Karwa Chauth Special: আসুন জেনে নেওয়া যাক কিভাবে প্রথম করওয়া চৌথ উপবাস পালন করবেন

Karwa Chauth Special: আপনি কি আপনার প্রথম কারওয়া চৌথ উদযাপন করছেন? এখানে কারওয়া চৌথের কিছু টিপস দেখুন

হাইলাইটস:

  • প্রথা কি?
  • কিভাবে মেকআপ করবেন দেখুন
  • জেনে নিন ১৬টি মেকআপ কীভাবে করবেন

Karwa Chauth Special: ভারত উৎসবের দেশ। এখানে প্রতিটি সম্পর্কের মর্যাদার কথা মাথায় রেখে উৎসব পালিত হয়। এটিও প্রতীকী যে ভারতের প্রতিটি সম্পর্ক সুন্দর এবং মূল্যবান। একই পরিবারের সকল সদস্য বিভিন্ন সময়ে উৎসবের মাধ্যমে তাদের ভালোবাসা ও শ্রদ্ধা প্রকাশ করে থাকে। এই উৎসবগুলোর মধ্যে একটি হল করওয়া চৌথের উৎসব যা প্রতি বছর স্বামী-স্ত্রীর সম্পর্ককে আরও মজবুত ও গভীর করে। স্বামী-স্ত্রী একই বাহনের দুটি চাকা যা একে অপরের পরিপূরক এবং নর থেকে নারায়ণ, সতী থেকে পার্বতী পর্যন্ত যাত্রা সম্পন্ন করে।

বিয়ের সময় তারা দুজনেই একে অপরকে যে প্রতিশ্রুতি দেয় তা তারা অত্যন্ত যত্ন সহকারে পূরণ করে এবং তাদের পারিবারিক জীবন সুখে এবং ভালোবাসায় কাটায়। দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তর প্রদেশ এবং পাঞ্জাবের মতো রাজ্যে এই উৎসব বেশি পালিত হয়। আজকাল এই উৎসব শুধু ভারতেই নয় সারা বিশ্বে পালিত হয়। গণপতি পিতৃপক্ষ, নবরাত্রি এবং দশেরার পর এখন করওয়া চৌথ, অষ্টমী, ধনতেরাস, নরক চতুর্দশী, দিওয়ালি এবং ভাই দুজ প্রধান।

করওয়া চৌথের উৎসবকে কার্কা চতুর্থীও বলা হয়। এই দিনে বিবাহিত মহিলারা তাদের স্বামীর দীর্ঘায়ু কামনা করে নির্জলা উপবাস পালন করেন। এই বছরে যে মেয়েরা বিয়ে করেছে তাদের প্রথম করওয়া চৌথ হবে ২৪শে অক্টোবর ২০২১ এ।

আসুন জেনে নেওয়া যাক কিভাবে প্রথম করওয়া চৌথ উপবাস পালন করবেন।

প্রথা কি?

করওয়া চৌথের প্রথম উপবাস পিহারে পালন করা হয়। করওয়া চৌথের দিন, একজনকে খুব ভোরে ঘুম থেকে উঠে গুরুজনদের আশীর্বাদ নিয়ে সারগি খেতে হয়। শাশুড়ি তার পেহার একদিন আগে থেকেই পুত্রবধূর জন্য পাঠিয়ে দেন। এতে মিষ্টি, জামাকাপড় এবং মেকআপ আইটেম থাকে। এরপর নববিবাহিত নারী চাঁদ দেখা পর্যন্ত নির্জল উপবাস পালন করেন। সন্ধ্যায় নববিবাহিত নারী পূজার জন্য নিজেকে সাজান।

হিন্দুদের মধ্যে ১৬টি অলঙ্করণের খুব গুরুত্ব রয়েছে, তাই যে মহিলারা প্রথমবারের মতো করওয়া চৌথ উপবাস করছেন তাদের ১৬টি সাজসজ্জার সাথে তাদের দাম্পত্যের পোশাক পরা উচিত। এটি একটি শুভ লক্ষণ এবং সম্পর্কের নতুনত্ব নিয়ে আসে। ১৬ শ্রিংগারকে কেন্দ্র করে অনেক লোকগীতি ও গান রচিত হয়েছে।

জেনে নিন ১৬টি মেকআপ কীভাবে করবেন

১৬টি অলঙ্করণের মধ্যে প্রথমটি হল স্নান। স্নানে শিকাকাই, আমলা, বৃহনাগরাজ, উবতান ইত্যাদির ব্যবহার শুভ বলে মনে করা হয়। কুমকুম বিন্দু গুরুর শক্তি বাড়ায় যা বিবাহিত জীবনকে সুখী রাখে। যে স্বামী সিঁদুর চাইতে পারবে তার দীর্ঘায়ু হবে। মঙ্গল দোষ দূর করতে এবং সৌন্দর্য বাড়াতে চোখে কাজল লাগানো হয়।

এমনটা বিশ্বাস করা হয় যে মেহেন্দি লাগালে একজন বিবাহিত নারী তার স্বামীর ভালোবাসা পান। হরি লাল চুড়িতে ভরা হাত সম্পর্কের সুখ এবং সমৃদ্ধি নিয়ে আসে। মঙ্গলসূত্র বিবাহের প্রতীক এবং খারাপ নজর থেকে রক্ষা করে। আর গলায় সোনার মালা কুখ্যাতি থেকে রক্ষা করে। লবঙ্গ বা নাকে আংটি পরলে বুধের দোষ দূর হয়। চুলে গজরাও একটি সুন্দর শোভা।

এভাবে মেকআপ করুন!

কপালের মাঝখানে টিকা পরা হয়। কানে দুল বা সবর্ণ বলি রাহু ও কেতুর দোষ দূর করে। বাজু বাঁধও ১৬টি সাজের একটি। মজবুত কোমরবন্ধ শাড়িটিকে যথাস্থানে রাখে এবং শিথিলতাকে দূরে রাখে। পায়ের বিছানা সূর্য ও শনির প্রভাব দূরে রাখে এবং শরীরের কিছু রোগকে দূরে রাখতেও সাহায্য করে।এবং একটি বাগদানের আংটি পরা প্রয়োজন।

করওয়া চৌথের গল্পটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং বিবাহিত মহিলাদের তাদের দৈনন্দিন জীবন সম্পর্কে কিছু বিষয়ে সচেতন করে তোলে। গল্প শোনা শুভ বলে মনে করা হয়।

তারপর বায়না বা বায়া বের করা হয়। এতে শাশুড়ির জোড়ার পাশাপাশি শাশুড়ি ও শ্বশুর-শাশুড়ির জন্য ৯ গ্লাস রুমাল ও দক্ষিণা, ফলমূল, মদ, মিষ্টি, শুকনো ফল এবং যথাসম্ভব উপহার রাখা হয়েছে।

চাঁদ দেখে নারীরা চাঁদে জল নিবেদন করে। তারপর চালনিতে চাঁদ ও তার স্বামীর দিকে তাকিয়ে তাদের পা ছুঁয়ে আশীর্বাদ নেন এবং স্বামীর হাতের পানি পান করে রোজা ভাঙেন। এ সময় স্বামীরাও তাদের স্ত্রীদের উপহার দেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.