Cyclone Asna: আরব সাগরের উপর তৈরি হবে ঘূর্ণিঝড় আসনা, আগস্টে গুজরাটের কাছে বিরল ঝড়ের সতর্কতা জারি করেছে IMD

Cyclone Asna
Cyclone Asna

Cyclone Asna: আগস্ট মাসে আরব সাগরে ঘূর্ণিঝড় তৈরি হবে, ১৮৯১ থেকে ২০২৩ সালের মধ্যে মাত্র তিনটি এই ধরনের ঝড় রেকর্ড করা হয়েছে বলে জানা গেছে

হাইলাইটস:

  • আরব সাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় আসনা
  • আগস্ট ঘূর্ণিঝড়ের ঐতিহাসিক বিরলতা
  • অস্বাভাবিক তীব্রতা এবং আবহাওয়ার ধরণ

Cyclone Asna: শুক্রবার আরব সাগরে একটি অস্বাভাবিক ঘূর্ণিঝড় আকৃতির হতে চলেছে, ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) অনুসারে। আসনা নামক ঘূর্ণিঝড়টি ১৯৭৬ সালের আগস্টে তার ধরণের প্রথম হবে। এটি গুজরাটের সৌরাষ্ট্র-কচ্ছ অবস্থান থেকে ওমান উপকূলের দিকে যাত্রা করবে বলে আশা করা হচ্ছে।

We’re now on WhatsApp – Click to join

আরব সাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় আসনা

গুজরাটের সৌরাষ্ট্র এবং কচ্ছ অঞ্চলের উপর একটি গভীর নিম্নচাপ শুক্রবার ঘূর্ণিঝড় আসনায় বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, এটি আগস্টের জন্য একটি বিরল প্রকোপ চিহ্নিত করেছে। আইএমডি অনুসারে, এই ঘূর্ণিঝড় টাইফুনটি উত্তর-পূর্ব আরব সাগরের উপরে উঠবে বলে আশা করা হচ্ছে, ওমানের উপকূলের দিকে পশ্চিম-দক্ষিণ-পশ্চিম দিকে স্থানান্তরিত হবে। ঘূর্ণিঝড়টি “আসনা” কলটি প্রকাশ করবে, যা পাকিস্তান ব্যবহার করে প্রস্তাবিত একটি নাম।

Read more – গুজরাটে প্রবল বৃষ্টির ফলে ৩০ জনের মৃত্যু হয়েছে, ১২টি জেলায় আরও মুষলধারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে, প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রীকে ডায়াল করছেন

আগস্ট ঘূর্ণিঝড়ের ঐতিহাসিক বিরলতা

আগস্টে আরব সাগরের অভ্যন্তরে ঘূর্ণিঝড় অসাধারণভাবে বিরল। ১৮৯১ থেকে ২০২৩ সালের মধ্যে মাত্র ৩টি এই ধরনের ঝড় রেকর্ড করা হয়েছে, ১৯৭৬ সালে চূড়ান্ত ঘটনা সহ। ১৯৭৬ সালের ঘূর্ণিঝড়টি ওড়িশার উপর দিয়ে তৈরি হয়েছিল, আরব সাগরে অতিক্রম করেছিল এবং শেষ পর্যন্ত ওমান উপকূলের কাছে দুর্বল হয়ে পড়েছিল।

অস্বাভাবিক তীব্রতা এবং আবহাওয়ার ধরণ

আইএমডি আবহাওয়াবিদরা উল্লেখ করেছেন যে আধুনিক হারিকেনটি গত কয়েকদিন ধরে তার স্থিতিশীল তীব্রতার কারণে অস্বাভাবিক। গ্রীষ্মমন্ডলীয় হারিকেনটি অ্যান্টিসাইক্লোনগুলির মধ্যে স্থাপন করা হয়েছে—একটি তিব্বত মালভূমির উপরে এবং অন্যটি আরব উপদ্বীপের উপরে-এর শক্তিতে অবদান রাখে। গভীর বিষাদ ইতিমধ্যেই সৌরাষ্ট্র এবং কচ্ছ অঞ্চলে ভারী বৃষ্টিপাতের সূত্রপাত করেছে, যেখানে এই মরসুমে প্রতিদিনের তুলনায় ৮৬% বেশি বৃষ্টিপাত হয়েছে।

We’re now on Telegram – Click to join

অতিরিক্ত আবহাওয়া উন্নয়ন

আরব সাগরের ঘূর্ণিঝড় ছাড়াও, বঙ্গোপসাগরের উপর আরেকটি নিম্নচাপ অঞ্চল শুক্রবারের মধ্যে তীব্র হতে পারে বলে আশা করা হচ্ছে। এই সিস্টেমটি উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওডিশা উপকূলের দিকে অগ্রসর হতে পারে, সম্ভবত রবিবারের মধ্যে একটি নিম্নচাপে পরিণত হবে।

আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.