//

Financial Literacy: কিভাবে আপনার সন্তানদের আর্থিক সাক্ষরতা দিতে হয়?

Financial Literacy: সঠিক উপায়ে ব্যয় করা কীভাবে আপনার বাচ্চাদের আর্থিক সাক্ষরতা দেওয়া যায়

হাইলাইটস:

  • কিভাবে আপনার সন্তানদের আর্থিক সাক্ষরতা দেবেন?
  • তাদের চাহিদা এবং চাহিদা সম্পর্কে তাদের সচেতন করুন
  • তাদের শেখান কিভাবে ব্যয়ের হিসাব রাখতে হয়

Financial Literacy: আজকের শিশুরা স্মার্ট, সক্রিয় এবং দ্রুত শিখেছে। তারা অত্যন্ত পর্যবেক্ষক এবং সমালোচনামূলক চিন্তাবিদ, এবং সেইজন্য, শক্তির একটি বল যা সঠিক উপায়ে চ্যানেলাইজ করার জন্য দিকনির্দেশের প্রয়োজন। শিশুদের সঠিক ধরনের নির্দেশনা প্রদানের জন্য বেশ কিছু ক্ষেত্র দেখাশোনা করা হলেও, তাদের মধ্যে একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হল আর্থিক সাক্ষরতা। কিন্তু প্রশ্ন হল কিভাবে আপনার সন্তানদের আর্থিক সাক্ষরতা দেবেন?

গবেষণা অনুসারে, একটি শিশুর আর্থিক অভ্যাস এবং বোঝাপড়া মূলত সাত বছর বয়সের মধ্যে সেট করা হয়। যদিও অর্থ বোঝার জন্য এটি একটি খুব অল্প বয়স, তবুও একটি শিশুর সামগ্রিক বিকাশের জন্য সঠিক ধরনের আর্থিক সাক্ষরতা বোঝা এবং তা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সম্ভবত উদ্যোক্তা দক্ষতা, সঞ্চয়, বিনিয়োগ, বিপণন, এবং ভোক্তা সচেতনতার মতো মৌলিক এবং প্রয়োজনীয় দক্ষতাগুলি সনাক্ত করতে এবং শিখতে সাহায্য করতে পারে।

তাই, সময় নষ্ট না করে, আসুন জেনে নেই কিভাবে আপনি আপনার সন্তানদের আর্থিক সাক্ষরতা দিতে পারেন

১. তাদের মাসিক ভাতা দিন

আর্থিক সাক্ষরতা শেখানোর সর্বোত্তম উপায় হল তাদের এটি অনুশীলন করার স্বাধীনতা দেওয়া। আপনার সন্তানকে মাসিক ভাতা হিসাবে তাদের অর্থ হিসাবে কিছু টাকা দিন এবং তাদের কীভাবে সঠিক পদ্ধতিতে ব্যয় করতে হয় তা অনুশীলন করতে দিন। তাদের দায়িত্বের অনুভূতি, এবং অর্থের মালিকানা অনুভব করতে দিন এবং পাশাপাশি কীভাবে সঠিকভাবে ব্যয় করতে হয় সে সম্পর্কে তাদের গাইড করুন।

২. তাদের চাহিদা এবং চাহিদা সম্পর্কে তাদের সচেতন করুন

বাচ্চারা, যখন টাকা পায়, তখন এটিকে একটি শক্তির ধারনা হিসাবে চিহ্নিত করে যা দিয়ে তারা কিছু কিনতে পারে। এবং সেই শক্তির সাহায্যে, তাদের চাওয়া এবং প্রয়োজনের মধ্যে পার্থক্য সনাক্ত করা কঠিন হতে পারে। তাই, একজন অভিভাবক হিসেবে, আপনার উচিত তাদেরকে ধীরে ধীরে চাওয়া ও চাহিদার মধ্যে পার্থক্য শেখানো।

