Bangladesh Protests: বৈঠক শেষে মুহাম্মদ ইউনূস শেখ হাসিনার নিন্দা করে বলেছেন ‘মনস্টার ইজ গন’, সম্পূর্ণ খবরটি পড়ুন

Bangladesh Protests
Bangladesh Protests

Bangladesh Protests: প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে প্রতিবাদে নেতৃত্বদানকারী শিক্ষার্থীদের প্রশংসা করেছেন, দেখুন

হাইলাইটস:

  • মুহাম্মদ ইউনূস সাংবাদিকদের উদ্দেশে বলেন, এই মুহূর্তে ‘মনস্টার ইজ গন’
  • সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা উল্লেখ করে তিনি একথা বলেন
  • যিনি শিক্ষার্থীদের একের পর এক বিক্ষোভের পর দেশ ছেড়ে পালিয়েছিলেন

Bangladesh ProtestsBangladesh Protests: নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূস – যিনি গত সপ্তাহে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে শপথ নিয়েছেন – ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে প্রতিবাদে নেতৃত্বদানকারী শিক্ষার্থীদের প্রশংসা করেছেন। “কোন সন্দেহ নেই… ছাত্র-নেতৃত্বাধীন বিপ্লবের কারণে পুরো সরকার পতন হয়েছে…” মিঃ ইউনূস রবিবার রাতে ছাত্রদের সাথে বৈঠকের পর সাংবাদিকদের বলেন।

আমি (ছাত্রদের উদ্দেশে) বলেছিলাম, ‘আমি তোমাদের সম্মান করি… আমি তোমাদের প্রশংসা করি। আপনি যা করেছেন তা একেবারেই অতুলনীয়… এবং যেহেতু আপনি আমাকে এটি করার নির্দেশ দিয়েছেন (অন্তবর্তীকালীন প্রশাসনের দায়িত্ব নেওয়ার জন্য) আমি মেনে নিচ্ছি। ..’,” মিঃ ইউনুস ছাত্রদের সাথে তার কথোপকথনের কিছু অংশ বর্ণনা করে বলেছিলেন।

We’re now on WhatsApp- Click to join

ছাত্র বিক্ষোভকারীদের মধ্যে দুজন – নাহিদ ইসলাম এবং আসিফ মাহমুদ – মিঃ ইউনূসের সাথে শপথ নেওয়া ১৬ সদস্যের উপদেষ্টা পরিষদের অংশ। ৮৪ বছর বয়সী এই ব্যক্তি ক্ষুদ্রঋণ এবং গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার জন্য ২০০৬ সালের নোবেল শান্তি পুরস্কার জিতেছিলেন, যা সম্প্রদায়ের উন্নয়নে কাজ করে।

মিঃ ইউনূস সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এবং বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান সহ উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের পদত্যাগের তরঙ্গকে “আইনিভাবে পরিচালিত” বলেও জোর দিয়েছেন।

তারা একটি নতুন আদালত করতে চায়,” তিনি ছাত্রদের সম্পর্কে বলেন। “তাই তারা সেখানে গিয়ে প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে বলে এবং তাকে পদত্যাগ করার জন্য চাপ দেয়।”

“আমি নিশ্চিত যে তারা এই সমস্ত কিছুর ন্যায্যতা দেওয়ার জন্য আইনি উপায় খুঁজে পাবে, কারণ আইনিভাবে … সমস্ত পদক্ষেপ অনুসরণ করা হয়েছিল,” তিনি বলেছিলেন। তার অফিস শুধুমাত্র সোমবার সন্ধ্যায় এই উদ্ধৃতি প্রকাশ করতে সম্মত হয়।

“মনস্টার ইজ গন”

“অবশেষে, এই মুহুর্তে, মনস্টারটি চলে গেছে,” মিঃ ইউনুস আরও বলেন, মিস হাসিনার চলে যাওয়া এবং তার সমালোচকরা যা বলেছিল তার সমাপ্তি একটি স্বৈরাচারী শাসন যা সমস্ত ভিন্নমতকে দমিয়ে দেয়।

