Pancreatic Cancer Symptoms: পেট ও পিঠে প্রচণ্ড ব্যথা? তবে কী এটি অগ্ন্যাশয়ের ক্যান্সারের লক্ষণ? জানুন বিস্তারিত

Pancreatic Cancer Symptoms
Pancreatic Cancer Symptoms

Pancreatic Cancer Symptoms: অগ্ন্যাশয়ের ক্যান্সার কতটা বিপজ্জনক হতে পারে? এবং কীভাবে এটি এড়ানো যায় তা জেনে নিন

হাইলাইটস:

  • পেট এবং পিঠে ব্যথা হালকাভাবে নেওয়া উচিত নয়
  • হতে পারে তা অগ্ন্যাশয়ের ক্যান্সারের লক্ষণ
  • এর লক্ষণগুলি বেশ দেরিতে প্রকাশ পায়
  • তাই এক্ষেত্রে একবার ডাক্তারের পরামর্শ নিন

Pancreatic Cancer Symptoms: অগ্ন্যাশয়ের ক্যান্সার খুব বিপজ্জনক প্রমাণিত হতে পারে। অগ্ন্যাশয় হল একটি ছোট অংশ যা পেটের নীচে এবং পিছনে অবস্থিত। যা শরীরে প্রয়োজনীয় এনজাইম তৈরি করতে, খাবার হজম করতে এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। অগ্ন্যাশয়ে সবচেয়ে সাধারণ যে ক্যান্সার হয় তা হল প্যানক্রিয়াটিক ডাক্টাল অ্যাডেনোকার্সিনোমা। অগ্ন্যাশয় থেকে পাচক এনজাইম নিঃসৃত কোষে এই ক্যান্সার শুরু হয়।

We’re now on WhatsApp- Click to join

অগ্ন্যাশয়ের ক্যান্সার প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা গেলে, এটি নিরাময় করা যেতে পারে। তবে কখনও কখনও এর লক্ষণগুলি বেশ দেরিতে প্রকাশ পায়। এটি বিপজ্জনক হিসাবে বিবেচিত হয় কারণ যখন এর লক্ষণগুলি শরীরের অন্যান্য অংশকে প্রভাবিত করতে শুরু করে, তখন এটি অনেকবার দৃশ্যমান হয়। অতএব, লক্ষণগুলিতে সর্বাধিক মনোযোগ দিন।

We’re now on Telegram- Click to join

অগ্ন্যাশয় ক্যান্সারের লক্ষণ-

পিঠে বা পেটে ব্যথা- যদি আপনার পেটে বা পিঠের মাঝখানে তীব্র ব্যথা হয় তবে এটি টিউমারের কারণ হতে পারে। যখন একটি টিউমার হয়, তখন এটি অগ্ন্যাশয়ের চারপাশের স্নায়ু এবং অঙ্গগুলির উপর চাপ দিতে পারে। যার কারণে হজম সংক্রান্ত সমস্যা হতে পারে।

পেট ফাঁপা- অগ্ন্যাশয়ের ক্যান্সার হজমের সমস্যা হতে পারে। যার মধ্যে অতিরিক্ত গ্যাস এবং ফোলাভাব অনুভূত হতে পারে। অগ্ন্যাশয়ের ক্যান্সারের কারণে পাকস্থলীতেও অ্যাসিড তৈরি হতে শুরু করে, যার ফলে পেট ফাঁপা হওয়ার মতো সমস্যা হতে পারে।

খাবার হজম করতে অসুবিধা- অনেক সময় এই অবস্থায় মানুষ ক্ষুধা হারাতে শুরু করে। বদহজম ও বমি বমি ভাবের সমস্যা হতে পারে। এই উপসর্গগুলি দেখা দেয় যখন টিউমারটি আপনার পাচনতন্ত্র বন্ধ করে বা ব্যাহত করে।

ওজন হ্রাস- ওজন হ্রাস ক্যান্সারের লক্ষণ হতে পারে। এটি হজমের সমস্যা বা ক্যান্সারের কারণে হতে পারে। ক্যান্সার হলে শরীর প্রোটিন ও ক্যালরি ঠিকমতো ব্যবহার করতে পারে না। যার কারণে ক্ষুধা কমে যায়।

Read More- স্তন ক্যান্সারের বিভিন্ন প্রকার সম্পর্কে জানুন এবং জেনে নিন কোনটি সবচেয়ে বেশি প্রাণঘাতী

ত্বক ও চোখ হলুদ- ত্বক ও চোখের হলুদ হওয়াও জন্ডিসের লক্ষণ হতে পারে। যা পিত্তের একটি উপাদান বিলিরুবিন গঠনের কারণে ঘটে। এটি ঘটতে পারে যখন একটি টিউমার পিত্তথলি থেকে ছোট অন্ত্রে প্রবাহিত পিত্তকে বাধা দেয়।

মলের পরিবর্তন- অগ্ন্যাশয়ের ক্যান্সারে আক্রান্ত অনেক লোক ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য বা উভয় সমস্যায় ভোগেন। ডায়রিয়ার ফলে আলগা, জলযুক্ত, তৈলাক্ত বা দুর্গন্ধযুক্ত মল হতে পারে। যা অন্ত্রে সঠিকভাবে এনজাইম তৈরি না হওয়ার কারণে হতে পারে। ধীর হজমের কারণেও মল শক্ত হয়ে যেতে পারে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.