Eating Regular Eggs: নতুন গবেষণায় মহিলাদের জন্য ডিম খাওয়ার আশ্চর্যজনক উপকারিতা প্রকাশ করা হয়েছে, চলুন সেটি জেনে নেওয়া যাক

Eating Regular Eggs: নতুন গবেষণায় দেখা গেছে যে ডিমগুলি মহিলাদের মধ্যে জ্ঞানীয় হ্রাস রোধ করতে এবং মস্তিষ্ককে তীক্ষ্ণ রাখতে সাহায্য করে

হাইলাইটস:

  • ডিম দিয়ে জ্ঞানীয় স্বাস্থ্য বজায় রাখা
  • মহিলারা সপ্তাহে পাঁচবারের বেশি ডিম খেয়েছেন তারা চার বছরে ডিম খাননি তাদের তুলনায় অর্ধ-পয়েন্ট কম হ্রাস পেয়েছে
  • প্রোটিন এবং ভিটামিনে পরিপূর্ণ হওয়া সত্ত্বেও, ডিমের কোলেস্টেরল উপাদানগুলি তাদের মাঝে মাঝে খারাপ প্রতিনিধিত্ব করে

Eating Regular Eggs: বয়স বাড়ার সাথে সাথে জ্ঞানীয় স্বাস্থ্যের অবনতি হতে থাকে। জ্ঞানীয় দুর্বলতা বয়স্ক ব্যক্তিদের জন্য উদ্বেগের বিষয়। নিউট্রিয়েন্টস-এ প্রকাশিত একটি গবেষণায় জানা গেছে যে ডিম জ্ঞানীয় দুর্বলতা কমাতে সাহায্য করে। মহিলাদের মধ্যে, সমীক্ষায় দেখা গেছে যে ডিম খাওয়ার সাথে আরও ভাল শব্দার্থিক স্মৃতি এবং কার্যনির্বাহী কার্যকারিতার সম্পর্ক রয়েছে। শব্দার্থক মেমরি হল একটি দীর্ঘমেয়াদী স্মৃতি যা বিশ্ব সম্পর্কে বাস্তব তথ্য এবং ধারণা জড়িত, যখন নির্বাহী কার্যকারিতা হল সাংগঠনিক দক্ষতা, পরিকল্পনা এবং মনোযোগী নিয়ন্ত্রণের সাথে জড়িত মানসিক প্রক্রিয়া। স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় ক্ষমতা বার্ধক্যের সাথে দুর্বল হয়ে যায়, তবে নিয়মিত ডিম খাওয়ার সাথে এটি ধীর হতে পারে।

Read more – ডিম ও পনির-এর মধ্যে প্রোটিনের সেরা উৎস কি?

ডিম দিয়ে জ্ঞানীয় স্বাস্থ্য বজায় রাখা

অধ্যয়নটি অনুদৈর্ঘ্য ছিল এবং ঘন ঘন ডিম খাওয়ার প্রবর্তনের সাথে খাদ্যতালিকাগত পরিবর্তনের প্রভাব পর্যবেক্ষণ করতে কিছু সময় ধরে চলেছিল। যখন মহিলাদের মধ্যে ডিমের ব্যবহার বৃদ্ধি পায়, তখন মহিলাদের মধ্যে জ্ঞানীয় পতনের সম্ভাবনা ০.১ পয়েন্ট কমে যায়। যদিও শেষ পর্যন্ত, কোনও খাবারই বৃদ্ধ বয়সে জ্ঞানীয় পতনকে পুরোপুরি রোধ করতে পারে না, এটি প্রাথমিক ঝুঁকি কমাতে পারে। বিশেষ করে, যে মহিলারা সপ্তাহে পাঁচবারের বেশি ডিম খেয়েছেন তারা চার বছরে ডিম খাননি তাদের তুলনায় অর্ধ-পয়েন্ট কম হ্রাস পেয়েছে।

We’re now on Telegram – Click to join

ডিমের পুষ্টিগুণ

প্রোটিন এবং ভিটামিনে পরিপূর্ণ হওয়া সত্ত্বেও, ডিমের কোলেস্টেরল উপাদানগুলি তাদের মাঝে মাঝে খারাপ প্রতিনিধিত্ব করে। তবে, গবেষণায় দেখা গেছে যে ডিম মস্তিষ্কের কার্যকারিতায় কোন ক্ষতিকর প্রভাব ফেলে না। পরিবর্তে, এটি ধীরে ধীরে বৃদ্ধ বয়সের জ্ঞানীয় দুর্বলতার সাথে যুক্ত ঝুঁকি হ্রাস করে। পরিমিত মাত্রায় মনযোগ সহকারে খাওয়া হলে, ডিম হল পুষ্টির একটি ভালো উৎস যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু গবেষকরা বলেছেন যে ডিম খাওয়া এবং ভাল জ্ঞানীয় স্বাস্থ্যের মধ্যে লিঙ্কটি বোঝায় না যে ডিম মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করে। গবেষণায় শুধুমাত্র নিয়মিত ডিম খাওয়ার ফলে প্রাথমিক জ্ঞানীয় পতনের ক্রমহ্রাসমান সম্ভাবনা উন্মোচিত হয়েছে।

We’re now on WhatsApp – Click to join

এইরকম স্বাস্থ্যকর খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.