Kerala News: কেরালায় ব্যাপক ভূমিধসের কারণে নিহত কমপক্ষে ২৪ জন এবং আটকে পড়েছে শতাধিক মানুষ, জানুন বিস্তারিত

Kerala News
Kerala News

Kerala News: ইতিমধ্যেই উদ্ধারকাজে সহায়তার জন্য সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে

হাইলাইটস:

  • ওয়ানাড়ের মেপ্পাডির কাছে ভূমিধসের কারণে শত শত মানুষের আটকে পড়ার আশঙ্কা রয়েছে
  • বিমান বাহিনীর দুটি হেলিকপ্টার, ২২৫জন সেনা সদস্য মোতায়েন করা হয়েছে
  • সরকার নিহতদের পরিবারের জন্য ২ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছে

Kerala News: মঙ্গলবার সকালে প্রবল বৃষ্টির মধ্যে কেরালার ওয়ানাড় জেলার মেপ্পাদির কাছে পাহাড়ি এলাকায় ব্যাপক ভূমিধসের পর অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে এবং শতাধিক লোক আটকে পড়ার আশঙ্কা করা হচ্ছে। উদ্ধার অভিযানের জন্য এনডিআরএফ এবং সেনাবাহিনী সহ একাধিক সংস্থা মোতায়েন করা হয়েছে।

মুন্ডক্কাই, চুরমালা, আত্তামালা এবং নুলপুঝা গ্রামগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। একটি বিবৃতিতে, ভারতীয় সেনাবাহিনী বলেছে যে তারা মেডিকেল টিম সহ ২২৫ জন কর্মী মোতায়েন করেছে। দুটি এয়ারফোর্স হেলিকপ্টার, একটি Mi-১৭ এবং একটি ALH (অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার),ও পরিষেবাতে রাখা হয়েছে৷

We’re now on WhatsApp- Click to join

কেরালার মন্ত্রী বীনা জর্জ বলেছেন, ভারতীয় নৌবাহিনীর একটি দলও উদ্ধার অভিযানে সহায়তা করবে। জর্জ বলেন, মালাপ্পুরমের নীলাম্বুর অঞ্চলের একটি সেতুও ভেসে গেছে। তিনি বলেন, “প্রায় ৭০ জন আহত হয়েছে। আমরা আহতদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করেছি।”

ক্ষতিপূরণের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সাথে কথা বলেছেন এবং সংকট মোকাবেলায় কেন্দ্র থেকে সমস্ত সাহায্যের আশ্বাস দিয়েছেন।

ভূমিধসে নিহতদের পরিবারকে ২ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। আহতরা পাবেন ৫০ হাজার টাকা।

এক্স-এ ওয়েস্ট কোস্ট ওয়েদারম্যানের দ্বারা শেয়ার করা একটি কথিত ভিডিও, জেলায় ভূমিধসের স্থানটি দেখিয়েছে, যা এর মনোরম লোকেলের জন্য পরিচিত। বেশ কিছু রাস্তা ভেসে গেছে, উপড়ে ফেলা গাছ এবং ল্যান্ডস্কেপ বিন্দু বিক্ষিপ্ত কুঁড়েঘর।

বন্যার জলেতে ভেসে যাওয়া যানবাহন গাছের গুঁড়িতে আটকে থাকতে দেখা যায়। অবিরাম বৃষ্টির কারণে উদ্ধারকাজ ব্যাহত হয়েছে এবং কিছু এলাকায় বিশাল পাথরের কারণে উদ্ধারকর্মীদের পথ আটকানো যাচ্ছে না।

এক বিবৃতিতে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, “ওয়ানাড়ের ভূমিধসে সম্ভাব্য সকল উদ্ধার অভিযান সমন্বিত করা হবে।”

“যেহেতু আমরা ঘটনাটি জানতে পেরেছি, সরকারি ব্যবস্থাগুলি উদ্ধার অভিযানে একত্রিত হয়েছে। মন্ত্রীরা ওয়ানাড় পরিদর্শন করবেন এবং কার্যক্রমের নেতৃত্ব দেবেন,” মুখ্যমন্ত্রী বলেছেন।

এদিকে ভূমিধসের ঘটনায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। জরুরি সহায়তার জন্য হেল্পলাইন নম্বর ৯৬৫৬৯৩৮৬৮৯ এবং ৮০৮৬০১০৮৩৩ জারি করা হয়েছে।

রাহুল গান্ধী শোক প্রকাশ করেছেন

এক্স-এ একটি পোস্টে, প্রাক্তন ওয়ানাড় সাংসদ রাহুল গান্ধী বলেছেন যে, তিনি ভূমিধস এবং এর ফলে সৃষ্ট প্রাণহানির কারণে গভীরভাবে মর্মাহত হয়েছেন।

“আমি কেরালার মুখ্যমন্ত্রী এবং ওয়ানাড় জেলা কালেক্টরের সাথে কথা বলেছি, যারা আমাকে আশ্বস্ত করেছেন যে উদ্ধার অভিযান চলছে। আমি তাদের অনুরোধ করেছি যেন তারা সব সংস্থার সাথে সমন্বয় নিশ্চিত করতে, একটি কন্ট্রোল রুম স্থাপন করে এবং যেকোন সাহায্যের প্রয়োজনে আমাদের জানান। ত্রাণ প্রচেষ্টা,” রাহুল গান্ধী বলেছেন।

We’re now on Telegram- Click to join

তিনি টুইট করেছেন, “আমি কেন্দ্রীয় মন্ত্রীদের সাথে কথা বলবো এবং তাদের ওয়ানাড়কে সম্ভাব্য সমস্ত সহায়তা দেওয়ার জন্য অনুরোধ করবো। আমি সমস্ত UDF কর্মীদের উদ্ধার ও ত্রাণ অভিযানে প্রশাসনকে সহায়তা করার জন্য অনুরোধ করছি,” তিনি টুইট করেছেন।

Read More- খুবলে খুবলে মস্তিষ্ক খেলো অ্যামিবা! পুকুরে স্নানের পরই মৃত্যু ১৪ বছরের কিশোরের

কেরালায় রেড অ্যালার্ট

ভারতের আবহাওয়া দফতর মঙ্গলবার কেরালার উত্তরের জেলাগুলিতে রেড অ্যালার্ট জারি করেছে। কাসারগোড, কান্নুর, ওয়ানাড়, কোঝিকোড় এবং মালাপ্পুরম আজ ভারী বৃষ্টির আশা করা হয়েছিল, আবহাওয়া বিভাগ জানিয়েছে।

এটি স্থানীয়দের এবং পর্যটকদের ভারী বৃষ্টির প্রেক্ষিতে চরম সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.