Biden-Modi Meet | G20 Summit 2023: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকলো বিশ্ববাসী! হাতে হাত রাখলেন মোদি-বাইডেন

Biden-Modi Meet | G20 Summit 2023: ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধুত্ব আরও বেশি দৃঢ় হল

হাইলাইটস:

  • জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে এসে পৌঁছেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন
  • ভারতের মাটিতে পা দিয়েই তিনি সরাসরি পৌঁছে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকলো বিশ্ববাসী

Biden-Modi Meet | G20 Summit 2023: ভারতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে শুক্রবার অর্থাৎ গতকালই আমেরিকার বিশেষ বিমানে দিল্লিতে এসে পৌঁছেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁকে নয়াদিল্লির বিমানবন্দরে স্বাগত জানাতে হাজির ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং। সেখানে একটি অভ্যর্থনা জানাতে বিশেষ উদ্যোগও নেওয়া হয়েছিল ভারত সরকারের পক্ষ থেকে।

জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছেন তাবড় তাবড় রাষ্ট্রনেতারা। তার মধ্যে আন্তর্জাতিক নানা মহলে সবথেকে বেশি আলোচনা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ভারত সফর ঘিরে। জো বাইডেন দিল্লি পৌঁছেই সোজা চলে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে। জি-২০ সম্মেলনের জন্য সমগ্র দিল্লিকে বিশেষ নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে।

দিল্লির ৭ নম্বর লোক কল্যান মার্গে প্রধানমন্ত্রী বাসভবনে মার্কিন প্রেসিডেন্টের সাথে বৈঠকের আয়োজনও করা হয়েছিল। বৈঠকের শেষের দেখা গেল এক এক ঐতিহাসিক ছবি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সঙ্গে হাতে হাত মেলালেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আর সেই ঐতিহাসিক মুহূর্তের ছবি ফ্রেমবন্দিও করা হয়। রাতে অবশ্য প্রধানমন্ত্রী বাসভবনে বিশেষ নৈশভোজেরও আয়োজন করা হয়েছিল।

গত জুন মাসে ওয়াশিংটন ডিসিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেখা করেছিলেন জো বাইডেন। এবার বাইডেন এলেন ভারতের মাটিতে। তিনি যে জি-২০ সম্মেলন নিয়ে বেশ উৎসাহী তা তাঁকে দেখেই বোঝা গেল। বাইডেনের প্রধানমন্ত্রীর বাসভবন ঘুরে দেখার ছবিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সুতরাং ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধুত্ব যে আরও গাঢ় হয়েছে তা বলাই যায়।

ইতিমধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইটে জানান, ‘আমি অত্যন্ত গর্বিত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে লোক কল্যান মার্গে স্বাগত জানাতে পেরে। আমাদের আজকের আলোচনা ভারত এবং আমেরিকাকে এক বন্ধনে আবদ্ধ করল। ভবিষ্যতে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক উন্নতি এবং প্রতিটি মানুষেরও সার্বিক উন্নতি ঘটাবে। ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের এই বন্ধুত্ব ভবিষ্যতে সকলের ভালোর জন্য বিরাট ভূমিকা পালন করবে।” প্রধানমন্ত্রীর থেকে এই বার্তা পাওয়ার পর তাঁদের মধ্যে ঠিক কী কী বিষয়ে আলোচনার হয়েছে তা নিয়ে উৎসাহ ক্রমশ বাড়ছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.