/

Technology Helps Senior: প্রযুক্তি কীভাবে প্রবীণদের স্বাধীনভাবে বাঁচতে সক্ষম করে, তা বিস্তারিত জেনে নিন

Technology Helps Senior
Technology Helps Senior

Technology Helps Senior: প্রযুক্তি কীভাবে বয়স্কদের প্রতি সদয় হয়েছে, দেখে নিন

হাইলাইটস:

  • প্রযুক্তিগত অগ্রগতি ভারতের বয়স্ক জনগোষ্ঠীর জীবনে বিপ্লব ঘটাচ্ছে
  • টেলিমেডিসিন, পরিধানযোগ্য স্বাস্থ্য ডিভাইস, এবং ই-কমার্সের মতো উদ্ভাবন স্বাস্থ্যসেবার অ্যাক্সেস, নিরাপত্তা এবং সুবিধা বাড়ায়
  • এই সরঞ্জামগুলি প্রবীণদের প্রিয়জনের সাথে সংযুক্ত থাকার জন্য বিশেষভাবে সাহায্য করে

Technology Helps Senior: আজ, প্রযুক্তি জীবনের সমস্ত ক্ষেত্রে অসাধারণ উন্নতি দেখাচ্ছে, যা তরুণদের পাশাপাশি বয়স্কদের জন্য অত্যন্ত উপকারী বলে প্রমাণিত হয়েছে। প্রবীণ প্রজন্মের জন্য প্রযুক্তি জীবনরক্ষাকারী হয়ে উঠেছে জীবনযাত্রার উন্নতি, আরও স্বাধীন হওয়া এবং সামগ্রিকভাবে একটি স্বাস্থ্যকর জীবনধারা।

এই রূপান্তরটি সবচেয়ে বৈচিত্র্যময় এবং দ্রুত উদীয়মান দেশ ভারতে বেশ স্পষ্ট।

We’re now on WhatsApp- Click to join

টেলিমেডিসিন

প্রবীণ জনগোষ্ঠীর জন্য সবচেয়ে উল্লেখযোগ্য প্রযুক্তিগত উদ্ভাবন হল টেলিমেডিসিন। ভারতে, যেখানে স্বাস্থ্যসেবা পাওয়া কঠিন প্রমাণিত হতে পারে, বিশেষ করে গ্রামীণ অঞ্চলে বসবাসকারী ব্যক্তিদের জন্য, টেলিমেডিসিন একটি গুরুত্বপূর্ণ সংস্থান হিসাবে আবির্ভূত হয়েছে। প্রবীণ রোগীরা এখন তাদের ঘরে বসে স্বাস্থ্যসেবা প্রদানকারীদের কাছ থেকে যত্ন নিতে পারেন।

এই উদ্ভাবনটি দীর্ঘস্থায়ী রোগে আক্রান্তদের জন্য বিশেষভাবে উপকারী হয়েছে, উদাহরণস্বরূপ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং কার্ডিওভাসকুলার রোগ। এগুলির জন্য পেশাদারদের দ্বারা ঘন ঘন পর্যবেক্ষণ এবং পরামর্শ প্রয়োজন। টেলিমেডিসিন পরিষেবাগুলি ভিডিও কনফারেন্সিং, প্রেসক্রিপশন পুনর্নবীকরণ এবং অবিরত যত্নের অফার করে, যা চিকিৎসকদের অ্যাক্সেস পেতে বয়স্কদের ভ্রমণের দূরত্ব হ্রাস করে।

পরিধানযোগ্য ডিভাইস

স্মার্টওয়াচ এবং ফিটনেস ট্র্যাকার সহ পরিধানযোগ্য স্বাস্থ্য ডিভাইসগুলি বয়স্কদের মধ্যে ক্রমবর্ধমান জনপ্রিয়।

