PM Modi With Maldives President Muizzu: ভারত মালদ্বীপকে USD ৫০ মিলিয়ন জরুরী সাহায্য দিয়েছে; ‘আন্তরিক কৃতজ্ঞতা’ জানিয়েছেন সাহায্য করার জন্য

PM Modi With Maldives President Muizzu
PM Modi With Maldives President Muizzu

PM Modi With Maldives President Muizzu: সাম্প্রতিক পদক্ষেপটি দুটি দেশের মধ্যে সম্পর্কের একটি গলানোর অংশ হিসাবে এসেছে যা রাষ্ট্রপতি মুইজু ছোট দ্বীপের দেশটির লাগাম নেওয়ার পর থেকে নিম্নমুখী হয়েছে

হাইলাইটস:

  • দ্বীপ রাষ্ট্রের মুইজু সরকারের অনুরোধে ভারত মালদ্বীপে USD ৫০ মিলিয়নের ঋণ সহায়তা বাড়িয়েছে
  • বৃহস্পতিবার মালদ্বীপে ভারতীয় হাইকমিশন ঘোষণা করেছে
  • বর্তমান আর্থিক সহায়তায় ২০২৪-২৫ সালের অন্য বছরের জন্য USD ৫০ মিলিয়ন ট্রেজারি বিলের একটি রোলওভার অন্তর্ভুক্ত করা হবে

PM Modi With Maldives President Muizzu: উভয় দেশ সম্পর্ক মেরামতের দিকে অগ্রসর হওয়ার সাথে সাথে, দ্বীপ রাষ্ট্রের মুইজু সরকারের অনুরোধে ভারত মালদ্বীপে USD ৫০ মিলিয়নের ঋণ সহায়তা বাড়িয়েছে, বৃহস্পতিবার মালদ্বীপে ভারতীয় হাইকমিশন ঘোষণা করেছে। বর্তমান আর্থিক সহায়তায় ২০২৪-২৫ সালের অন্য বছরের জন্য USD ৫০ মিলিয়ন ট্রেজারি বিলের একটি রোলওভার অন্তর্ভুক্ত করা হবে।

We’re now on WhatsApp – Click to join

নতুন সহায়তার অংশ হিসাবে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) মালদ্বীপের অর্থ মন্ত্রক কর্তৃক জারি করা USD ৫০ মিলিয়ন সরকারি ট্রেজারি বিল (টি-বিল) সাবস্ক্রাইব করেছে, কমিশন একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

মালদ্বীপে জরুরী আর্থিক সহায়তার অংশ হিসাবে ১৯শে সেপ্টেম্বর পূর্ববর্তী সাবস্ক্রিপশনের পরিপক্কতার উপর পুনরায় সদস্যতা আসে।

“এর আগে ২০২৪ সালের মে মাসে, SBI একই পদ্ধতির অধীনে আবার মালদ্বীপ সরকারের অনুরোধে USD ৫০ মিলিয়ন টি-বিল সাবস্ক্রাইব করেছিল। এই সাবস্ক্রিপশনগুলি জরুরি আর্থিক সহায়তা হিসাবে মালদ্বীপ সরকারের বিশেষ অনুরোধে করা হয়েছে। ভারতীয় হাইকমিশন এক বিবৃতিতে বলেছে।

Read more – পোল্যান্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! অস্ট্রিয়া সফরের কথা উল্লেখ করে তিনি কি বলেছেন?

“মালদ্বীপ হল ভারতের প্রধান সামুদ্রিক প্রতিবেশী এবং ভারতের ‘নেবারহুড ফার্স্ট’ নীতি এবং ভিশন SAGAR অর্থাৎ এই অঞ্চলে সবার জন্য নিরাপত্তা এবং বৃদ্ধির অধীনে একটি গুরুত্বপূর্ণ অংশীদার,” এতে যোগ করা হয়েছে।

ভারতের জরুরি সহায়তার প্রতিক্রিয়ায় মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী মুসা জমির ভারত সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

We’re now on Telegram – Click to join

“বিদেশ মন্ত্রী @DrSJaishankar এবং USD ৫০ মিলিয়ন ট্রেজারি বিলের রোলওভারের সাথে মালদ্বীপকে গুরুত্বপূর্ণ বাজেট সহায়তা প্রসারিত করার জন্য #ভারত সরকারের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা। এই উদার অঙ্গভঙ্গি #মালদ্বীপ এবং #ভারতের মধ্যে বন্ধুত্বের স্থায়ী বন্ধনকে প্রতিফলিত করে,” তিনি X এ একটি পোস্টে লিখেছেন।

সাম্প্রতিক পদক্ষেপটি দুটি দেশের মধ্যে সম্পর্কের একটি গলানোর অংশ হিসাবে এসেছে যা রাষ্ট্রপতি মুইজু ছোট দ্বীপের দেশটির লাগাম নেওয়ার পর থেকে নিম্নমুখী হয়েছে। শপথ নেওয়ার কিছুক্ষণ পরে, মুইজ্জু মালদ্বীপ থেকে প্রায় ৮৮ জন ভারতীয় সামরিক কর্মীকে অপসারণের দাবি করে দ্বিপাক্ষিক উত্তেজনা সৃষ্টি করেন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.