PM Modi calls for UNSC reforms: G20 শীর্ষ সম্মেলনের আগে ফের একবার রাষ্ট্রপুঞ্জকে চাপে ফেললেন নমো, কিন্তু কি ভাবে?

PM Modi calls for UNSC reforms: রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সংস্কারের জন্য ফের একবার রাষ্ট্রপুঞ্জের উপর চাপ সৃষ্টি করলেন মোদি

হাইলাইটস:

  • নয়াদিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলনের আগে রাষ্ট্রপুঞ্জকে চাপে ফেললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
  • রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সংস্কারের জন্যই তাঁর এই চাপ সৃষ্টি
  • রাষ্ট্রপুঞ্জের উপর মোদির চাপ সৃষ্টি করা গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল

PM Modi calls for UNSC reforms: নয়াদিল্লিতে বসতে চলেছে জি২০ শীর্ষ সম্মেলনের আসর। তার আগে আবারও একবার রাষ্ট্রপুঞ্জের সংস্কারের আহ্বান জানালেন ভারতের প্রধানমন্ত্রী। বস্তুত, আগেও তিনি বহুবার রাষ্ট্রপুঞ্জের সংস্কারের পক্ষে তাঁর দৃঢ় মত প্রকাশ করেছেন। ফের তিনি জানিয়েছেন, পরিবর্তিত আন্তর্জাতিক ভূ-অর্থনৈতিক বাস্তবতার সঙ্গে খাপ খাইয়ে চলতে না পারলে এবং গুরুত্বপূর্ণ দেশগুলির প্রতিনিধিত্বের বিষয়টি নিশ্চিত না করলে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ অপ্রাসঙ্গিক হয়ে পড়বে। এর আগেও বহুবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সংস্কারের জন্য চাপ দিয়েছেন নমো।

পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেছেন, “বর্তমানের বিশ্ব এক বহুমেরুর বিশ্ব। তাই, সব পক্ষের জন্য ন্যায্য এবং সংবেদনশীল নিয়মতান্ত্রিক ব্যবস্থা বজায় রাখতে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে, সময়ের সাথে পরিবর্তিত হলেই প্রতিষ্ঠানগুলি তাদের প্রাসঙ্গিকতা বজায় রাখতে পারবে। বিশ শতকের মাঝামাঝি সময়ের পদ্ধতিগুলি একুশ শতকের বিশ্বে অচল হয়ে পরে। এই পরিবর্তনশীল বাস্তবতাগুলি আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলিকে মানতে হবে। ডিসিশন টেকিং ফোরামগুলিতে আরও দেশকে স্থান দিতে হবে। তাদের অগ্রাধিকার নিয়ে পুনর্বিবেচনা করতে হবে। গুরুত্বপূর্ণ সব কণ্ঠের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। এই কাজগুলি সময়মতো না করা হলে, ছোট বা আঞ্চলিক ফোরামগুলি তাদের গুরুত্ব বাড়তে শুরু করে।”

মোদি আরও জানিয়েছেন, অনেক দেশই জি২০ গোষ্ঠীকে নিয়ে আশাবাদী। তিনি বলেন, বর্তমানের পৃথিবীতে শুধু কাজ করলেই চলবে না। পাশাপাশি সেই কাজ যাতে ফলপ্রসূ হয়, সেই দিকেও নজর রাখতে হবে। কারণ গোটা দুনিয়াই এখন ফল চায়, সেটা যেভাবেই আসুক না কেন। এই সন্ধিক্ষণেই ভারত জি২০-র সভাপতিত্ব পেয়েছে। আজকের দিনে গোটা বিশ্বে ভারতের অবস্থান বিশেষভাবে প্রাসঙ্গিক হয়ে উঠেছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.