এই মনিটরগুলি হৃদস্পন্দন, রক্তচাপ এবং শারীরিক কার্যকলাপের মতো গুরুত্বপূর্ণ লক্ষণগুলি ট্র্যাক করে। উদাহরণস্বরূপ, কিছু ডিভাইসে ইসিজি বৈশিষ্ট্য অনিয়মিত হৃদস্পন্দনের ধরণ সনাক্ত করতে এবং ব্যবহারকারীদের এবং তাদের যত্নশীলদের সম্ভাব্য স্বাস্থ্য সমস্যা সম্পর্কে সতর্ক করতে সাহায্য করতে পারে। প্রাণঘাতী রোগের ক্রমবর্ধমান ঘটনাগুলির সাথে, পরিধানযোগ্য স্বাস্থ্য ডিভাইসগুলি একটি প্রতিরক্ষামূলক স্তর হিসাবে কাজ করে যা স্বাস্থ্য সমস্যাগুলির প্রাথমিক সনাক্তকরণ এবং সঠিক হস্তক্ষেপ সক্ষম করে।

ঔষধ ব্যবস্থাপনা

একটি বড় বাধা যা জেরিয়াট্রিক রোগীদের ওষুধের প্রশাসন মেনে চলার সম্মুখীন হয় তা হল একাধিক প্রেসক্রিপশন নেওয়ার প্রয়োজন। সময়োপযোগী এবং সতর্কতা ব্যবস্থা সহ পিল ডিসপেনসারের মতো উদ্ভাবনগুলি প্রেসক্রিপশনের ওষুধের সময়সূচী মেনে চলা সহজ করে তোলে। তাদের মধ্যে কিছু সতর্কতা রয়েছে যা একজন রোগীর নির্ধারিত ডোজ ভুলে গেলে একজন যত্নশীলকে অবহিত করে। নির্ধারিত ওষুধ ব্যবস্থার নিরীক্ষণ এবং অনুস্মারক পাঠানোর জন্য ডিজাইন করা অ্যাপ্লিকেশনগুলি গুরুত্ব পাচ্ছে এবং জেরিয়াট্রিক রোগীদের তাদের ওষুধের নিয়মের সাথে সামঞ্জস্যপূর্ণ রাখছে।

We’re now on Telegram- Click to join

যোগাযোগ প্রযুক্তি

স্মার্টফোন এবং ট্যাবলেটগুলি বয়স্কদের মধ্যে যোগাযোগকে সত্যিই রূপান্তরিত করেছে। সহজ ব্যবহারযোগ্যতা, প্রশস্ত স্ক্রিন এবং ভয়েস-অ্যাক্টিভেটেড অ্যাসিস্ট্যান্ট প্রবীণদের জন্য এটি সহজ করে তোলে যারা ঠিক প্রযুক্তি উৎসাহী হতে পারে না। তারা ভিডিও কলিং অ্যাপের মাধ্যমে পরিবারের সদস্য এবং বন্ধুদের সাথে সংযোগ স্থাপন করে যারা অন্যথায় দূরত্বের কারণে অ্যাক্সেসযোগ্য হবে না।

Read More- আপনি কি জানেন প্রযুক্তির অত্যধিক ব্যবহার তরুণদের মধ্যে ব্যক্তিত্বের ব্যাধি বাড়াচ্ছে? না জানলে প্রতিবেদনটি পড়ুন

ই-কমার্স

বাণিজ্য সত্যিই বয়স্ক জনসংখ্যাকে তাদের বাসস্থান থেকে বিস্তৃত পণ্য এবং পরিষেবাগুলিতে পৌঁছাতে সক্ষম হতে সাহায্য করেছে। এই পোর্টালগুলি খাদ্য এবং ওষুধ, কাপড়, ইলেকট্রনিক্স, অন্যান্যের মধ্যে বিক্রি করে, তাই বাইরে পা না রেখেই তাদের ঘরে রাখে। হোম ফুড ডেলিভারি এবং অন্যান্য গৃহস্থালির প্রয়োজনগুলি করতে সক্ষম হওয়া কেনাকাটা করার প্রচেষ্টাকে হ্রাস করে।

ভার্চুয়াল শিক্ষা

এটি বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য ডিজিটাল লার্নিং প্ল্যাটফর্মে একাডেমিক এবং অবসর ক্রিয়াকলাপগুলি অনুসরণ করার জন্য নতুন পথ খুলে দিয়েছে।

এর বিস্তৃত বিষয়বস্তু ভাষা কোর্স থেকে শুরু করে শখের বিষয়ে কর্মশালা, ব্যায়ামের ক্লাস এবং পরবর্তী যেকোনো শিক্ষার বিষয়ে বক্তৃতা প্রদান করে।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.