যাইহোক, মিঃ ইউনূস অন্তর্বর্তী সরকারকে সতর্ক করেছিলেন যে জনসাধারণের শুভেচ্ছা একটি সীমিত সম্পদ এবং তারা সামনে অনেক কঠিন সিদ্ধান্তের মুখোমুখি হবে। “যে মুহূর্তে আপনি সিদ্ধান্ত নেওয়া শুরু করবেন, কিছু লোক আপনার সিদ্ধান্ত পছন্দ করবে, কিছু লোক আপনার সিদ্ধান্ত পছন্দ করবে না,” তিনি বলেছিলেন। “…এটাই কাজ করে।”

অন্তর্বর্তীকালীন বাংলাদেশ সরকার

বাংলাদেশে কয়েক সপ্তাহের সহিংসতা ও সংঘর্ষের প্রত্যক্ষ করার পর অন্তর্বর্তী সরকার গঠিত হয়েছিল – চাকরির কোটা নিয়ে বিক্ষোভের ফলে – মিস হাসিনা, পাঁচবারের প্রধানমন্ত্রী, পদত্যাগ করতে এবং পালাতে বাধ্য হন।

We’re now on Telegram- Click to join

শেখ হাসিনা ঢাকায় প্রধানমন্ত্রীর বাসভবন ত্যাগ করেন – এটি উল্টে যাওয়ার কয়েক ঘন্টা আগে – এবং একটি বাংলাদেশী সামরিক বিমানে ভারতে যান। ৭৬ বছর বয়সী, নয়াদিল্লির প্রধান মিত্র হিসাবে দেখা হয়, তিনি সম্ভবত যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় চাইবেন এমন রিপোর্টের মধ্যে একটি অজ্ঞাত স্থানে রয়েছেন।

মিস হাসিনার প্রস্থানের পর মোঃ ইউনূস – যিনি পূর্ববর্তী সরকারের অধীনে একাধিক দুর্নীতির অভিযোগের মুখোমুখি হয়েছিলেন এবং শেখ হাসিনা ক্ষমতায় থাকাকালীন ইউরোপে ছিলেন – গণতান্ত্রিক সংস্কারের তত্ত্বাবধানে বিক্ষোভকারীদের দ্বারা বাছাই করা হয়েছিল।

অফিসের শপথ নেওয়ার পরে তার প্রথম কাজ – এবং ‘প্রধান উপদেষ্টা’ উপাধি গ্রহণ – ছিল বিক্ষোভে মারা যাওয়া ৪৫০ জনেরও বেশি লোকের প্রতি গভীর শ্রদ্ধা জানানো।

নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য বাংলাদেশে কবে নির্বাচন হবে তা স্পষ্ট নয়। যখনই হবে, মিসেস হাসিনার প্রতিদ্বন্দ্বিতায় ফিরে আসার সম্ভাবনা রয়েছে, তার ছেলে সাজেব ওয়াজেদ সংবাদ মাধ্যমকে বলেছেন। তিনি বলেন, অন্তর্বর্তী সরকার নির্বাচনের সিদ্ধান্ত নিলেই তিনি বাংলাদেশে ফিরে যাবেন।

Read More- ঢাকা ছাড়ার আগে শেখ হাসিনা কি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সরকার পরিবর্তনের ষড়যন্ত্রের অভিযোগ করেছিলেন? তার ছেলে সাজেব ওয়াজেদ তা স্পষ্ট করেছেন

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মিঃ ইউনূসকে তার শুভেচ্ছা জানিয়েছেন,

তিনি লিখেছেন, “হিন্দু এবং অন্যান্য সমস্ত সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করে আমরা দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরে আসার আশা করি। শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের জন্য আমাদের উভয় দেশের জনগণের আকাঙ্ক্ষা পূরণে ভারত বাংলাদেশের সাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ”।

প্রতিবেশী বাংলাদেশে প্রহরী পরিবর্তনের সাথে সাথে, ভারত সরকার এখন একটি কূটনৈতিক দ্বিধা-দ্বন্দ্বের সম্মুখীন, এমনকি চীনও ঢাকার নতুন কর্তৃপক্ষকে স্বাগত জানাতে দ্রুত ছিল, এই বলে যে এটি সম্পর্কের “উন্নয়নে গুরুত্ব দেয়”।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.