Bhoo Aadhaar Card Details: ভারত ভূমি রেকর্ড ডিজিটাইজেশনের জন্য ভু আধার কার্ড চালু করবে, এটি কিভাবে কাজ করবে তা বিস্তারিত জেনে নিন

Bhoo Aadhaar Card Details
Bhoo Aadhaar Card Details

Bhoo Aadhaar Card Details: ভু আধার কি? এবং এটি কিভাবে কাজ করবে তা জানুন

হাইলাইটস:

  • সরকার গ্রামীণ এবং শহরাঞ্চলে ভূমি সংস্কারে অনেক বড় পদক্ষেপ নিয়েছে
  • গ্রামীণ এলাকার জমিগুলির জন্য একট ভু-আধারের প্রস্তাব করা হয়েছে
  • এছাড়া শহুরে জমির ডিজিটালাইজেশনেরও প্রস্তাব করা হয়েছে

Bhoo Aadhaar Card Details: একইভাবে দেশের নাগরিকদের আধার কার্ডের মতো, জমিগুলির এখন একটি অনন্য পরিচয় থাকবে, যা ভূমি আধার কার্ড (ভু আধার কার্ড) নামে পরিচিত হবে, এটি (ভূমি রেকর্ড ডিজিটাইজেশন) এর অধীনে ২০২৪ সালের সাধারণ বাজেটে প্রস্তাব করা হয়েছিল। নতুন উন্নয়ন তিন বছরের মধ্যে বাস্তবায়িত হবে। সেই হিসাবে, আপনার জমিতেও এখন একটি আধার কার্ড থাকবে।

We’re now on Telegram- Click to join

২০২৪ সালের বাজেটে, সরকার গ্রামীণ ও শহরাঞ্চলে ভূমি সংস্কারের বিষয়ে অনেক বড় পদক্ষেপ নিয়েছে। এর অধীনে, গ্রামীণ এলাকায় জমিগুলির জন্য একটি অনন্য শনাক্তকরণ নম্বর বা ভু-আধারের জন্য একটি প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া শহুরে জমির ডিজিটালাইজেশনেরও প্রস্তাব করা হয়েছে। আগামী তিন বছরে এই লক্ষ্য পূরণের জন্য সরকার রাজ্য সরকারগুলিকে আর্থিক সহায়তা দেবে। ভু-আধার দিয়ে জমি সংক্রান্ত বিরোধও শেষ হবে এবং মালিকানাও স্পষ্ট হবে।

We’re now on WhatsApp- Click to join

ভু আধার কি?

গ্রামীণ এলাকার সমস্ত জমি ভু-আধারের আওতায় আসবে, এটি একটি ১৪-সংখ্যার অনন্য শনাক্তকরণ নম্বর বরাদ্দ করা হবে। এই প্রক্রিয়ায় জমির শনাক্তকরণ নম্বরসহ ম্যাপিং, জরিপ, মালিকানা এবং কৃষকদের নিবন্ধন করা হবে। এতে কৃষিঋণ পাওয়া সহজ হবে। এছাড়া তারা অন্যান্য কৃষি সুবিধাও সহজে পেতে পারবে। অন্যদিকে, শহরাঞ্চলের জমির রেকর্ড জিআইএস ম্যাপিংয়ের মাধ্যমে ডিজিটালাইজ করা হবে।

Read More- আধার কার্ড আপডেট করার জন্য ব্যবহৃত কৌশলগুলির তথ্য অনুসন্ধান করুন

ভু আধার কিভাবে কাজ করে?

এতে প্রথমে জিপিএস প্রযুক্তির সাহায্যে জমিকে জিওট্যাগ করা হয়। এর পরে, জরিপকারীরা প্রকৃতপক্ষে জমির সীমানা যাচাই এবং পরিমাপ করে। এটি করার পরে, যে রেকর্ড সংগ্রহ করা হয় তা ভূমি রেকর্ড ব্যবস্থাপনা পদ্ধতিতে প্রবেশ করা হয়। এর পরে, সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে জমির প্লটের জন্য একটি ১৪-সংখ্যার ভূ আধার নম্বর তৈরি করে। এই ভূ আধার নম্বরটি ডিজিটাল রেকর্ডের সাথে যুক্ত।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.