Online Shopping for Diwali: দীপাবলির কেনাকাটাও কী অনলাইনেই করছেন? প্রতারণার হাত থেকে বাঁচতে এই টিপসগুলি মাথায় রাখুন

Online Shopping for Diwali
Online Shopping for Diwali

Online Shopping for Diwali: বর্তমানে অনলাইন ওয়েবসাইটগুলিতে জিনিসপত্র কিনে প্রতারণার শিকার হচ্ছেন অনেকে

 

হাইলাইটস:

  • পুজোর মতো দীপাবলির কেনাকাটাও কী চলছে অনলাইনে?
  • সাবধান, প্রতারণার ফাঁদে পড়ছেন না তো?
  • অনলাইনে শপিং করার আগে মাথায় রাখতে হবে এই টিপসগুলি

Online Shopping for Diwali: আগামী সপ্তাহেই দীপাবলি। দুর্গাপুজো শেষ হয়ে গেলেও দীপাবলিতেও তো কিছু কেনাকাটা থাকেই। তবে কাজের চাপে দোকানে গিয়ে কেনাকাটা করার তো আর সময় নেই। সপ্তাহে একটা দিন ছুটি পেলেও ল্যাদ খেয়ে কেটে যায় বাঙালির। তাই ভরসা সেই অনলাইন শপিং। বাড়িতে বসেই যদি হাতের সামনে সবকিছু পেয়ে যান, তবে আর দোকানে যাওয়ার দরকার কী! জুতো, জামা, ঘর সাজাবার সামগ্রী থেকে শুরু করে দীপাবলির প্রদীপও পেয়ে যাবেন। তাই তো বর্তমানে ডিজিটাল যুগে অনলাইন শপিং-এর চাহিদাও বাড়ছে।

We’re now on WhatsApp – Click to join

Online Shopping for Diwali

তবে শুধুমাত্র অর্ডার করলেই তো হবে না, এখন অনলাইনে কেনাকাটা করতে গিয়ে অনেকে নানা রকম প্রতারণার শিকারও হচ্ছেন। কারণ বর্তমানে হাজারটা ওয়েবসাইট রয়েছে, কোনটা আসল কিংবা নকল চেনার উপায় নেই। ফলে টাকা দিয়ে জিনিস পাওয়ার পরিবর্তে টাকাটাই চলে যাবে প্রতারকদের কাছে। তবে চিন্তা করবেন না, এখানে দেওয়া টিপসগুলি মেনে চললেই আপনাকে ঠকতে হবে না।

ভরসাযোগ্য ওয়েবসাইট 

যেখান থেকে দীপাবলির জিনিসপত্র কিনতে চলেছেন সেখানে নিজের ব্যক্তিগত তথ্য কিংবা মোবাইল নম্বর দেওয়ার আগে অবশ্যই দেখে নিন ওয়েবসাইটটি ভরসাযোগ্য কি না। কারণ বর্তমানে অ্যামাজন বা ফ্লিপকার্ট ছাড়াও অনেক ভালো ভালো ওয়েবসাইট রয়েছে যেখানে কম দামে ভালো জিনিস পাওয়া যায়।

Online Shopping for Diwali

We’re now on Telegram – 

রিভিউ দেখে কিনবেন 

অনলাইনে কোনও জিনিস কেনার আগে অবশ্যই রিভিউ বিভাগে গিয়ে সমস্ত রিভিউ দেখে নেবেন। অবশ্যই দেখবেন স্টার মার্কিং। অনেক সময় দেখা যায়, ছবিতে দেখাচ্ছে এক রঙ আর জিনিসটি যখন হাতে পাবেন তখন দেখা যাচ্ছে অন্য রঙ। তাই যাই অর্ডার করুন না কেন আগে রিভিউ পড়ে নেবেন।

Online Shopping for Diwali

ডেলিভারি চার্জ বা শিপিং চার্জ 

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, পোশাকের দাম কম রাখলেও ডেলিভারি চার্জ বা শিপিং চার্জে এক্সট্রা চার্জ দিয়ে অনেকটা বেশি টাকা দেখায় ওয়েবসাইটটি। এগুলিকে বলা হয় ‌’হিডন চার্জ’। শেষে দেখা যায়, দাম কম হলেও ডেলিভারি বা শিপিং চার্জ মিলিয়ে অনেকটাই বেড়ে যায় পোশাকের দাম। কাজেই আগে থেকে সে বিষয়ে সাবধান থাকুন।

Read more:- অনলাইনে কেনাকাটা করে কি একাধিক বার ঠকেছেন? পুজোর কেনাকাটার অবশ্যই এই ভুলগুলি এড়িয়ে চলুন

রিটার্ন ও এক্সচেঞ্জ পলিশি

যে ওয়েবসাইট থেকে জিনিস কিনছেন তাদের রিটার্ন ও এক্সচেঞ্জ পলিশির সময়সীমা সম্পর্কে আগেই খোঁজখবর নিয়ে রাখুন। অন্যদিকে তারা বিশেষ কোনও অফার দিচ্ছে কি না পোশাক কেনার আগে সে সম্পর্কে খোঁজ নিন। এতে অনেকটাই টাকা বাঁচাতে পারবেন আপনি।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.