৩. সঞ্চয়ের জন্য লক্ষ্য নির্ধারণ করুন

আর্থিক সাক্ষরতার একটি খুব বড় দিক হল সঞ্চয়ের গুরুত্ব জানা। আপনার বাচ্চাদের জন্য সঞ্চয় লক্ষ্য নির্ধারণ করুন এবং অর্থ সঞ্চয় করতে সহায়তা করুন। খরচ করার পরে যা অবশিষ্ট থাকে তা সঞ্চয় করার পরিবর্তে সঞ্চয় করার পরে যা অবশিষ্ট থাকে তা ব্যয় করতে শেখান।

৪. তাদের উপার্জন এবং ব্যয় করার ছোট সুযোগ দিন

আপনার বাচ্চাকে অর্থের মূল্য দিতে দিতে, তাদের উপার্জন এবং ব্যয় করার ছোট সুযোগ পেতে সাহায্য করুন। এটি মেলায় খাবারের স্টল স্থাপনের মতো আকর্ষণীয় এবং ছোট কিছু হতে পারে। কিন্তু এটি তাদের অর্থ কোথা থেকে আসে তার প্রক্রিয়া বুঝতে সাহায্য করে এবং তারা অর্থের মূল্যও বুঝতে পারবে।

৫. আপনি কিছু কেনাকাটা করার সময় আপনার বাচ্চাদের জড়িত করুন

আপনি কেনাকাটা করার সময়, কেনাকাটা করার সময় আপনার বাচ্চাদের জড়িত করুন। তাদের আপনার জন্য পরিমাণ গণনা করতে বলুন, তাদের গণনা করতে দিন এবং অর্থ প্রদান করুন। অবশ্যই, আপনাকে তাদের উপর নজর রাখতে হবে, তবে তাদের সঠিকভাবে জিনিসগুলি গণনা করার দায়িত্ব নিতে হবে।

৬. তাদের শেখান কিভাবে ব্যয়ের হিসাব রাখতে হয়

শিশুরা প্রায়শই ব্যয় করে এবং এটির একটি ট্র্যাক রাখতে ভুলে যায়। তাদের ব্যয়ের ট্র্যাক রাখতে তাদের পরিকল্পনা করতে সহায়তা করুন। তাদের একটি ডায়েরি দিন যেখানে তারা তাদের সমস্ত ব্যয় নোট করতে পারে, তাদের মাসিক ব্যয়ের হিসাব করতে দিন। এটি তাদের জন্য একটি চোখ খোলা হতে পারে এবং তারা তাদের চাহিদা এবং ব্যয় উপলব্ধি করতে সক্ষম হবে।

৭. তাদের একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে দিন

আপনার সন্তানের নামে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট তৈরি করুন। বেশিরভাগ ব্যাঙ্কে শিশুদের অ্যাকাউন্টের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে। আপনার সন্তানকে একই জন্য নথিভুক্ত করুন। তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে তাদের অর্থ সঞ্চয় করতে দিন এবং তাদের অর্থ ধীরে ধীরে বৃদ্ধি পেতে দিন। এটি তাদের সঞ্চয়ের মূল্য বুঝতে সাহায্য করবে।

৮. তাদের গেমগুলি পান যা কৌশলগতভাবে জড়িত

আপনার সন্তানের গেমগুলি পান যা তাদের সমালোচনামূলক চিন্তাভাবনায় সাহায্য করতে পারে। ‘একচেটিয়া’ এর মতো বোর্ড গেমগুলি এই জাতীয় গেমগুলির সেরা উদাহরণ। তারা শিশুকে ব্যবসায়িক কৌশল তৈরি করতে সাহায্য করে যা তাদের আর্থিক ব্যবস্থাপনায় আরও সাহায্য করবে।

সুতরাং, এইগুলি হল খুব মৌলিক জিনিস যা আপনি আপনার সন্তানের দৈনন্দিন জীবনে প্রয়োগ করতে পারেন যাতে তাকে আর্থিক সাক্ষরতা শেখানো যায়।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.