Chandrayaan 3 Mission Rover Pragyan: চাঁদমামার উঠোনে ঘুরে ঘুরে খেলছে রোভার প্রজ্ঞান! ইসরোর নতুন ভিডিও দেখে তোলপাড় নেটদুনিয়া, দেখুন সেই ভিডিও

Chandrayaan 3 Mission Rover Pragyan: চাঁদের দক্ষিণ মেরুতে অক্সিজেন, সালফার এবং অন্যান্য উপাদানের উপস্থিতি রোভার প্রজ্ঞান সনাক্ত করতে পেরেছে

হাইলাইটস:

  • ইসরো এক্স মাধ্যমে রোভার প্রজ্ঞানের একটি নতুন ভিডিও শেয়ার করেছে
  • ভিডিওটির ক্যাপশনে ইসরো লিখেছে, যেন চাঁদমামার উঠোনে ঘুরে ঘুরে খেলছে প্রজ্ঞান
  • বিক্রমের ইমেজার ক্যামেরায় রোভার প্রজ্ঞানের এই ভিডিও ধরা পড়েছে

Chandrayaan 3 Mission Rover Pragyan: ইতিমধ্যেই ভারতের চন্দ্রযান-৩ অভিযান বড় লক্ষ্যভেদ করেছে। চাঁদে ইসরোর রোভার প্রজ্ঞান বড় সাফল্য এনেছে। অক্সিজেন আবিষ্কার করে হাইড্রোজেনের অনুসন্ধান চালাচ্ছে প্রজ্ঞান। চাঁদের দক্ষিণ মেরুতে সালফারের উপস্থিতিও নিশ্চিত করেছে চন্দ্রযান-৩ এর রোভার। আর প্রজ্ঞানের কাজ করার ভিডিও বৃহস্পতিবার শেয়ার করেছে ইসরো।

ইসরো তাঁদের এক্স হ্যান্ডেলে ভিডিওটি শেয়ার করেছে। ভিডিওতে দেখা যাচ্ছে ল্যান্ডার বিক্রমের ক্যামেরায় রোভার প্রজ্ঞান ধরা পড়েছে। শেয়ার করা ভিডিওতে ইসরোর তরফে লেখা হয়েছে, যেন চাঁদমামার উঠোনে ঘুরে ঘুরে খেলে বেড়াচ্ছে রোভার। আর কড়া নজর রাখছে ল্যান্ডার ইমেজার। এ যেন এক সন্তানের উপর মায়ের নজরদারি।

চন্দ্রযান ৩-এর চাঁদ থেকে পৃথিবীতে আসা এমন বিরল ভিডিও মুহূর্তে ভাইরাল হয়েছে। গত মঙ্গলবারই এক্স মাধ্যমে পোস্ট করা হয়েছিল যে, চাঁদের দক্ষিণ মেরুতে অক্সিজেন, সালফার এবং অন্যান্য উপাদানের উপস্থিতি রোভারের পেলোডের মাধ্যমে সনাক্ত করা হয়েছে। এখনও হাইড্রোজেন অনুসন্ধান অব্যাহত রয়েছে।

ভারতের চন্দ্র অভিযান সাফল্য পেয়েছে। গত বুধবার সন্ধেয় চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম পা রেখেছে। গত বৃহস্পতিবার সকালে তার ভেতর থেকে বেরিয়ে পড়েছে রোভার প্রজ্ঞানও। ইসরোর বিজ্ঞানীদের সমস্ত প্রশ্নের জবাব দিতে তৈরি হয়ে কাজে লেগে পড়েছে বিক্রম ও প্রজ্ঞান। এরই মধ্যে আরও সুখবর নিয়ে এল এই ভিডিও।

এই রকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.