Bangladesh Protests: শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার কয়েক মাস আগেই তাঁর বিস্ফোরক প্রকাশ, জেনে নিন কী এমন বলেছিলেন তিনি

Bangladesh Protests
Bangladesh Protests

Bangladesh Protests: শেখ হাসিনা নতুন “খ্রিস্টান দেশ” পরিকল্পনা করার জন্য “হোয়াইট ম্যানের” চক্রান্তের অভিযোগও করেছিলেন, দেখুন

হাইলাইটস:

  • বিক্ষোভের প্রায় এক মাস আগে শেখ হাসিনা চমকপ্রদ বিবৃতি প্রকাশ করেছিলেন
  • তিনি অভিযোগ করেছিলেন নতুন ‘খ্রিস্টান দেশ’ পরিকল্পনা করার জন্য “হোয়াইট ম্যানের” চক্রান্ত
  • শেখ হাসিনা মারাত্মক বিক্ষোভের মধ্যে পদত্যাগ করেন এবং বাংলাদেশ থেকে পালিয়ে যান

Bangladesh Protests: বাংলাদেশের শেখ হাসিনা দাবি করেছিলেন যে তার সরকারকে পতনের জন্য “ষড়যন্ত্র” করা হচ্ছে এবং তাকে তার পিতা ও স্বাধীনতার নায়ক শেখ মুজিবুর রহমানের মতোই হত্যা করা হতে পারে।

তিনি বাংলাদেশ ও মায়ানমারের বাইরে একটি নতুন “খ্রিস্টান দেশ” পরিকল্পনা করার জন্য একটি “হোয়াইট ম্যানের” চক্রান্তের অভিযোগও করেছিলেন।

We’re now on WhatsApp- Click to join

মিসেস হাসিনা বলেছিলেন যে তাকে জানুয়ারিতে একটি সহজ পুনঃনির্বাচনের প্রস্তাব দেওয়া হয়েছিল – যেটি তিনি তার চিরপ্রতিদ্বন্দ্বী খালেদা জিয়ার দল দ্বারা বয়কট করা একতরফা নির্বাচনে অর্জন করেছিলেন। শর্ত ছিল যে তাকে একটি বিদেশী দেশকে বাংলাদেশে একটি বিমানঘাঁটি নির্মাণের অনুমতি দিতে হবে, তিনি দাবি করেন, এই কারণে তার সরকার সবসময় সমস্যায় পড়েছিল।

তিনি মে মাসে বলেছিলেন, “আমি যদি একটি নির্দিষ্ট দেশকে বাংলাদেশে একটি বিমানঘাঁটি নির্মাণের অনুমতি দিতাম, তাহলে আমার কোনো সমস্যা হতো না।” প্রস্তাবটি একজন “শ্বেতাঙ্গ ব্যক্তির” কাছ থেকে এসেছে, তিনি বলেন, কিন্তু কোনো দেশের নামকরণে তিনি ব্যর্থ হয়েছেন। “এটা মনে হতে পারে এটি শুধুমাত্র একটি দেশকে লক্ষ্য করে, কিন্তু তা নয়। আমি জানি তারা আর কোথায় যেতে চায়।”

“আরও সমস্যা হবে,” তিনি সতর্ক করেছিলেন।

মিসেস হাসিনা গতকাল দেশটির সেনাবাহিনী ক্ষমতা গ্রহণের সাথে সাথে মারাত্মক বিক্ষোভের মধ্যে পদত্যাগ করেন এবং বাংলাদেশ থেকে পালিয়ে যান।

বাংলাদেশের উপর অনেক বিদেশীর চোখ রয়েছে বলে তার দাবির বিষয়ে তিনি বলেছিলেন, “পূর্ব তিমুরের মতো… তারা বঙ্গোপসাগরে ঘাঁটি সহ বাংলাদেশের (চট্টগ্রাম) এবং মায়ানমারের কিছু অংশ নিয়ে খ্রিস্টান দেশ গঠন করবে।”

We’re now on Telegram- Click to join

রবিবার বাংলাদেশ তার সবচেয়ে মারাত্মক বিক্ষোভের মধ্যে একটি দেখেছে যেখানে পুলিশের সাথে সংঘর্ষে ১০০ জনেরও বেশি বিক্ষোভকারী মারা গেছে। বিক্ষোভের শুরু থেকে মোট মৃত্যুর সংখ্যা ৪০০ ছাড়িয়েছে।

বিক্ষোভকারীরা সোমবার প্রধানমন্ত্রীর বাসভবন লঙ্ঘন করে, কিন্তু মিসেস হাসিনা সরাসরি সংঘর্ষ এড়িয়ে যান, ইতিমধ্যে পদত্যাগ করে একটি সামরিক বিমানে দেশ ছেড়ে পালিয়ে যান।

Read More-শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যাওয়ায় কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির নির্দেশ দিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি

দেশটির সেনাপ্রধান কয়েক ঘণ্টা পর সংবাদ সম্মেলন ডেকে ঘোষণা করেন দেশ পরিচালনার জন্য একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হবে।

পরে দিনে, মিসেস হাসিনা রাজধানী দিল্লি থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে ভারতের হিন্দন বিমান বাহিনী ঘাঁটিতে অবতরণ করেন। তিনি সম্ভবত লন্ডনে চলে যাবেন যেখানে তিনি আশ্রয় চাইতে পারেন, সূত্র সংবাদ মাধ্যমকে জানিয়েছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.