের মাধ্যমে সম্পন্ন হয়েছিল।

Read More- ল্যান্ডার বিক্রম চাঁদের মাটি স্পর্শ করতেই সুদূর দক্ষিণ আফ্রিকা থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

চন্দ্রযান-৩ মিশন, চন্দ্রযান-২-এর ফলো-আপ, চাঁদের পৃষ্ঠে রোভার অবতরণ ও পরিচালনার ক্ষেত্রে ভারতের সক্ষমতা প্রদর্শনের জন্য ডিজাইন করা হয়েছিল। শ্রীহরিকোটার SDSC SHAR থেকে LVM3

We’re now on WhatsApp- Click to join

রকেট দ্বারা উৎক্ষেপিত, মহাকাশযানটি ৫ আগস্ট, ২০২৩-এ চন্দ্রের কক্ষপথে প্রবেশ করেছিল। ২৩শে আগস্ট, এটি সফলভাবে চন্দ্র দক্ষিণ মেরুর কাছে স্পর্শ করে, যা ভারতের মহাকাশ কর্মসূচির জন্য একটি বড় বিজয় চিহ্নিত করে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.