One India – One Ticket: এবার ঘরে বসেই বুক করা যাবে মেট্রোর টিকিট! যাত্রীদের সুখবর দিল IRCTC এবং DMRC

One India – One Ticket

One India – One Ticket: IRCTC, দিল্লি মেট্রো এবং CRIS -এর যৌথ উদ্যোগে এই পরিষেবা শুরু হতে চলেছে, এই পরিষেবাটি IRCTC অ্যাপে উপলব্ধ করা হবে

 

হাইলাইটস:

  • ভারতীয় রেলওয়ে এবং দিল্লি মেট্রো যাত্রীদের আরামদায়ক ভ্রমণের জন্য একসাথে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে
  • এবার আইআরসিটিসি অ্যাপ এবং ওয়েবসাইটের মাধ্যমে যাত্রীরা দিল্লি মেট্রোর টিকিট কাটতে পারবেন
  • এর ফলে দিল্লি এনসিআর অঞ্চলে রেলের পাশাপাশি দিল্লি মেট্রোর টিকিট একটি অ্যাপ থেকেই বুক করা যাবে

One India – One Ticket: ভারতীয় রেলওয়ে এবং দিল্লি মেট্রো যাত্রীদের আরামদায়ক ভ্রমণের জন্য একসাথে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। ‘ওয়ান ইন্ডিয়া – ওয়ান টিকিট’-এর (One India – One Ticket) স্বপ্ন বাস্তবায়নের দিকে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। যাত্রীদের জন্য এটা আনন্দের বিষয় যে তারা আইআরসিটিসি অ্যাপ এবং ওয়েবসাইটের মাধ্যমে দিল্লি মেট্রোর কিউআর কোড টিকিটও বুক করতে পারবেন। মেট্রো স্টেশনে আর তাদের চিন্তা করতে হবে না।

We’re now on WhatsApp – Click to join

IRCTC, DMRC এবং CRIS -এর যৌথ প্রয়াস

এই কাজটি সম্পাদনের জন্য, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC), দিল্লি মেট্রো (DMRC) এবং সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম (CRIS) হাত মিলিয়েছে। এই সুবিধা চালু হওয়ার সাথে সাথে দিল্লি এনসিআর অঞ্চলে রেলের পাশাপাশি দিল্লি মেট্রোর টিকিট একটি অ্যাপ থেকেই বুক করা যাবে। বুধবার ভারতীয় রেলের (Indian Railways) তরফে জানানো হয়েছে যে খুব শীঘ্রই এই সুবিধা চালু হতে চলেছে। রেলওয়ের মতো মেট্রো যাত্রীরাও ১২০ দিন আগে মেট্রোর টিকিট বুক করতে পারবেন। এটি ৪ দিনের জন্য বৈধ হবে। প্রতিটি গ্রাহক একটি QR কোড পাবেন। এটি তাঁদের যাত্রায় সাহায্য করবে।

We’re now on Telegram – Click to join

IRCTC ওয়েবসাইট বা অ্যাপ থেকে মেট্রোর টিকিট কাটা যাবে

দিল্লি মেট্রোর QR কোড ভিত্তিক টিকিট IRCTC ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপের Android সংস্করণে পাওয়া যাবে। আইআরসিটিসির (IRCTC) সিএমডি (CMD) সঞ্জয় কুমার জৈন এবং ডিএমআরসির (DMRC) এমডি (MD) বিকাশ কুমার জানিয়েছেন যে, এই পরিষেবাটি শীঘ্রই যাত্রীদের জন্য উপলব্ধ করা হবে। বর্তমানে, দিল্লি মেট্রোর একটি টিকিটে যাত্রার বৈধতা থাকে শুধুমাত্র একদিনের জন্য। মেট্রো স্টেশনেই লাইনে দাঁড়িয়ে যাত্রীদের সেই টিকিট কিনতে হয়। এতে অনেক সময় নষ্ট হয়।

Read more:- চলন্ত মেট্রোর মধ্যে পোল ডান্স! DMRC-এর নিয়মকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ভাইরাল দুই যুবতী

সহজেই এই টিকিটগুলি বাতিল করা যাবে

রেলওয়ে এবং দিল্লি মেট্রোর এই যৌথ প্রয়াস ট্রেনের পরে দিল্লি মেট্রোতে যাতায়াতকারী রেল যাত্রীদের দারুণ সুবিধা দেবে। আপনি মেট্রো যাত্রার শুরু এবং শেষ স্টেশন বেছে নিয়ে টিকিট বুক করতে পারবেন। এই টিকিটগুলি সহজেই বাতিলও করা যাবে। এই টিকিটটি ইলেকট্রনিক রিজার্ভেশন স্লিপে পাওয়া যাবে।

দেশের গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.