LPG Price Reduced: রান্নার গ্যাসে সাধারণের স্বস্তি, সিলিন্ডারের দাম ২০০ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার

LPG Price Reduced: এইচপিসিএল, বিপিসিএল এবং ইন্ডিয়ান অয়েল-কে ভর্তুকি দেবে কেন্দ্র, ২০০ টাকা দাম কমলো ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের

 

হাইলাইটস:

  • জ্বালানি সংস্থা গুলিকে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার
  • এর ফলে ১০০০ টাকার কম দামে রান্নার গ্যাস কিনতে পারবেন সাধারণ মানুষ
  • ২০২৪-এর লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা

LPG Price Reduced: সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে গ্যাসের দাম কমাচ্ছে কেন্দ্র। ২৯শে অগাস্ট, মঙ্গলবার সকল গ্রাহকদের জন্য ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। তবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সবিধাভোগীরা এই সুবিধা পাবেন না। এইচপিসিএল, বিপিসিএল এবং ইন্ডিয়ান অয়েল-কে ভর্তুকি দেবে কেন্দ্র। যার ফলে, গ্রাহকদের জন্যও এলপিজি সিলিন্ডারের দাম কমবে। বর্তমানে, কলকাতার গ্রাহকরা ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার কেনেন ১১২৯ টাকায়। এর পাশাপাশি, মুম্বইয়ে ১১০২.৫০ টাকা, দিল্লিতে ১১০৩ টাকা, এবং চেন্নাইয়ে ১১১৮.৫০ টাকায় এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রি হয়। সরকারি ভর্তুকি যুক্ত হওয়ার ফলে প্রতিটি সিলিন্ডারের দাম ১০০০ টাকার কম হল। ফলে, এই মূল্যবৃদ্ধির বাজারে কিছুটা হলেও আর্থিক ভাবে স্বস্তি পাবেন সাধারণ মানুষ।

শেষবার গত জুলাই মাসে জ্বালানি সংস্থাগুলি এলপিজি সিলিন্ডারের দাম বাড়িয়েছিল। সে বারে সিলিন্ডার প্রতি ৫০ টাকা করে দাম বৃদ্ধি পেয়েছিল। তার আগে গত মে মাসেও দুইবার এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছিল। তার আগে, মার্চ মাসে কেন্দ্রের তরফে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের জন্য, ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দামে ২০০ টাকা ভর্তুকির অনুমোদন দিয়েছিল। এই ভর্তুকি দেওয়া দামে সারা বছর ১২টি সিলিন্ডার পান উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীরা। সেই ভর্তুকির উপর আবার ২০০ টাকা ছাড় পাবেন উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীরা।

এই বছরের শেষেই মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলঙ্গানা, ছত্তীসগঢ়, এবং মিজোরামে বিধানসভা নির্বাচন। আর চব্বিশের শুরুতেই লোকসভা নির্বাচন। তার আগে মূল্যবৃদ্ধি নিয়ে জনগনের ক্ষোভ ক্রমেই বেড়ে চলেছে। তাই এই পরিস্থিতিতে সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকি দিয়ে সেই ক্ষোভ প্রশমনের চেষ্টাই করছে কেন্দ্র, এমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের।

রাজ্য ও দেশ সংক্রান্ত এই রকম গুরুত্বপূর্ণ আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.