Sharad Purnima 2024: শারদ পূর্ণিমা ২০২৪-এর তারিখ এবং সময় সম্পর্কে জানুন

Sharad Purnima 2024
Sharad Purnima 2024

Sharad Purnima 2024: শারদ পূর্ণিমা ২০২৪-এর আচার সম্পর্কে বিস্তারিত জেনে নিন

হাইলাইটস:

  • শারদ পূর্ণিমা, আশ্বিনা পূর্ণিমা হিসাবে ব্যাপকভাবে জনপ্রিয়
  • আশ্বিন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পালন করা হয়
  • এই শুভ উপলক্ষটি বর্ষা ঋতু থেকে শরতে রূপান্তরকে চিহ্নিত করে

Sharad Purnima 2024: শারদ পূর্ণিমা মহান সাংস্কৃতিক এবং আধ্যাত্মিক তাৎপর্য ধারণ করে এবং হিন্দু ঐতিহ্যের গভীরে প্রোথিত। এই দিনে, ভক্তরা চন্দ্রদেব (চাঁদ) এবং দেবী লক্ষ্মীর আরাধনা করে ধন-সম্পদ ও সমৃদ্ধি লাভের জন্য।

We’re now on WhatsApp- Click to join

শারদীয় পূর্ণিমার রাতটি একটি বিশেষ হিসাবে বিবেচিত হয় কারণ চাঁদ উজ্জ্বলভাবে জ্বলে। এই দিনে এটি তার ১৬টি পর্যায় বা ‘কালস’ দিয়ে পূর্ণ হয় বলে বলা হয়।

We’re now on Telegram- Click to join

তারিখ ও সময়- এ বছর শারদ পূর্ণিমা পালিত হবে আগামী ১৬ই অক্টোবর বুধবার, দৃক পঞ্চং অনুসারে। শারদীয় পূর্ণিমা তিথি ১৬ই অক্টোবর রাত ৮:৪০ মিনিটে শুরু হবে এবং ১৭ই অক্টোবর বিকেল ৪:৫৫ মিনিটে শেষ হবে। বুধবার, চন্দ্রোদয় হবে ৫:০৬ মিনিটে।

আচার-অনুষ্ঠান এই দিনে, একটি আনন্দদায়ক ঐতিহ্যের মধ্যে রয়েছে জনপ্রিয় মিষ্টি ‘ক্ষীর’ প্রস্তুত করা এবং পুরো রাতের জন্য এটিকে চাঁদের আলোর নীচে রাখা। এই খাবারটি পরের দিন খাওয়া হয়। এটি বিশেষ আশীর্বাদ বহন করে বলে বিশ্বাস করা হয়। আচার অনুসারে, ভক্তদের এই দিনে খুব ভোরে ঘুম থেকে উঠে স্নান করতে হয়। পরে তাদের লক্ষ্মীপূজার প্রস্তুতি শুরু করা উচিত। একটি শুভ সময় হিসাবে, তাদের উচিত দেবী লক্ষ্মীর মূর্তি একটি লাল কাপড়ে স্থাপন করা এবং আশীর্বাদ পাওয়ার জন্য পান এবং মিষ্টি নিবেদন করা উচিত। প্রিয় দেবতাকে নিবেদনের জন্য মানুষ ‘পঞ্চামৃত’ তৈরি করে — দুধ, মধু, দই, চিনি এবং ঘি সহ তুলসী পাতার মিশ্রণ।

Read More- ২০২৪ সালের পূর্ণিমার তারিখ, সময়, আচার এবং তাৎপর্য জেনে নিন

দেশের বিভিন্ন শহর জুড়ে, অল্পবয়সী মেয়েরা এবং বিবাহিত মহিলারা চাঁদের পূজা করে। যেহেতু এটি একমাত্র সময় চন্দ্র তার সমস্ত ১৬টি কলস বা পর্যায়গুলির সাথে প্রদর্শিত হয়, তাই ভক্তরা ভগবান চন্দ্রকে তাঁর আধ্যাত্মিক শক্তি এবং উজ্জ্বলতার জন্য উপাসনা করেন। এই দিনটি নবদম্পতি মহিলাদের জন্য একটি উপবাসের সূচনাও করে, যারা সারা বছর ধরে ‘পূর্ণিমাসি’ উপবাস পালন করার অঙ্গীকার করে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.