/

Durga Puja Food: নবরাত্রির উপোস ভাঙার পর কী খাবেন ভাবছেন? এয়ার ফ্রায়ারে বানিয়ে ফেলতে পারেন মুখরোচক ৩ পদ

Durga Puja Food
Durga Puja Food

Durga Puja Food: উপোস ভাঙার পর বেশি তেলঝাল খাবার খাওয়া উচিত নয়

হাইলাইটস:

  • নবরাত্রির ৯ দিন অবাঙালি সম্প্রদায়ের মধ্যে ব্রত, উপোস পালনের রীতি রয়েছে
  • উপোস ভাঙার পর হালকা খাবার খাওয়া উচিত
  • এয়ার ফ্রায়ারে বানিয়ে নিন কিছু মুখরোচক খাবার

Durga Puja Food: পুজো-পার্বণের সময় জমিয়ে খাওয়া-দাওয়ার সাথে ব্রত, উপোসের রীতিও পালন করেন অনেকে। বিশেষ করে অবাঙালি সম্প্রদায়ের মধ্যে দেবীপক্ষ শুরুর পরের দিন থেকে শারদ নবরাত্রি পালনের রীতি রয়েছে। ফলে এই ৯ দিন নানা ব্রত, উপোস পালন করেন তারা। তাই সারাদিন উপোস করার পর শরীরের কথা চিন্তা করে খান তেলঝালহীন খাবার। নবরাত্রির উপোস ভাঙার পর এয়ার ফ্রায়ারে স্বল্প বানিয়ে নিতে পারেন মুখরোচক ৩ পদ।

We’re now on WhatsApp – Click to join

কুমড়োর বড়া

প্রথমে কুমড়ো এবং আলু মিহি করে কুচিয়ে স্বাদ মতো নুন ও হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর অতিরিক্ত জল বেরিয়ে গেলে আটা, পছন্দমতো মশলা এবং কাঁচালঙ্কা কুচি মিশিয়ে নিন। তারপর সমস্ত উপকরণ মিশে গেলে ব্রাশের সাহায্যে সাদা তেল মাখিয়ে এয়ার ফ্রায়ারে বেশ কিছুক্ষণ উল্টে-পাল্টে সেঁকে নিলেই মুচমুচে কুমড়োর বড়া তৈরি।

We’re now on Telegram – Click to join

সাবুর বড়া

সারাদিন উপোসের পর সাবু খাওয়ার হিন্দুদের মধ্যে রেওয়াজ আছে। সাবুর বড়া সাধারণত তেলেই ভাজা হয়। তবে সারাদিন উপোসের পরে তেলে ভাজা খাবার খেলে শরীর অসুস্থ হতে পারে। এর বদলে আপনি যদি চান সাবুদানার বড়া এয়ারফ্রায়ারেও বানাতে পারেন। প্রথমে সাবু গরম জলে চার ঘন্টা মতো ভিজিয়ে রাখুন। এবার তা নরম হয়ে এলে সাবুর সঙ্গে সেদ্ধ করে রাখা আলু, সামান্য চিনেবাদাম ভাজার গুঁড়ো, স্বাদ মতো নুন, কাঁচালঙ্কা এবং ধনেপাতা কুচি মিশিয়ে নিন। সমস্ত উপকরণগুলি ভালো ভাবে মিশিয়ে গোল গোল বড়ার আকার দিন। এবার দু’পিঠে অল্প তেল ব্রাশ করে এয়ার ফ্রায়ারে দিয়ে ১০ মিনিট উল্টে-পাল্টে সেঁকে নিলেই তৈরি সাবুর বড়া।

Read more:- মহাষষ্ঠীর দিনেই দেখে ফেলুন কলকাতা শহরের সেরা ৬টি পুজো মণ্ডপ

পনির রোল 

প্রথমে পনির মিহি করে নিয়ে তাতে একে একে দিয়ে দিন স্বাদ মতো নুন, লাল লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনেপাতা কুচি এবং আদা কুচি। এবার সমস্ত উপকরণ হাত দিয়ে মেখে মসৃণ করে নিন। তারপর গোল বলের মতো করে তার মধ্যে অল্প বাদাম এবং কাজু বাদাম ভরে দিন। এরপর এটি হাতে করে ঘুরিয়ে লম্বাটে আকার দিয়ে উপর থেকে সামান্য তেল ব্রাশ করে এয়ার ফ্রায়ারে ১৫-২০ মিনিট উল্টে-পাল্টে সেঁকে নিলেই তৈরি পনির রোল।

এই রকম নিত্য নতুন রেসিপি পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.