Army Chief On China: চীন সম্পর্কে সেনাপ্রধান কি মন্তব্য করেছেন? সম্পূর্ণ বিষয়টি জানা যাক

Army Chief On China
Army Chief On China

Army Chief On China: পররাষ্ট্র সচিব বিক্রম মিসরি সোমবার বলেছেন যে ভারত ও চীন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর টহল ব্যবস্থার বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে

হাইলাইটস:

  • ভারত এবং চীন চার বছরেরও বেশি দীর্ঘ স্থবিরতার পরে পূর্ব লাদাখে বিচ্ছিন্ন হওয়ার বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে
  • জেনারেল দ্বিবেদী বলেছিলেন যে বাহিনী চীনা পক্ষের সাথে আস্থা পুনরুদ্ধার করার চেষ্টা করছে
  • ভারত বজায় রেখেছে যে চীনের সাথে নয়াদিল্লির সম্পর্ক তখনই স্বাভাবিক হবে যখন ডি-ফ্যাক্টো আগে যা ছিল তা ফিরে আসবে

Army Chief On China: সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী মঙ্গলবার বলেছেন যে ভারতীয় বাহিনী লাদাখে চীনের সাথে সম্পর্ক ছিন্ন করবে শুধুমাত্র প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) পরিস্থিতি “২০২০ সালের এপ্রিলের স্থিতাবস্থায়” ফিরে আসার পরে।

We’re now on WhatsApp – Click to join

তার এই মন্তব্যটি নয়াদিল্লি ঘোষণা করার একদিন পরে এসেছিল যে ভারত এবং চীন চার বছরেরও বেশি দীর্ঘ স্থবিরতার পরে পূর্ব লাদাখে বিচ্ছিন্ন হওয়ার বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে।

জেনারেল দ্বিবেদী বলেছিলেন যে বাহিনী চীনা পক্ষের সাথে আস্থা পুনরুদ্ধার করার চেষ্টা করছে, যারা তাদের আক্রমণাত্মক কার্যকলাপের মাধ্যমে এলএসিকে অস্থিতিশীল করার চেষ্টা করেছিল।

Read more – মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে মহা বিকাশ আঘাদির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন, যেহেতু আসন ভাগাভাগি চুক্তি চূড়ান্ত হতে চলেছে

“আমরা ২০২০ সালের এপ্রিলের স্থিতাবস্থায় ফিরে যেতে চাই। তারপরে আমরা LAC-এর বিচ্ছিন্নতা, ডি-এস্কেলেশন এবং স্বাভাবিক ব্যবস্থাপনার দিকে নজর দেব… ২০২০ সালের এপ্রিল থেকে এটি আমাদের অবস্থান। এখন পর্যন্ত, আমরা চেষ্টা করছি আস্থা পুনরুদ্ধার করা হবে যখন আমরা একে অপরকে দেখতে পাব এবং আমরা একে অপরকে বোঝাতে এবং আশ্বস্ত করতে সক্ষম হব যে আমরা তৈরি করা বাফার জোনগুলিতে ঘোরাঘুরি করছি না,” তিনি এএনআইকে বলেছেন।

২০২০ সালের এপ্রিল-মে LAC-তে বেইজিংয়ের আগ্রাসী ভঙ্গির কারণে ভারত ও চীনের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটে।

ভারত বজায় রেখেছে যে চীনের সাথে নয়াদিল্লির সম্পর্ক তখনই স্বাভাবিক হবে যখন ডি-ফ্যাক্টো সীমান্তের পরিস্থিতি মে ২০২০ সালের আগে যা ছিল তা ফিরে আসবে।

“আমরা WMCC এর মাধ্যমে চীনা কথোপকথনকারীদের সাথে আলোচনা করেছি যেমনটি আগে উল্লেখ করা হয়েছে এবং সামরিক স্তরে বিভিন্ন স্তরে সামরিক কমান্ডারদের বৈঠকের মাধ্যমে। অতীতে এই আলোচনার ফলে বিভিন্ন স্থানে স্থবিরতার সমাধান হয়েছে। এছাড়াও সচেতন যে এমন কয়েকটি অবস্থান ছিল যেখানে স্থবিরতার সমাধান করা হয়নি,” তিনি বলেছিলেন।

We’re now on Telegram – Click to join

“এখন গত কয়েক সপ্তাহ ধরে যে আলোচনা হয়েছে তার ফলস্বরূপ, ভারত-চীন সীমান্ত এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর টহল ব্যবস্থার বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে এবং এটি বিচ্ছিন্ন এবং শেষ পর্যন্ত বিচ্ছিন্নতার দিকে নিয়ে যাচ্ছে। ২০২০ সালে এই অঞ্চলে যে সমস্যাগুলি দেখা দিয়েছে তার একটি সমাধান,” তিনি বলেছিলেন।

বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন যে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) বরাবর পরিস্থিতি মে ২০২০-এর আগে যা ছিল তা ফিরে এসেছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.