Curd Side Effects: আপনি কী নিয়মিত প্রচুর দই খাচ্ছেন? তাহলে অবশ্যই দইয়ের পার্শ্বপ্রতিক্রিয়াগুলি জেনে নিন

Curd Side Effects
Curd Side Effects

Curd Side Effects: দই খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী, তবে অতিরিক্ত পরিমাণে দই খেলে স্বাস্থ্যের ক্ষতিও হতে পারে

হাইলাইটস:

  • দই অনেকের ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অংশ
  • এতে প্রচুর পৌস্টিক উপাদান রয়েছে, তাই এটি স্বাস্থ্যের জন্য উপকারী
  • তবে এটি অতিরিক্ত পরিমাণে খেলেও স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে

Curd Side Effects: দই অনেকের ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অংশ। দই হল পুষ্টিগুণে ভরপুর একটি খাদ্য, যার কারণে এটি খাওয়া স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী। এটি তৈরি করতে, একটি গেঁজানো প্রক্রিয়া ব্যবহার করা হয়, যার মধ্যে ল্যাকটোব্যাসিলাস এসপি, ল্যাকটোকোকাস এসপি এবং স্ট্রেপ্টোকক্কাস এসপির মতো ব্যাকটেরিয়া জড়িত থাকে। এই প্রক্রিয়ার সাথে জড়িত একই ব্যাকটেরিয়া দুধে উপস্থিত ল্যাকটোজকে ল্যাকটিক অ্যাসিডে রূপান্তরিত করে, যার ফলে দইয়ের স্বাদ টক হয়।

We’re now on WhatsApp – Click to join

খাদ্যতালিকায় দই অন্তর্ভুক্ত করলে স্বাস্থ্যের একাধিক উপকার পাওয়া যায়। তবে মাঝে মাঝে এটি খেলে সমস্যা হতে পারে। দই খাওয়ার অনেক উপকারিতা থাকলেও এর কিছু অসুবিধাও রয়েছে। আপনিও যদি নিয়মিত দই খাওয়ার অভ্যাস থাকে, তাহলে অবশ্যই এর কারণে হওয়া ক্ষতিকর প্রভাবগুলি জেনে নিন। আসুন দইয়ের কিছু অপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

কোষ্ঠকাঠিন্য

কিছু গবেষণায় দেখা গিয়েছে আপনার হজমশক্তি দুর্বল হলে দই খাওয়া এড়িয়ে চলা উচিত। কারণ এই সব ব্যক্তিদের দই খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। তবে এটি প্রমাণিত হয়নি।

অ্যাসিডিটি

দই স্বাস্থ্যের জন্য উপকারী, যদি তা সঠিক সময়ে খাওয়া হয়। ভুল সময়ে দই খাওয়া স্বাস্থ্যের ক্ষতি করতে পারে এবং অ্যাসিডিটি হতে পারে। বিশেষ করে এটি রাতে দই খেলে অ্যাসিডিটি হয়।

জয়েন্টে ব্যথা

যেকোনো কিছুই অতিরিক্ত খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। দইয়ের ক্ষেত্রেও তাই, দইয়ে কেসিন প্রোটিন থাকে, যা জয়েন্টে ফোলাভাব ও ব্যথা তৈরী করতে পারে।

We’re now on Telegram – Click to join

চুলকানির সমস্যা

দই কিছু লোকের জন্য অ্যালার্জির সমস্যা তৈরী করতে পারে। যাদের দুগ্ধজাত দ্রব্যে অ্যালার্জি আছে তাদের দই খাওয়ার পর চুলকানি এবং অ্যালার্জি হতে পারে।

ওজন বাড়তে পারে

আপনি যদি প্রতিদিন দই খান, তবে ওজন বৃদ্ধির ঝুঁকিও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। তাই সবচেয়ে ভালো উপায় হলো এক সাথে বেশি পরিমাণে দই খাওয়া এড়িয়ে চলা।

Read more:- এই টক ফলটি হল গুণের ভাণ্ডার, প্রতিদিন এই ফল খেলে মিলবে একাধিক অনেক উপকার

সংক্রমণের ঝুঁকি

দইয়ের প্রোবায়োটিকের ব্যাকটেরিয়া রক্তের প্রবাহে প্রবেশ করতে পারে, যার ফলে কিছু ব্যক্তির মধ্যে সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে।

স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.